ওলমেকার Olmecar ওলমেকার প−াস Olmecar Plus মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ওলমেকার Olmecar
উপাদান: ওলমেসারটান মেডোক্সোমিল আইএনএন ২০ মি.গ্রা. এবং ৪০ মি.গ্রা.ফিল্ম কোটেড ট্যাবলেট।
নির্দেশনা: উচ্চ রক্তচাপ। এটি এককভাবে অথবা অন্য উচ্চ রক্তচাপ বিরোধী ওষুধের সাথে কম্বিনেশন হিসাবে ব্যবহার করা যাবে।
সেবন মাত্রা ও প্রয়োগবিধি: নির্দেশিত প্রারম্ভিক মাত্রা হলো ২০ মি.গ্রা. করে দিনে একবার। উচ্চ রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণের জন্য ২ সপ্তাহ পরে মাত্রা বৃদ্ধি করে ৪০ মি.গ্রা. করা যেতে পারে। ৪০ মি.গ্রা. এর অধিক মাত্রা অথবা দিনে দুইবার ওষুধ সেবনে ওষুধের কার্যকারিতা বৃদ্ধি পায় না।
প্রতিনির্দেশনা: এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।
পার্শ্ব-প্রতিক্রিয়া: বুকে ব্যথা, পেরিফেরাল ইডিমা, ভার্টিগো, তলপেটে ব্যথা, অরুচি, গ্যাস্ট্রোএনটেরাইটিস, বমি বমি ভাব, ট্যাকিকার্ডিয়া, হাইপারকোলেস্টেরোলেমিয়া, হাইপারলিপিডেমিয়া, হাইপারইউরিসেমিয়া, আর্থ্রালজিয়া, আর্থ্রাইটিস, মায়ালজিয়া, র‌্যাশ ইত্যাদি।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগনেন্সী ক্যটাগরী ঃ সি (প্রথম ট্রাইমেস্টার) এবং ডি (দ্বিতীয় এবং তৃতীয় ট্রাইমেস্টার)।
স্তন্যদানকারী মা ঃ ওলমেসারটান মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। তবে ইঁদুরের ক্ষেত্রে অল্প মাত্রায় নিঃসৃত হয়। বাচ্চার ক্ষতি হবার সম্ভাবনা এবং মায়ের ওষুধ গ্রহণের প্রয়োজনীয়তার দিক পর্যালোচনা করে ওষুধ সেবন অথবা দুগ্ধদান এর যে কোন একটি পরিহার করতে হবে। শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত নয়। পূর্ব সতর্কতা: বৃক্কের অপর্যাপ্ততার ক্ষেত্রে ঃ রেনিনএনজিওটেনসিন-এলডোসটেরন প্রক্রিয়া বাধাদানের পাশাপাশি ওলমেসারটান বৃক্কের কার্যকারিতার পরিবর্তন ঘটাতে পারে। যে সব রোগীদের বৃক্কের কার্যকারিতা রেনিন-এনজিওটেনসিন-এলডোসটেরন প্রক্রিয়ার উপর নির্ভরশীল (মারাত্মক কনজেসটিভ হার্ট ফেইলিওর এ আক্রান্তদের ক্ষেত্রে), তাদের ক্ষেত্রে এনজিওটেনসিন কনভারটিং এনজাইম প্রতিবন্ধক এবং এনজিওটেনসিন রিসেপ্টর প্রতিবন্ধক এর মাধ্যমে চিকিৎসায় অলিগুরিয়া অথবা এজোটিমিয়া এবং (খুব সামান্য ক্ষেত্রে) তীব্র রেনাল অকার্যকারিতা হতে পারে। ওলমেসারটান গ্রহণকারী রোগীদের ক্ষেত্রেও এ অবস্থা ঘটতে পারে।
সরবরাহ:
ওলমেকার২০ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ৩ ী ১০ টি ট্যাবলেট। ওলমেকার৪০ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ৩ ী ১০ টি ট্যাবলেট।
ওলমেকার প−াস OlmecarTM Plus
উপাদান: ওলমেসারটান মেডোক্সোমিল আইএনএন ২০ মি.গ্রা. এবং হাইড্রোক্লোরোথায়াজাইড বিপি ১২.৫ মি.গ্রা. ফিল্ম কোটেড ট্যাবলেট। নির্দেশনা ও ব্যবহার: এই কম্বিনেশন ওষুধটি উচ্চ রক্তচাপের চিকিৎসায় নির্দেশিত। তবে এটি উচ্চ রক্তচাপের প্রারম্ভিক চিকিৎসায় নির্দেশিত নয়। সেবন মাত্রা ও প্রয়োগবিধি: এককভাবে ব্যবহারের ক্ষেত্রে ওলমেসারটান এর নির্দেশিত প্রারম্ভিক মাত্রা হলো ২০ মি.গ্রা. করে দিনে একবার। রক্তচাপ যথ াযথ নিয়ন্ত্রণের জন্য ২ সপ্তাহ পর মাত্রা বৃদ্ধি করে ৪০ মি.গ্রা. দিনে একবার করা যেতে পারে। বয়োবৃদ্ধ রোগী, মাঝারি থেকে তীব্র অকার্যকর বৃক্ক (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৪০ মি.লি./ মি.) অথবা মাঝারি থেকে তীব্র অকার্যকর যকৃত রোগীদের ক্ষেত্রে মাত্রা পুননির্ধারণের প্রয়োজন নেই।
