রিম্যাক® Remac® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

রিম্যাক® Remac®
উপাদান : ক্ল্যারিথ্রোমাইসিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা : স্ট্রেপটোকক্কাল ফ্যারিন্জাইটিস, সাইনুসাইটিস, দীর্ঘস্থায়ী ব্রংকাইটিস, নিউমোনিয়া, ত্বক ও কোমল কলার প্রদাহ এবং ঐ. ঢ়ুষড়ৎর ঘটিত ক্ষতিরডেনাল আলসার (সহায়ক চিকিৎসা)।
মাত্রা ও ব্যবহার বিধি : বয়স্কদের জন্য : ২৫০ - ৫০০ মি.গ্রা. ৭-১৪ দিন দৈনিক ২ বার। শিশুদের জন্য : ৭.৫ মি.গ্রা./কেজি হিসেবে দৈনিক দুইবার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : লিভার ও বৃক্কের স্বাভাবিক ক্রিয়া কর্মে বিঘœ ঘটে এমন রোগীর ক্ষেত্রে সতর্কতার সাথে প্রয়োগ করতে হবে। দীর্ঘসূত্রিক ও বারবার ব্যবহারে অসংবেদনশীল ব্যাকটেরিয়া এবং ছত্রাকের অতিবৃদ্ধি ঘটতে পারে।
পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণত সুসহনীয়। পার্শ্ব- প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে বমি, বমি বমি ভাব, ডায়রিয়া, পেটে ব্যথা, অন্ত্রের ও জিহŸার প্রদাহ। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- মাথা ধরা এবং এলার্জিক প্রতিক্রিয়া (ত্বকের)। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের স্বল্পস্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়া-উদ্বেগ, ঝিমুনির ভাব, ইন্সম্নিয়া, হ্যালুসিনেশন।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : থিওফাইলিন, টারফেনাডিন এবং কার্বামাজেপিন। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মায়েদের জন্য প্রযোজ্য নয়। চিকিৎসা শেষ না হওয়া পর্যন্ত ক্ল্যারিথ্রোমাইসিন নিয়েছেন - এমন মায়েদের শিশুকে স্তন্য পান করানো উচিত নয়।
সরবরাহ : রিম্যাক® ৫০০ ট্যাবলেট : ১ ী ৬ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]