“সংবাদে আজ যে কেউ যেকোনো স্থান থেকে যুক্ত হতে পারে।”—বর্ণনা কর।

মাদ্রাসা বোর্ড-২০১৯
প্রশ্ন ১০ম নিচের উদ্দীপকটি পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও :
টিভিতে পদ্মা সেতুর বিজ্ঞাপনে রাফি দেখল সেতু দিয়ে গাড়ি ও ট্রেন চলছে। সে তার বড় ভাই জামানের কাছে জানতে চাইলে নির্মাণ শেষ হলেও এভাবে সেতু দিয়ে গাড়ি চলার ভিডিও দেখানো সম্ভব কীভাবে? জামান প্রযুক্তিটি ব্যাখ্যা করল এবং বলল বর্তমানে কখন, কোন যানবাহন, কোথায়, কোন অবস্থানে আছে তাৎক্ষণিক জানা সম্ভব।
ক, রোবটিক্স কী?
খ. “সংবাদে আজ যে কেউ যেকোনো স্থান থেকে যুক্ত হতে পারে।”—বর্ণনা কর।
গ. জামান কোন প্রযুক্তির ব্যাখ্যা করল তা বর্ণনা কর।
ঘ. যানবাহন অবস্থানের ব্যাপারে যাত্রী ও বাহনের নিরাপত্তায় জোরালো | ভূমিকা রাখতে পারে- এ মতের সপক্ষে তোমার যুক্তি দাও।
. ৯নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক, রোবটিক্স কী?
রোবটিক্স হল প্রকৌশল বিজ্ঞানের একটি শাখা, যেখানে রোবট সম্পর্কিত ধারণা, নকশা, উৎপাদন, কার্যক্রম ইত্যাদি বিষয় সম্পর্কে গবেষণা করা হয়।
খ. “সংবাদে আজ যে কেউ যেকোনো স্থান থেকে যুক্ত হতে পারে।”
বর্ণনা কর। “সংবাদে আজ যে কেউ যেকোনো স্থান থেকে যুক্ত হতে পারে উক্তিটি সর্বৈব সত্য। বর্তমানে তথ্য যোগাযোগের বিষয়টি ইন্টারনেট দ্বারা সুরক্ষিত যার ফলে মুহূর্তে মানুষ ঘরে বসেই যে কোনাে স্থানে যোগাযোগ করতে সক্ষম হয়। যোগাযোগের ক্ষেত্রে তথ্য প্রযুক্তির অন্যতম অবদান ভিডিও কনফারেন্সিং প্রযুক্তির মাধ্যমে যে কোন ভৌগলিক দূরত্বে অবস্থানকারী একাধিক ব্যক্তিবর্গ নিজেদের মধ্যে টেলিকমিউনিকেশন প্রযুক্তি ও যন্ত্রপাতি ব্যবহার করে কথা বলার পাশাপাশি অংশগ্রহণকারী ব্যক্তিবর্গ ভিডিওর মাধ্যমে পরস্পরকে সরাসরি প্রত্যক্ষ করতে পারেন। এর ফলে সংবাদে আজ যে কেউ যে কোন স্থান থেকে যুক্ত হতে পারে।
গ, জামান কোন প্রযুক্তির ব্যাখ্যা করল তা বর্ণনা কর।
উদ্দীপকে জামানের ব্যাখ্যা করা প্রযুক্তিটি হলো ভার্চুয়াল রিয়েলিটি। ভার্চুয়াল রিয়েলিটি হলো কম্পিউটার নিয়ন্ত্রিত একটি পরিবেশ, যেখানে ব্যবহারকারী ঐ পরিবেশে মগ্ন হতে, বাস্তবের অনুকরণে সৃষ্ট দৃশ্য উপভোগ করতে, সেই সাথে বাস্তবের ন্যায় শ্ৰৰণানুভূতি এবং দৈহিক ও মানসিক ভাবাবেগ, উত্তেজনা, অনুভূতি প্রভৃতির অভিজ্ঞতা অর্জন করতে পারে। বাস্তবের ন্যায় অভিজ্ঞতা অর্জনের অনুভূতি সৃষ্টির জন্য এক্ষেত্রে মাথায়, চোখে, শরীরের বিভিন্ন স্থানে নানা যন্ত্রপাতি পরিধান