র‌্যানোলিন এক্সআর Ranolin XR মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

র‌্যানোলিন এক্সআর Ranolin XR
উপাদান: র‌্যানোলিন এক্সআর ৫০০ ট্যাবলেট: প্রতিটি এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেটে আছে র‌্যানোলাজিন আই এন এন ৫০০ মি.গ্রা. ।
র‌্যানোলিন এক্সআর ১ গ্রাম ট্যাবলেট: প্রতিটি এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেটে আছে র‌্যানোলাজিন আই এন এন ১ গ্রাম. ।
নির্দেশনা ও ব্যবহারবিধি: র‌্যানোলাজিন ক্রনিক এনজিনার চিকিৎসায় নির্দেশিত। র‌্যানোলাজিন বিটা-ব−কার, নাইট্রেটস্, ক্যালসিয়াম চ্যানেল ব−কার, এন্টি-পাটিলেট থেরাপি, লিপিড-লোয়রিং থেরাপি, এসিই ইনহিবিটর এবং এনজিওটেনসিন রিসেপ্টর ব−কার সমূহের সাথে যুগপৎ ভাবে ব্যবহার করা যায়। দেখা গেছে, করোনারী ডিজিজের রোগী যারা এমলোডিপিনের সর্বোচ্চ মাত্রা পাচ্ছে, তাদের ক্ষেত্রে র‌্যানোলাজিন এনজিনার সময়কাল কমায়। যেহেতু র‌্যানোলাজিন ছঞ- ব্যবধানকে প্রলম্বিত করে, এটি সেসব রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত যারা অন্যান্য এন্টি-এনজিনা ঔষধে পর্যাপ্ত ফলাফল পায় না। এনজিনার হার বা ব্যায়াম সহনশীলতার উপর র‌্যানোলাজিনের প্রভাব পুরুষ অপেক্ষা নারীদের ক্ষেত্রে কম পাওয়া গিয়েছে।
মাত্রা ও প্রয়োগ বিধি: র‌্যানোলাজিনের প্রারম্ভিক মাত্রা ৫০০ মি.গ্রা. ট্যাবলেট দৈনিক ২ বার যা পরবর্তীতে চিকিৎসার ফলাফলের উপর নির্ভর করে ১০০০ মি.গ্রা. ট্যাবলেট দৈনিক ২ বার পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। র‌্যানোলাজিন খাবারের সাথে বা খাবার ছাড়া গ্রহণ করা যেতে পারে। সম্পূর্ন ট্যাবলেট একবারে খেতে হবে, ভাঙা বা চুষে খাওয়া যাবে না।
র‌্যানোলাজিনের সর্বোচ্চ মাত্রা ১০০০ মি.গ্রা. ট্যাবলেট দৈনিক ২ বার। কোন মাত্রা নিতে ভুলে গেলে পরবর্তী নির্ধারিত সময়ে নিতে হবে, দ্বিগুন মাত্রায় নেয়া যাবে না।
বিরুদ্ধ প্রতিক্রিয়া: কার্ডিয়াক সমস্যা- ব্রাডিকার্ডিয়া, পালপিটেশন, কান ও ল্যাবিরিন্থের সমস্যাটিনিটাস, মাথাঘোরা, পরিপাকতন্ত্রের সমস্যাএবডোমিনাল ব্যাথা, শুষ্ক মুখ, বমি, সাধারন সমস্যা- পেরিফেরাল ইডিমা, শ্বসনতন্ত্রের সমস্যা- শ্বাস কষ্ট, ভাসকুলার সমস্যা- হাইপোটেনশন, অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন।
প্রতিনির্দেশনা: র‌্যানোলাজিন নিম্ন লিখিত রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত:
