বায়োমেট্রিক্স কী?

বরিশাল বোর্ড-২০১৯
১০ নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও
: ড: খলিল দেশের খাদ্য ঘাটতি পূরণের লক্ষ্যে অধিক ফসল উৎপাদনে বীজ আবিষ্কারের জন্য একটি প্রযুক্তির সাহায্যে গবেষণা করছেন। তার গবেষণা সম্পর্কিত তথ্যসমূহ তার সহকারী অনুমতি ব্যতীত কম্পিউটার থেকে নেয়ার চেষ্টা করে।
ক. বায়োমেট্রিক্স কী?
খ. ঘরের মধ্যে ড্রাইভিং শেখা সম্ভব ব্যাখ্যা কর।
গ. ড: খলিলের গবেষণায় ব্যবহৃত প্রযুক্তি ব্যাখ্যা কর।
ঘ, ড: খলিলুর সহকারীর কর্মকাণ্ড নৈতিকতা বিচার বিশ্লেষণ কর।
৩নং সৃজনশীল প্রশ্নের উত্তর |
ক, বায়োমেট্রিক্স কী?
বায়োমেট্রিক্স হলো এমন একটি প্রযুক্তি, যেখানে কোন ব্যক্তির দেহের গঠন এবং আচরণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে তাকে অদ্বিতীয়ভাবে সনাক্ত করা হয়।
খ. ঘরের মধ্যে ড্রাইভিং শেখা সম্ভব ব্যাখ্যা কর।
উদ্দীপকে ঘরের মধ্যে ড্রাইভিং শেখা বলতে ভার্চুয়াল রিয়েলিটি কী বোঝানো হয়েছে। ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তিতে কম্পিউটার ও বিভিন্ন যন্ত্রপাতির সাহায্যে হুবহু গাড়ি চালানোর সময় চারপাশে থাকা শহরের পরিবেশ বা ব্যস্ত সড়কের একটি কৃত্রিম দৃশ্য তৈরি করা হয়। রাস্তায় ড্রাইভিং শেখার ক্ষেত্রে যেমন- নানা রকম দুর্ঘটনার ঝুঁকি থাকে, এক্ষেত্রে তার কোন বালাই নেই। কেননা ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণকারী ভার্চুয়াল রিয়েলিটির যে পরিবেশে গাড়ি ড্রাইভিং শিখছেন সেটা মোটেই কোনবাস্তব পরিবেশ নয়। তাই এখানে দুর্ঘটনার কোন ঝুঁকি নেই। সুতরাং নিশ্চিতভাবে ঘরের মধ্যেই ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে নিরাপদে ড্রাইভিং প্রশিক্ষণ নেয়া সম্ভব।
গ, ডঃ খলিলের গবেষণায় ব্যবহৃত প্রযুক্তি ব্যাখ্যা কর।
ডঃ খলিলের গবেষণায় ব্যবহৃত প্রযুক্তিটি হল জেনেটিক ইঞ্জিনিয়ারিং। জেনেটিক ইঞ্জিনিয়ারিং মূলত উন্নত বৈশিষ্ট্যধারী উদ্ভিদ বা তার বীজ এবং প্রাণী সৃষ্টিতে কাজ করে। সব জীবের বিকাশের মূলে নিহিত রয়েছে এর ডিএনএ-এর জেনেটিক কোড। রিকম্বিনেন্ট DNA প্রযুক্তির মাধ্যমে উন্নত জাতের বিভিন্ন উদ্ভিদ জন্মাতে প্রয়োজনীয় বীজ কিংবা উন্নত বৈশিষ্ট্য সম্পন্ন কোন প্রাণী উদ্ভাবন করা সম্ভব। উদ্দীপকের ডঃ খলিলুর দেশের খাদ্য ঘাটতি পূরণের লক্ষ্যে অধিক ফসল উৎপাদনে বীজ আবিষ্কারের জন্য একটি প্রযুক্তির সাহায্যে গবেষণা করছেন। এর অর্থ হল ঐ প্রযুক্তি ব্যবহার করে কৃষক পূর্বে যে উদ্ভিদের চাষ করে এবার উন্নত বীজ ব্যবহার করার ফলে
