কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।

খ সেট রাজশাহী, কুমিল্লা, চট্টগ্রাম ও বরিশাল বোর্ড-২০১৮।
প্রশ্ন। ০১ “s" সাহেব একজন বড় ব্যবসায়ী। তার অফিসের কর্মচারীদের একটি সুইচে হাতের ছাপ দিয়ে উপস্থিতি নিশ্চিত করতে হয় এবং কারখানায় প্রবেশ করার জন্য শ্রমিকরা মনিটরের দিকে তাকানোর পর দরজা খুলে যায়। "SE" সাহেব এর কপালে টিউমার অপারেশন করতে গেলে ডা, সাহেব কোনাে রক্তপাত ছাড়াই একটি বিশেষ পদ্ধতিতে অত্যন্ত নির তাপমাত্রায় টিউমার অপারেশন করে দেন।
ক, রোবটিক্স কী?
থ, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের আলোকে "S" সাহেবের টিউমার অপারেশনে কোন | প্রযুক্তি ব্যবহার করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের “” সাহেবের অফিসের উপস্থিতি নিশ্চিত ও কারখানায় প্রবেশের প্রক্রিয়া দ্বয়ের মধ্যে কোনটি বহুল ব্যবহৃত?
[ ২নং সৃজনশীল প্রশ্নের উত্তর ]
ক. রোবটিক্স কী?
রোবটিক্স হল প্রকৌশল বিভাগের একটি শাখা, যেখানে রোবট সম্পর্কিত ধারণা, নকশা, উৎপাদন, কার্যক্রম ইত্যাদি বিষয় সম্পর্কে
গবেষণা করা হয়।
খ, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যাখ্যা কর।
কৃত্রিম বুদ্ধিমত্তা হলে মানুষের চিন্তাভাবনাগুলোকে কৃত্রিম উপায়ে কম্পিউটার বা কম্পিউটার প্রযুক্তিনির্ভর যন্ত্রের মধ্যে রূপ দেয়ার ব্যবস্থা। এ কৃত্রিম বুদ্ধিমত্তার ফলে কম্পিউটারের চিন্তাভাবনাগুলো মানুষের মতো হয় এবং যন্ত্রের মধ্যে যৌক্তিক চিন্তা, জ্ঞান, পরিকল্পনা, শিক্ষণ, যােগাযােগ, উপলব্ধি এবং চলাচল করার সামর্থ্য সংযোজিত হয়। প্রােগ্রামিং ভাষা LISP, PROLOG, C/C++ ইত্যাদি ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগ করা হয়।
গ. উদ্দীপকের আলোকে “s” সাহেবের টিউমার অপারেশনে কোন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে? ব্যাখ্যা কর।
উদ্দীপকের "5" সাহেবের টিউমার অপারেশনে ব্যবহৃত প্রযুক্তিটি হল ক্রায়োসার্জারি। ক্রায়োসার্জারি হচ্ছে অত্যধিক ঠান্ডা প্রয়োগ করে অস্বাভাবিক টিস্যু ধ্বংস করার পদ্ধতি, যেখানে তরল নাইট্রোজেন বা আর্গন গ্যাস ব্যবহার করা হয়। চিকিৎসা ক্ষেত্রে এটি ক্যান্সার অথবা ক্যান্সার পূর্ব অবস্থা চিকিৎসায় ব্যবহার করা হয়। এক্ষেত্রে ক্রায়োপ্রোব দিয়ে আক্রান্ত কোষ বা টিস্যু তরল নাইট্রোজেন, আর্গন বা অন্যান্য ক্রায়োজেনিক এজেন্ট পৃথকভাবে প্রবেশ করিয়ে ৪১ তাপমাত্রায় আক্রান্ত কোষ বা টিস্যু কে ধ্বংস করা হয়। এর সবচাইতে বড় বৈশিষ্ট্য হলো এতে শল্য চিকিৎসার মতাে কাটা-ছেড়া করা তথা অস্ত্রোপচারের প্রয়োজন পড়ে না। ফলে এর মাধ্যমে রক্তপাতহীন অপারেশন করা সম্ভব। উদ্দীপক অনুসারে “s” সাহেবের টিউমার অপারেশনে ব্যবহৃত চিকিৎসা পদ্ধতি নিঃসন্দেহে ক্রায়োসার্জারি।
