বায়োইনফরম্যাটিক্স-এ ব্যবহৃত ডেটা কী? ব্যাখ্যা কর।

যশোর বোর্ড-২০১৯ । প্রশ্ন ১০৫ নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও : সূৰ্য্য পড়াশুনা শেষ করার পর চাকরি না পেয়ে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে কাজ করে অর্থ উপার্জনের পথ বেছে নেয়। কয়েক বছরের মধ্যে সে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হয় এবং প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। পরবর্তীতে তার এলাকার অনেকেই এই পথ অনুসরণ করে স্বাবলম্বী হয়। তার ভাই প্রতাপ বাড়িতে থেকে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে উচ্চতর ডিগ্রি অর্জন করে।
ক, প্লেজিয়ারিজম কী? খ. বায়োইনফরম্যাটিক্স-এ ব্যবহৃত ডেটা কী? ব্যাখ্যা কর। ২. গ. উদ্দীপকে প্রতাপের উচ্চতর ডিগ্রি অর্জনের প্রক্রিয়া কী? ব্যাখ্যা কর। ৩ ঘ, বাংলাদেশের বাস্তবতার সূর্যের কার্যক্রমের যৌক্তিকতা বিশ্লেষণ।
কর।
| ৫ নং সৃজনশীল প্রশ্নের উত্তর। ক, প্লেজিয়ারিজম কী?
তথ্যসূত্র উল্লেখ ব্যতীত কোনাে ছবি, অডিও, ভিডিও সহ যে কোন
তথ্য-ব্যবহার করা একটি অপরাধ যাকে প্লেজিয়ারিজম বলে। খ. বায়োইনফরম্যাটিক্স-এ ব্যবহৃত ডেটা কী? ব্যাখ্যা কর।
বায়োইনফরমেটিক্স হলাে তথ্য প্রযুক্তি ব্যবহার করে জৈব তথ্য বা বায়োলজিক্যাল ডেটা বিশ্লেষণ করার পদ্ধতি। বায়োইনফরমেটিক্স অন্তর্ভুক্ত ডেটা এগুলাে হলাে ডিএনএ, জীব, এমিনো এসিড, নিউক্লিক এসিড সহ অন্যান্য বিষয়সমূহ। এক কথায় বায়োইনফরমেটিক্স এ ব্যবহৃত সকল ডেটা হলাে জৈব তথ্য সংশ্লিষ্ট । গ. উদ্দীপকে প্রতাপের উচ্চতর ডিগ্রি অর্জনের প্রক্রিয়া কী? ব্যাখ্যা কর।
উদ্দীপকে প্রতাপের উচ্চতর ডিগ্রি অর্জনের প্রক্রিয়া হলো তথ্য প্রযুক্তিনির্ভর অনলাইন লার্নিং বা ই-শিক্ষা পদ্ধতি। ইলেকট্রনিক প্রযুক্তি নির্ভর শিক্ষাই হচ্ছে ই-লার্নিং। ই-লার্নিং পদ্ধতিতে যে কোনাে সময় যে কোনাে স্থানে জানা বা শিক্ষা উপকরণের প্রাপ্যতা নিশ্চিত করে। বর্তমানে পড়ালেখার জন্য বিভিন্ন ধরনের ই লার্নিং পোর্টাল চালু হয়েছে। এগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসেই পছন্দের বিষয়টি নিয়ে পড়াশোনা করতে পারে। বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে এখন অনলাইন কোর্স চালু করেছে।