বা সংযুক্ত করতে হয় যেগুলো ব্যবহারকারীর শারীরিক অনুভূতি, উত্তেজনা প্রভৃতি নিয়ন্ত্রণের মাধ্যমে তাকে কৃত্রিমভাবে তৈরি বাস্তব জগতের অভিজ্ঞতা প্রদান করে। এছাড়াও ভার্চুয়াল রিয়েলিটিতে হুবহু বাস্তবের ন্যায় দৃশ্য তৈরিতে ত্রিমাত্রিক এনিমেশন ও সিমুলেশন ব্যবহার করা হয়। উদ্দীপক অনুসারে রাফি টিভিতে পদ্মা সেতুর বিজ্ঞাপনে, সেতু তৈরির আগেই এর উপর দিয়ে গাড়ি ও ট্রেন চলা দেখতে পায় । ত্রিমাত্রিক জিওমেট্রি, ইফেক্টর, অ্যাপ্লিকেশন ও সিমুলেটর ব্যবহার করে এ ধরনের বাস্তবের ন্যায় পরিবেশ ও বস্তুসমূহ এবং তাদের সিমুলেটেড এনিমেশন তৈরি করা সম্ভব। সুতরাং, উদ্দীপকে উল্লিখিত প্রযুক্তিটি অবশ্যই ভার্চুয়াল রিয়েলিটি।
ঘ. যানবাহন অবস্থানের ব্যাপারটি যাত্রী ও বাহনের নিরাপত্তায় জোরাল ভূমিকা রাখতে পারে- এ মতের সপক্ষে তমার যুক্তি দাও।
উদ্দীপকে জামানের বক্তব্য অনুসারে বর্তমানে কখন, কোন যানবাহন, কোথায়, কোন অবস্থানে আছে তাৎক্ষণিক জানাও সম্ভব।
এই প্রযুক্তিটি হল জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম। গ্লোবাল পজিশনিং সিস্টেম বা জিপিএস হলো এমন একটি স্যাটেলাইট নির্ভর একমুখী যোগাযোগ ব্যবস্থা যার মাধ্যমে ভূপৃষ্ঠের যে-কোন স্থানের অবস্থান নিখুঁতভাবে নির্ণয় করা যায়। তথ্য প্রযুক্তির এই উত্তর্ষিত প্রযুক্তির ফলে এমন মোবাইলের মাধ্যমে যে কোনাে বস্তু বা যে কোন ব্যক্তির অবস্থান যথাযথ ভাবে নির্ণয়, ট্র্যাকিং সহ আরও নানা সুবিধা উপভোগ করা যায়। জিপিএস প্রযুক্তি নির্ভর ভেহিকেল ট্র্যাকিং সিস্টেম বর্তমানে যানবাহনের মনিটরিং ও নিরাপত্তায় ব্যবহৃত হয়ে থাকে। যে কোন যানবাহন রাস্তাঘাটের যে কোন স্থানে দুর্ঘটনা বা অন্য কোন সমস্যায় পতিত হলে তাৎক্ষণিকভাবে জিপিএস প্রযুক্তির মাধ্যমে তার অবস্থান চিহ্নিত করে আক্রান্ত স্থানে দমকল, রেসকিউ টিম সহ যে কোন ধরনের জরুরী সেবা প্রেরণ করা সম্ভব। এছাড়াও গাড়ির যাত্রীরা ডাকাতি বা রাহাজানির মত কোন সমস্যায় পতিত হলে সেক্ষেত্রে দ্রুত যানবাহনটির অবস্থান নির্ণয় করে সে স্থানে পুলিশি সহায়তা পাঠান সম্ভব হবে। যেহেতু জিপিএস সেবাটি সর্বসাধারণের জন্য উন্মুক্ত ফলে গাড়ির যাত্রীরাও তাদের বিপদে প্রয়জনীয় সহায়তা চেয়ে নেটওয়ার্কের মাধ্যমে খবর পাঠাতে সক্ষম হয়। সুতরাং, আমার মতে উল্লিখিত জিপিএস প্রযুক্তিটি যাত্রী ও বাহনের নিরাপত্তায় জোরাল ভূমিকা রাখতে সক্ষম হবে।

FOR MORE CLICK HERE

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]