ঘ. উদ্দীপকের “s” সাহেবের অফিসের উপস্থিতি নিশ্চিত ও কারখানায় প্রবেশের প্রক্রিয়া দ্বয়ের মধ্যে কোনটি বহুল ব্যবহৃত?
উদ্দীপকে উল্লিখিত “s” সাহেবের অফিসের উপস্থিতি নিশ্চিত ও কারখানায় প্রবেশ উভয় প্রক্রিয়ার ক্ষেত্রে বায়োমেট্রিক প্রযুক্তি ব্যবহৃত হলেও এদের মধ্যে পদ্ধতিগত ও আচরণিক বৈশিষ্ট্য শনাক্তকরণে পার্থক্য রয়েছে। উদ্দীপকে দেখা যায় যে, “IS” সাহেবের অফিসের কর্মচারীদের একটি সুইচে হাতের ছাপ দিয়ে উপস্থিতি নিশ্চিত করতে হয় এবং কারখানায় প্রবেশ করার জন্য শ্রমিকরা মনিটরের দিকে তাকানোর পর দরজা খুলে যায়। এক্ষেত্রে আঙুলের ছাপ ও তাকিয়ে থাকা তথা চোখের আইরিশ ও রেটিনা বায়োমেট্রিক্স অন্যতম দুটি উপাদান। ফিঙ্গারপ্রিন্ট এবং আইরিশ ও রেটিনা স্ক্যান বায়োমেট্রিক্স সিস্টেমের কোন ব্যক্তির সংরক্ষিত নির্দিষ্ট ডেটার সাথে তাৎক্ষণিক ইনপুটকৃত একই বায়োমেট্রিক ডেটা (ঐ ব্যক্তির আঙুলের ছাপ এবং চোখের আইরিশ ও রেটিনা) ম্যাচিং বা মেলানোর মাধ্যমে ব্যক্তিকে শনাক্ত করা যায়। সুতরাং উদ্দীপকের “S” সাহেবের অফিসের দরজার বায়োমেট্রিক্স প্রযুক্তিতে ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে এবং তার কারখানার দরজায় আইরিশ ও রেটিনা স্ক্যানের মাধ্যমে প্রবেশ প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে। তবে উভয় ক্ষেত্রে বায়োমেট্রিক ডেটা গ্রহণকারী ডিভাইসের মধ্যে প্রথমটির দাম সস্তা, সহজলভ্য ও ব্যবহার সহজ। এছাড়াও ফিঙ্গারপ্রিন্ট বায়োমেট্রিক পদ্ধতি দু'একটি ব্যতিক্রম ছাড়া প্রায় সকল ক্ষেত্রেই ব্যক্তি শনাক্তকরণে সহজ ও দ্রুততার সাথে শতভাগ সফলতা প্রদান করতে সক্ষম। আবার এ পদ্ধতিতে শারীরিক কোনো ঝুঁকি নেই। অন্যদিকে আইরিশ ও রেটিনা স্ক্যান বায়োমেট্রিক্স পদ্ধতি অত্যন্ত ব্যয়বহুল এবং এতে প্রচুর মেমোরি ব্যবহৃত হয়। এছাড়া এটি চোখের জন্য ক্ষাণিকটা ক্ষতিকর ও বটে। উপরিউক্ত বিশ্লেষণে বলা যায় এ দুই বায়োমেট্রিক পদ্ধতির মধ্যে আঙুলের ছাপ বা ফিঙ্গারপ্রিন্ট পদ্ধতি নিরাপত্তার ক্ষেত্রে অধিকতর কার্যকর ও বহুল ব্যবহৃত পদ্ধতি।

FOR MORE CLICK HERE

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]