হাইড্রোক্লোরোথায়াজাইড এর কার্যকর মাত্রা হলো ১২.৫ - ৫০ মি.গ্রা. দিনে একবার।
যে সব রোগীর উচ্চ রক্তচাপ শুধুমাত্র ওলমেসারটান অথবা হাইড্রোক্লোরোথায়াজাইড দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে না, তারা একক চিকিৎসা পরিবর্তন করে ওলমেসারটান ও হাইড্রোক্লোরোথায়াজাইড এর কম্বিনেশন সেবন করতে পারেন।
বৃক্কের অকার্যকারিতায়ঃ ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৩০ মি.লি./মি. হলে সেক্ষেত্রে থায়াজাইড এর পরিবর্তে লুপ ডাই-ইউরেটিকস অধিক কার্যকর। যকৃতের অকার্যকারিতায়ঃ মাত্রা পুন:নির্ধারণের প্রয়োজন নেই।
প্রতিনির্দেশনা: এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা, অ্যানুরিয়া, সালফোনামাইড গোত্রীয় ওষুধ এর প্রতি সংবেদনশীলতা ইত্যাদি ক্ষেত্রে প্রতিনির্দের্শিত। পার্শ্ব-প্রতিক্রিয়া: সাধারণতঃ সুসহনীয়। কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ঝিঁমুনী, বমি বমি ভাব, উর্দ্ধ শ্বাসনালীর সংক্রমণ ইত্যাদি। কদাচিৎ ডায়রিয়া, বুক জ্বালাপোড়া, মাংসপেশীতে ব্যথা হতে পারে। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থায়
প্রেগন্যান্সী ক্যাটাগরী সি (প্রথম ট্রাইমেস্টার) এবং ডি (দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টার)। কাজেই গর্ভাবস্থায় এই কম্বিনেশন ওষুধটি ব্যবহার করা উচিত নয়। স্তন্যদানকালে ওলমেসারটান মাতৃদুগ্ধে নি:সৃত হয় কিনা জানা যায়নি। থায়াজাইড ওষুধ মাতৃদুগ্ধে নি:সৃত হয়। কাজেই স্তন্যদানকালে মা ও শিশুর উপর ওষুধের গুরুত্বের কথা বিবেচনা করে ওষুধ সেবন অথবা দুগ্ধদান এর যে কোন একটি থেকে বিরত থাকার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। শিশুদের ক্ষেত্রে ব্যবহার
শিশুদের ক্ষেত্রে এই কম্বিনেশন ওষুধ ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত নয়। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: অন্যান্য ওষুধ, যেমন - হাইড্রোক্লোরোথায়াজাইড, ডিগক্্িরন, ওয়ারফেরিন ইত্যাদির সঙ্গে একই সাথে ব্যবহারে তেমন কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
হাইড্রোক্লোরোথায়াজাইড, অ্যালকোহল, বারবিচুরেট, অন্যান্য উচ্চ রক্তচাপরোধী ওষুধ, কোলেস্টাইরামিন ও কোলেস্টিপল রেজিন, কর্টিকোস্টেরয়েড, এড্রিনোকর্টিকোট্রোপিন হরমোন, নরএপিনেফ্রিন, টিউবোকিউরানিন, লিথিয়াম, এন এস এ আইডি ইত্যাদি। হাইড্রোক্লোরোথায়াজাইড এর মাত্রাধিক্যের ফলে হাইপোক্যালেমিয়া, হাইপোক্লোরেমিয়া, হাইপোন্যাট্রেমিয়া, পানি স্বল্পতা প্রভৃতি হতে পারে।
সরবরাহ:
ওলমেকার প−াস ২০/১২.৫ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ৩ ী ১০টি ট্যাবলেট।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]