ফাইলোপেন Phylopen মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ফাইলোপেন Phylopen
উপাদান : ফ্লুক্লক্সাসিলিন ২৫০ মি.গ্রা. ক্যাপসুল, ৫০০ মি.গ্রা. ডিএস ক্যাপসুল, ১২৫ মি.গ্রা./৫ মি.লি. পাউডার ফর সাসপেনশন, ২৫০ মি.গ্রা./৫ মি.লি. ফোর্ট পাউডার ফর সাসপেনশন এবং ৫০০ মি.গ্রা./ ইঞ্জেকশন।
নির্দেশনা : ত্বক ও কোমল কলার সংক্রমণ : ফোঁড়া, কার্বাংকল, ফারাঙ্কুলোসিস, সেলুলাইটিস; ত্বকের সংক্রমণ যেমন- ক্ষত, একজিমা, ব্রণ, সংক্রমিত ক্ষত, সংক্রমিত পোড়া, ত্বকের গ্রাফ্ট সুরক্ষিত করতে, মধ্যকর্ণের প্রদাহ, বহিঃকর্ণের প্রদাহ; নিউমোনিয়া, ফুসফুসের ফোঁড়া, এমপায়েমা, সাইনাসের প্রদাহ, ফ্যারিঙ্কসের প্রদাহ, টনসিলের প্রদাহ, কুইন্সি; অস্টিওমায়েলাইটিস, অন্ত্রের প্রদাহ, মূত্রনালীর সংক্রমণ, মেনিনজেসের প্রদাহ, সেপ্টিসেমিয়া; বিভিন্ন সার্জিকাল প্রক্রিয়ার সময় সংক্রমণের প্রতিষেধক হিসেবে ব্যবহার করা যায়।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্ক মাত্রা : ২৫০ - ৫০০ মি.গ্রা. ছয় ঘণ্টা পর পর সেবন করতে হবে। শিশুদের মাত্রা : ২-১০ বছর: প্রাপ্ত বয়স্কদের মাত্রার অর্ধেক মাত্রা। ২ বছরের নীচে : প্রাপ্ত বয়স্কদের মাত্রার এক চতুর্থাংশ।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : পেনিসিলিনের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : খুবই কম। পরিপাকতন্ত্রের সমস্যা (বমি বমি ভাব, উদরাময়) এবং চামড়ায় ফুসকুড়ি মাঝে মধ্যে দেখা যেতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : প্রোবেনেসিড, জেন্টামাইসিন ও স্ট্রেপ্টোমাইসিন সালফেট। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : শুধুমাত্র প্রয়োজনীয় ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গর্ভাবস্থায় ফ্লুক্লক্সাসিলিন ব্যবহার করা যায়। স্তন্যদানকালীন সময়ে খুব সামান্য পরিমাণ মাতৃদুগ্ধে নিঃসরিত হয়। সরবরাহ : ফাইলোপেন ক্যাপসুল : ৫ ী ১০ টি। ফাইলোপেন ডিএস ক্যাপসুল : ৫ ী ৬ টি। ফাইলোপেন ড্রাই সিরাপ : ১০০ মি.লি পাউডর ফর সাসপেনশন প্রস্তুতের জন্য প্রয়োজনীয় পরিমান শুষ্ক পাউডার। ফাইলোপেন ফোর্ট পাউডার ফর সাসপেনশন : ১০০ মি.লি সাসপেনশন প্রস্তুতের জন্য প্রয়োজনীয় পরিমান শুষ্ক পাউডার। ফাইলোপেন ৫০০
ইঞ্জেকশন : ৫ টি। (ফাইলোপেন ৫০০ ইঞ্জেকশন এর একটি ভায়াল এবং ইঞ্জেকশনের উপযোগী পানি বিপি-এর ৫ মি.লি. এর একটি এম্পুল)।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]