ক্সযাদের আগে থেকেই ছঞ প্রলম্বিত হয়েছে ক্সযাদের যকৃতের অকার্যকারিতা আছে ক্সযারা ছঞ প্রলম্বিত করে এমন ঔষধ নিচ্ছে ক্সযারা শক্তিশালী ও মধ্যম শক্তিশালী ঈণচ৩অ ইনহিবিটর যেমন, কিটোকোনাজল, ইট্রাকোনাজল, ক্লারিথ্রোমাইসিন, নেফাযোডোন, নেলফিনাভির, রিটোনাভির, ইনডিনাভির, সেকুইনাভির ও ডিলটিজেম নিচ্ছে ডিগক্সিনের সাথে র‌্যানোলাজিনের যুগপৎ ভাবে ব্যবহার ডিগক্সিনের প−াজমা ঘনত্ব প্রায় ১.৫ গুন বৃদ্ধি পায়, তাই ডিগক্সিনের মাত্রা পরিস্থিতি অনুযায়ী হ্রাস করতে হতে পারে। র‌্যানোলাজিনের সাথে যুগপৎ ভাবে ব্যবহার করা হলে চ-মঢ় সাবস্ট্রেট সমূহের মাত্রাও হ্রাস করতে হতে পারে। র‌্যানোলাজিনের সাথে চ-মঢ় বাধাদানকারী ঔসধ সমূহ যেমন রিটোনাভির বা সাইক্লোস্পোরিন যুগপৎ ভাবে ব্যবহার করা হলে সতর্কতা অবলম্বন করতে হতে হবে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া
ক্সঈণচ৩অ ইনহিবিটর সমূহ: র‌্যানোলাজিন শক্তিশালী ঈণচ৩অ ইনহিবিটর সমূহের সাথে ব্যবহার করা যাবে না। মধ্যম শক্তিশালী ঈণচ৩অ ইনহিবিটর (যেমন, ডিলটিজেম, ভেরাপামিল, ইরাইথ্রোমাইসিন) এর সাথে ব্যবহৃত হলে র‌্যানোলাজিনের সর্বোচ্চ মাত্রা ৫০০ মি.গ্রা. দৈনিক ২ বার-এ সীমাবদ্ধ রাখতে হবে। ক্সঈণচ৩অ প্রভাবক সমূহ: র‌্যানোলাজিন ব্যবহার করা যাবে না।
ক্সচ-মঢ় বাধাদানকারী ঔসধ সমূহ (যেমন সাইক্লোস্পোরিন): র‌্যানোলাজিনের মাত্রা হ্রাস করতে হতে পারে।
ক্সযেসকল ঔষধ চ-মঢ় দ্বারা পরিবাহিত বা ঈণচ২উ৬ দ্বারা মেটাবোলাইজ হয় (যেমন ডিগক্সিন, টিসিএ,): র‌্যানোলাজিনের সাথে ব্যবহৃত হলে এসকল ঔষধের মাত্রা হ্রাস করতে হতে পারে। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার গর্ভাবস্থায় ব্যবহারের শ্রেণীবিভাগ সি। বর্ধনশীল ভ্র“ণের উপর র‌্যানোলাজিনের প্রভাব যাচাই করার মত পর্যাপ্ত তথ্য এখনও পাওয়া যায়নি। গর্ভবতী মহিলাদের উপর পর্যাপ্ত গবেষণা তথ্য পাওয়া যায়নি। র‌্যানোলাজিন গর্ভবতী মহিলাদের উপর তখনই ব্যবহার করা উচিত যখন রোগীর উপর এর সম্ভাব্য সুফল, গর্ভস্থ শিশুর উপর এর সম্ভাব্য ঝুঁকির ন্যায্যতা যাচাই করে। র‌্যানোলাজিন মানুষের দুধে নিঃসৃত হয় কিনা তা এখনো যানা যায়নি। মাতৃদুগ্ধ পানকারী শিশুর উপর র‌্যানোলাজিনের মারাত্মক বিরুদ্ধ প্রভাবের সম্ভাবনা থাকার কারনে সিদ্ধান্ত নিতে হবে যে স্তন্যপান বন্ধ করতে হবে নাহয় র‌্যানোলাজিন গ্রহণ বন্ধ করতে হবে।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার
শিশুদের ক্ষেত্রে এর নিরাপত্তা ও কার্যকারিতা এখনও সুপ্রতিষ্ঠিত নয়।
সরবরাহ:র‌্যানোলিন এক্স আর ৫০০ ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ২০ টি এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট অ্যালু-অ্যালু/অ্যালু-পিভিসি/অ্যালু-পিভিডিসি বি−স্টার প্যাকে।
র‌্যানোলিন এক্স আর ১গ্রাম ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ১০টি এক্সটেন্ডেড রিলিজ ট্যাবলেট অ্যালু-অ্যালু/ অ্যালু-পিভিসি/অ্যালু-পিভিডিসি বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]