আলফ্রেড বার্নাড নোবেল

আলফ্রেড বার্নাড নোবেল

বিশ্বের সবচেয়ে মর্যাদাবান বার্ষিক পুরস্কার হিসেবে নোবেল প্রাইজ সর্বজন স্বীকৃত। ৬টি বিষয়ে (প্রথমে ছিল ৫টি-পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা, সাহিত্য ও শান্তি, ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতেও পুরস্কার প্রদান শুরু হয়।) মানব-জাতির কল্যাণে সেরা ভূমিকা পালনকারীদের প্রতিবছর উক্ত পুরস্কার প্রদান করা হচেছ। বছর শেষের দিকে এই পুরস্কার কাদের ভাগ্যে জুটছে, তার দিকে থাকে সচেতন সবার নজর। এই পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি সমাজ, দেশে এক বিশেষ মর্যাদা লাভ করেন। বিশ্বের অন্য কোনো পুরস্কারই এর সমকক্ষ নয়। ডিনামাইট আবিস্কারক আলফ্রেড নোবেলের নামানুসারেই পুরস্কারটির নাম হয়েছে নোবেল। ১৯০১ সাল থেকে প্রদান করা হয় এই পুরস্কার। তিনি ১৮৯৬ সালের ২০ ডিসেম্বর মারা যান। অর্থাৎ তার জীবদ্দশায় তিনি এই পুরস্কার প্রবর্তন করেননি।
তবে অনেকের মতে, যতটা মহান মনে করা হয়, এই পুরস্কার ততটা মহান বা মহৎ নয়। বরং বলা যায়, পশ্চিমা আদর্শ, দর্শন প্রচারের অন্যতম এক হাতিয়ার হিসেবে একে ব্যবহার করা হচ্ছে। একটু গভীরভাবে চোখ বুলালেই দেখা যাবে, উদার মানবতাবাদীর প্রবক্তার ছদ্মাবরণে পশ্চিমা আদর্শ, মূল্যবোধ ও লক্ষ্যপূরণের জন্যই এই পুরস্কার। এতে বর্ণবাদী ইহুদি, কট্টরপন্থী খ্রিস্টান সম্প্রদায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিশেষ করে গত অর্ধ-শতাব্দী ধরে এই পুরস্কারটি একটি বিশেষ গোষ্ঠীর লক্ষ্যসিদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। বৃটিশ সাম্রাজ্য যখন সর্বোচ্চ অবস্থানে ছিল, তখন তারা কিংবা তাদের অনুগ্রহভাজনরাই পেত পুরস্কারটি। আর এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের উত্থানের পর পুরস্কারটি সেদিকেই যাচ্ছে। তবে ৬টি পুরস্কারের মধ্যে শান্তি, সাহিত্য এবং অর্থনীতির পুরস্কারটি নিয়েই অনেক বেশি রাজনীতি হয়ে থাকে। পদার্থবিজ্ঞান, রসায়ন বা চিকিৎসা বিজ্ঞানে সাধারণভাবে তৃতীয় বিশ্বের খুব একটা অবদান নেই। কিন্তু অন্যগুলো বিশেষ করে শান্তি পুরস্কার নিয়েই রাজনীতি হয় সবচেয়ে বেশি। নোবেল পুরস্কারের প্রবর্তক হচ্ছেন আলফ্রেড নোবেল। পুরো নাম আলফ্রেড বার্নাড নোবেল। সুইডেনের এই প্রসিদ্ধ রসায়ন বিজ্ঞানী ১৯৩৩ সালের ২১ অক্টোবর স্টকহোমে জন্মগ্রহণ করেন। আর মৃত্যুবরণ করেন ১৮৯৬ সালের ১০ই ডিসেম্বর ইটালির সান রেমোতে নিজের বাসভবনে। তার পিতা ইমানুয়েল নোবেল ছিলেন প্রসিদ্ধ টর্পেডো ও মাইন নির্মাতা এবং খ্যাতনামা গবেষক। নোবেল ছিলেন তার পিতামাতার (ইমানুয়েল ও ক্যারোলিন নোবেল) ৮ সন্তানের ৪র্থ পুত্র। অবশ্য তার মাত্র চার ভাই কৈশোর অতিক্রম করতে সক্ষম হয়েছিল। আলফ্রেড নোবেল একাধারে আবিস্কারক, শিল্পপতি ও প্রকৌশলী। শৈশবে তিনি প্রায়ই অসুস্থ থাকতেন। এজন্য তিনি মায়ের সান্নিধ্য বেশি পেয়েছিলেন। বাড়িতেই তার পড়াশোনার ব্যবস্থা করা হয়েছিল। নামি অধ্যাপকদের কাছে তিনি বিজ্ঞান, দর্শন, সাহিত্য এবং বিদেশি ভাষা শেখেন। মাতৃভাষা সুইডিশ ছাড়াও রাশিয়ান, ফরাসি, ইংরেজি এবং জার্মান ভাষায় পারদর্শিতা অর্জন করেন। 

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]