রিনর্মা® Renorma® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

রিনর্মা® Renorma®
উপাদান: টিবোলন ২.৫ মি.গ্রা. আইএনএন ট্যাবলেট।
নির্দেশনা:স্বাভাবিক অথবা কৃত্রিম মেনোপোজের লক্ষণসমূহের চিকিৎসা
মেনোপোজ পরবর্তী অস্টিওপোরোসিস এবং হাড় ক্ষয়ের ঝুকি আছে এমন রোগী যদি অস্থিয় প্রতিরোধক অন্যান্য ওষুধ সেবনে অপারগ হয় মাত্রা ও ব্যবহারবিধি: স্বাভাবিক অথবা কৃত্রিম মেনোপোজের লক্ষণসমূহের চিকিৎসায় প্রতিদিন ২.৫ মি.গ্রা.। মেনোপোজ পরবর্তী অস্থিয় রোধ অনুমোদিত মাত্রা: ২.৫ মি.গ্রা. প্রতিদিন। প্রতিদিন একই সময়ে ওষুধ সেবন প্রযোজ্য।
ওষুধ শুরু করার কয়েক সপ্তাহের মধ্যেই লক্ষণসমূহের উন্নতি পরিলক্ষিত হয়। অবশ্য সম্পূর্ণ সুফল পেতে হলে অন্তত ৩ মাসব্যাপী ওষুধ চালিয়ে যেতে হবে। চিকিৎসার লক্ষ্যমাত্রা অনুযায়ী স্বল্পতম সময়ের জন্য টিবোলন সেব্য। ছয় মাসের অধিক সময়ব্যাপী চিকিৎসার ক্ষেত্রে প্রত্যাশিত সুফল ও ঝুঁকির মাত্রা বিবেচনাপূর্বক চিকিৎসা চালিয়ে যেতে হবে। টিবোলন আরম্ভ করার সময় লক্ষণীয় স্বাভাবিক মেনোপোজ হয়েছে এমন মহিলাদের ক্ষেত্রে শেষবার মাসিকের অন্তত ১২ মাস পর টিবোলন শুরু করতে হবে। সার্জারীজনিত মেনোপজের ক্ষেত্রে যত দ্রুত সম্ভব টিবোলন শুরু করতে হবে। কম্বাইন্ড অথবা শুধুমাত্র ইস্ট্রোজেন নির্ভর এইচ আর টি এর ক্ষেত্রে শুধুমাত্র ইস্ট্রোজেন পিল হতে পরিবর্তনের ক্ষেত্রে একবার উইথড্রয়াল বি−ডিং এর পর টিবোলন শুরু করতে হবে।
সিকোয়েন্সিয়াল এইচ টি হতে পরিবর্তনের ক্ষেত্রে প্রোজেস্টোজেন ফেইজ শেষ হবার পর টিবোলন শুরু করতে হবে।
কন্টিনিউয়াস কম্বাইন্ড এইচ টি হতে পরিবর্তনের ক্ষেত্রে যেকোন সময় টিবোলন শুরু করা যেতে পারে। সেক্ষেত্রে কোন প্রকার অস্বাভাবিক মাসিক হলে টিবোলন শুরুর পূর্বে এর যথাযথ কারণ নির্ণয় প্রয়োজন। ট্যাবলেট সেবন বাদ পড়লে ১২ ঘন্টা অতিক্রম না করলে মনে পড়ার সাথে সাথে ওষুধ সেবন করতে হবে। অন্যথায় পরবর্তীতে পূর্বের মাত্রা যথানিয়মে চালিয়ে যেতে হবে।
প্রতি নির্দেশনা:
গর্ভাবস্থা এবং স্তন্যদানকালীন সময়, জ্ঞাত অথবা সন্দেহজনক স্তনের টিউমার, জ্ঞাত অথবা সন্দেজনক ইস্ট্রোজেন নির্ভর ম্যালিগন্যান্ট টিউমার, অনির্ণিত জেনিটাল বি−ডিং, এন্ডোমেট্রিয়াল হাইপারপ−াসিয়ার চিকিৎসা না করা হলে, ইতিহাস আছে অথবা বর্তমান ভেনাস থ্রম্বোএম্বোলিজম, যেকোন আর্টারিয়াল থ্রম্বোএম্বোলিক রোগের ইতিহাস থাকলে, যকৃতের মারাত্মক রোগসমূহ এবং পোর্ফাইরিয়া।
সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: লিওমায়োমা, থ্রম্বোএম্বোলিক ডিসঅর্ডারের ইতিহাস অথবা ঝুঁকি থাকলে, ইস্ট্রোজেন নির্ভর টিউমারের ঝুঁকিসমূহের উপস্থিতি, উচ্চ রক্তচাপ, যকৃতের অসুখ, ডায়াবেটিস মেলাইটাস, কোলেলিথিয়াসিস, মাইগ্রেন অথবা তীব্র মাথাব্যথা, সিষ্টেমিক লুপাস ইরাইদেম্যাটোসিস, এন্ডোমেট্রিয়াল হাইপারপ −াসিয়াইতিহাস থাকলে, মৃগীরোগ, এ্যাজমা, যেসব ক্ষেত্রে দ্রুত চিকিৎসা বন্ধ করতে হবে, জন্ডিস অথবা যকৃতের কার্যকারিতার অবনতি, রক্তচাপের অত্যধিক বৃদ্ধি, মাইগ্রেন জাতীয় মাথাব্যথার উৎপত্তি, অন্য ওষুধের সাথে বিক্রিয়া।
রক্তের ফিব্রিনোলাইটিক কর্মকান্ড বৃদ্ধি করে বিধায় ইহা এ্যান্টিকোঅ্যাগোলেন্টের প্রভাবও বৃদ্ধি করে। তাই বিশেষতঃ ওয়ারফেরিনের সাথে এর একক ব্যবহার সতর্কতার সাথে পর্যবেক্ষণ করতে হবে এবং ওয়ারফেরিনের মাত্রা সঠিকভাবে সমন্বয় করতে হবে।
পরিপাকতন্ত্রের উপসর্গ যেমন পেটে ব্যথা, ত্বকের উপসর্গ যেমন- চুলের অস্বাভাবিক বৃদ্ধি, ব্রন, প্রজননতন্ত্র এবং স্তনের উপসর্গ যেমন- স্রাব, এন্ডোমেট্রিয়াল হাইপারট্রফি, মেনোপোজ পরবর্তী মাসিক, স্তনের ব্যথা, জেনিটাল প্র“রাইটিস, যোনীপথে ছত্রাকের সংক্রমণ, সারভিক্যাল ডিসúাসিয়া ইত্যাদি। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: ক্যাটাগরি ডি। স্তন্যদানকালে নির্দেশিত নয়।
সরবরাহ: প্রতি বাক্সে আছে ৩০ টি ট্যাবলেট।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]