সে উদ্ভিদ পূর্বের চেয়ে অধিক ফলনশীল বৈশিষ্ট্যের অধিকারী হবেন। কোন উদ্ভিদে এ ধরনের পরিবর্তন আনার জন্য অবশ্যই সেটাকে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর মাধ্যমে নিজস্ব বৈশিষ্ট্যকে পরিবর্তন তথা উন্নত করতে হবে। সুতরাং উদ্দীপকে উল্লিখিত প্রযুক্তিটি অবশ্যই জেনেটিক ইঞ্জিনিয়ারিং। সুতরাং উদ্দীপকে উল্লিখিত প্রযুক্তিটি অবশ্যই জেনেটিক ইঞ্জিনিয়ারিং।
ঘ. ডঃ খলিলের সহকারীর কর্মকাণ্ড নৈতিকতা বিচার বিশ্লেষণ কর।।
উদ্দীপকের ড: খলিলুর সহকারীর কর্মকাণ্ড মূলত তথ্য প্রযুক্তি ব্যবহারে নৈতিকতা বিরোধী কর্মকান্ডের মধ্যে পড়ে। স্পষ্ট করে চিহ্নিত করতে চাইলে বলা যায়, ঐ ব্যক্তি যে কম্পিউটার অপরাধ করেছে তা হল ডেটা চুরি। সরকারি গুরুত্বপূর্ণ বিভিন্ন ক্ষেত্রে কিংবা ব্যবসা ক্ষেত্রে ডেটা চুরি হবার ঘটনা খুবই স্পর্শকাতর একটি বিষয়। ডেটা চুরি হলে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের অনেক গোপন তথ্য প্রকাশিত হয়ে পড়তে পারে বা এমন করে হাতে যেতে পারে যার মাধ্যমে প্রতিষ্ঠানের ক্ষতি হতে পারে। এ কারণে যাতে করে ডেটা চুরি না হয় সে দিকটি দেখা অনেক বেশি গুরুত্বপূর্ণ। উদ্দীপকের ড: খলিল দেশের খাদ্য ঘাটতি পূরণের লক্ষ্যে অধিক ফসল উৎপাদনে বীজ আবিষ্কারের জন্য একটি প্রযুক্তির সাহায্যে গবেষণা করার পর তার গবেষণা সম্পর্কিত তথ্যসমূহ তার সহকারী অনুমতি ব্যতীত কম্পিউটার থেকে নেয়ার চেষ্টা করে, যা অবশ্যই ডেটা চুরির পর্যায়ে পড়ে। ডেটা চুরি কেবল তথ্য প্রযুক্তি ব্যবহারে নৈতিকতার বিষয়টিই লঙ্ন করে না বরং এটি একটি অপরাধমূলক কর্মকাণ্ডের ভেতরে পড়ে, যা বাংলাদেশে প্রচলিত তথ্য প্রযুক্তি আইন অনুসারে শাস্তিযােগ্য অপরাধ। এক্ষেত্রে ডঃ খলিলের গাফিলতির প্রশ্নটিও জড়িত বিধায় উক্ত ব্যক্তিকে আইনের আওতায় আনার বিষয়টি জটিল হতে পারে। তাছাড়াও তাঁর সহকারীর কর্মকাণ্ড মানুষের প্রাইভেসি ত বটেই সেই সাথে সামাজিক ভারসাম্যের বিষয়গুলােকেও দুর্বল করে তুলবে। সুতরাং আমার মূল্যায়নে এ কর্মকাণ্ডটি সর্বদাই অনৈতিক এবং সচেতনভাবে প্রতিরােধযােগ্য বিষয়।

FOR MORE CLICK HERE

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]