পৃথিবীর যে কোনাে প্রান্ত থেকে ঘরে বসেই যে কেউ বিশ্ববিদ্যালয়গুলোর ই-লার্নিং কোর্সে অংশ নিয়ে অনলাইনেই তার সমস্ত শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারে। এমনকি ঘরে বসেই অনলাইনের মাধ্যমে পরীক্ষায় অংশ নিয়ে সফল হলে ঐ শিক্ষা নিয়মিত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করতে সক্ষম হবে। উদ্দীপকের প্রতাপ বাড়িতে থেকে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে উচ্চতর ডিগ্রি অর্জন করে। সুতরাং সে অবশ্যই অনলাইন লার্নিং ৰা ই-লার্নিং প্রক্রিয়ায় তার উচ্চতর ডিগ্রি অর্জনে
সক্ষম হয়েছে। ঘ. বাংলাদেশের বাস্তবতার সূর্যের কার্যক্রম যৌক্তিকতা বিশ্লেষণ ।
বাংলাদেশের বাস্তবতায় সূর্যের কার্যক্রমটি অবশ্যই যৌক্তিক। বিশ্বগ্রামের অবদান গুলোর মধ্যে অন্যতম হলো কর্মসংস্থান সৃষ্টি। বিশ্বগ্রামের ফলে নতুন নতুন প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এর অন্যতম প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান হলে আউটসোর্সিং। অনলাইন মার্কেটপ্লেস গুলো অনেকটা ভার্চুয়াল এবং গ্লোবাল অফিসের মতাে- যেখানে শারীরিকভাবে উপস্থিত না থেকেও ইন্টারনেটের মাধ্যমে বায়ার বা কাজদাতা সুনির্দিষ্ট কাজটি ব্রার জন্য নিজের যোগ্যতার প্রমাণ দিতে হয়। সূৰ্য্য ইন্টারনেটের মাধ্যমে অনলাইন মার্কেটপ্লেসে নিজের যোগ্যতার প্রমাণ দিয়ে বায়ারের নিকট থেকে কাজ পেতে সক্ষম হয়েছে। চাকরির জন্য যে নানা ধরনের জটিলতার সম্মুখীন হতে হয় অনলাইন মার্কেটপ্লেসে কি ধরনের কোনাে সমস্যা নেই। তাই নিজের যোগ্যতা দিয়ে সহজেই এখানে কাজ পাওয়া সম্ভব। বাংলাদেশের বেকার যুবক-যুবতীরা তথ্য প্রযুক্তির প্রশিক্ষণ নিয়ে আউটসাের্সিং-এর মাধ্যমে নিজেদের স্বাবলম্বী করে তুলতে পারে। ফলে দেশের বেকার সমস্যার দ্রুত অবসান ঘটবে। সে সাথে আউটসাের্সিং খাতে বৈদেশিক মুদ্রা অর্জন করে তারা জাতীয় উন্নয়নে অবদান রাখতে সক্ষম হবে। সুতরাং একথা নিঃসন্দেহে বলা যায় যে, বাংলাদেশের বাস্তবতায় সূৰ্য্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে।
| চট্টগ্রাম বোর্ড-২০১৯ | প্রশ্ন নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও : শফিক সাহেব তার গবেষণাগারে দিনাজপুরের ঐতিহ্য ধারণের লক্ষ্যে লিচু নিয়ে গবেষণা করে, তার ফলাফল সংরক্ষণ করেন। তিনি গবেষণাগারের প্রবেশমুখে এমন একটি যন্ত্র বানিয়েছেন সেটার দিকে নির্দিষ্ট সময় তাকালে অনুমোদিত ব্যক্তিবর্গ ভিতরে প্রবেশ করতে পারেন।
ক, স্মার্ট হোম কী? খ. “ন্যূনতম ধকল সহিষ্ণু শল্যচিকিৎসা পদ্ধতি ব্যাখ্যা কর। ২ গ, গবেষণাগারের প্রবেশমুখে ব্যবহৃত প্রযুক্তিটি ব্যাখ্যা কর। ৩ ঘ. উদ্দীপকের গবেষণা কার্যক্রমে তথ্য ও যােগাযােগ প্রযুক্তির যে দিকটি প্রতিফলিত হয়েছে, বিশ্লেষণ পূর্বক সেটির প্রয়োগ ক্ষেত্র আলোচনা কর ।

FOR MORE CLICK HERE

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]