প্রক্সিভির Proxivir মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

প্রক্সিভির Proxivir
উপাদান:প্রক্সিভির ট্যাবলেট : প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে টেনোফোভির ডিসোপ্রক্সিল ২৪৫ মি.গ্রা. এর সমতুল্য ৩০০ মি.গ্রা. টেনোফোভির ডিসোপ্রক্সিল ফিউমারেট আইএনএন।
নির্দেশনা:
নিম্নোক্ত ক্ষেত্রসমূহে প্রক্সিভির নির্দেশিতঃ ●দীর্ঘদিন হেপাটাইটিস-বি ভাইরাস দ্বারা আক্রান্ত প্রাপ্তবয়স্ক ব্যক্তি
● এইচআইভি আক্রান্ত প্রাপ্তবয়স্ক ব্যক্তি, যেখানে অন্যান্য এন্টিরেট্রোভাইরালের সাথে ব্যবহার যোগ্য। মাত্রা ও সেবনবিধি
দীর্ঘদিন হেপাটাইটিস-বি ভাইরাস দ্বারা আক্রান্ত, যাদের বৃক্ক পর্যাপ্ত পরিমানে কার্যকর এবং বয়স ১৮ অথবা এর বেশী, তাদের ক্ষেত্রে টেনোফোভির এর নির্দেশিত মাত্রা দৈনিক ৩০০ মি.গ্রা., খাবার আগে অথবা পরে।
বৃক্কীয় অকার্যকারী রোগীর ক্ষেত্রে টেনোফোভির -এর মাত্রা ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স (মিলি/ মিনিট) ≥৫০ ৩০ থেকে ৪৯ ১০ থেকে ২৯ হেমোডায়ালাইসিস এর রোগীদের ক্ষেত্রে নির্দেশিত মাত্রা (৩০০ মি.গ্রা.) এর মধ্যকার সময়। প্রতি ২৪ ঘন্টায় প্রতি ৪৮ ঘন্টায় প্রতি ৭২-৯৬ ঘন্টায় প্রতি ৭ দিনে অথবা ডায়ালাইসিস করার কমপক্ষে ১২ ঘন্টা পর। বৃক্কীয় অকার্যকরী রোগীদের ক্ষেত্রেঃ টেনোফোভির মূত্রের মাধ্যমে নিষ্কাশিত হয় বলে বৃক্কের অকার্যকারিতায় রক্তে এর মাত্রা বেড়ে যায়। ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ≥৫০ মিলি/মিনিট এর কম রোগীদের ক্ষেত্রে নিম্নোক্ত ভাবে মাত্রার সমন্বয় করতে হবেঃ বৃক্কীয় অকার্যকারী রোগীর ক্ষেত্রে টেনোফোভির -এর মাত্রা যিকৃতের অকার্যকারিতায়ঃ মাত্রা সমন্বয়ের প্রয়োজন নেই।
প্রতিনির্দেশনা:টেনোফোভির অথবা এর কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল রোগীর ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত।
সতর্কতা:অন্য ওষুধের সাথে ব্যবহার: টেনোফোভির এনট্রিসিটাবিন ও টেনোফোভির কম্বিনেশন অথবা এডফোভির ডিপিভক্সিল এর সাথে গ্রহণ করা উচিৎ নয়।
ল্যাকটিক এসিডোসিস ও স্টিয়াটোসিস এর সাথে মারাত্মক হেপাটোম্যাগালী: যদিও টেনোফোভির এর ক্ষেত্রে ল্যাকটিক এসিডোসিস হবার সম্ভাবনা কম, তারপরেও কোন রোগীর ক্ষেত্রে ল্যাকটিক এসিডোসিস বা হেপাটোটক্সিসিটি দেখা দিলে চিকিৎসা বন্ধ করতে হবে।
চিকিৎসা বন্ধের পরে হেপাটাইটিস-বি এর সংক্রমনঃ যে সকল রোগী টেনোফোভির বন্ধ করে দেয়, তাদের ক্ষেত্রে তীব্র হেপাটাইটিস-বি সংμমনের সম্ভাবনা থাকে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থায়: প্রেগন্যান্সী ক্যাটেগরি ’বি’। গর্ভাবস্থায় সুনির্দিস্ট প্রয়োজনেই কেবল সাবধানতার সাথে টেনোফোভির দিতে হবে।
স্তন্যদানকালে: টেনোফোভির মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। মায়েরা যদি টেনোফোভির গ্রহণ করে থাকেন তাহলে তাদেরকে স্তন্যদান করানো থেকে বিরত থাকা উচিত।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১৮ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে টেনোফোভির এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।
বয়ষ্ক রোগীদের ক্ষেত্রে ব্যবহার ৬৫ অথবা এর অধিক বয়সের রোগীরা টেনোফোভির গ্রহণে অপেক্ষাকৃত কম বয়সীদের তুলনায় অন্য রকম সাড়া দেয় কিনা তা নিয়ে যথেষ্ট ক্লিনিক্যাল স্টাডি করা হয়নি বলে তাদের উপর টেনোফোভির এর কার্যকারিতার তুলনা করা যায়নি। তবে বয়স্ক রোগীদের ক্ষেত্রে টেনোফোভির এর মাত্রা নির্ধারণে সাবধানতা অবলম্বন করা এবং বৃক্কের কার্যকারিতা পর্যবেক্ষণ করা উচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া:সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হল বমি বমি ভাব, বমি, ডায়রিয়া ও পেট ফাঁপা। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া:টেনোফোভির এর সাথে এন্টিরেট্রোভাইরাল, এন্টেকাভির, ল্যামিভূডিন, মিথাডন, ওরাল কন্ট্রাসেপটিভ, রিবাভারিন এবং টেক্রোলিমাস গ্রহণে তেমন কোন ওষুধ আন্ত:ক্রিয়া হয় না। যে সকল ওষুধ বৃক্ক দ্বারা অপসারিত হয় অথবা বৃক্কের কার্যকারিতায় প্রভাব ফেলে সেগুলো টেনোফোভির এর সাথে গ্রহণে কোন প্রভাব এখনও পাওয়া যায়নি।
সরবরাহ: প্রক্সিভির ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ১২ টি ট্যাবলেট অ্যালু-অ্যালু বিস্টার প্যাক-এ।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]