সিগি−মেট™ Siglimet™ মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

সিগি−মেট™ Siglimet™
উপাদান
সিগি−মেট ৫০/৫০০ : প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে সিটাগি−পটিন ৫০ মি.গ্রা., সিটাগি− পটিন ফসফেট মনোহাইড্রেট আইএনএন হিসেবে এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড বিপি ৫০০ মি.গ্রা. । সিগি−মেট ৫০/১০০০ : প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে সিটাগি−পটিন ৫০ মি.গ্রা., সিটাগি− পটিন ফসফেট মনোহাইড্রেট আইএনএন হিসেবে এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড বিপি ১০০০ মি.গ্রা. ।
নির্দেশনা
সিগি−মেট খাদ্য নিয়ন্ত্রণ ও ব্যায়ামের পাশাপাশি টাইপ-২ ডায়াবেটিস রোগীর গ−ুকোজ নিয়ন্ত্রণের জন্য নির্দেশিত যাদের ক্ষেত্রে সিটাগি−পটিন এবং মেটফরমিন উভয় ওষুধ দিয়ে চিকিৎসা যথোপযুক্ত। মাত্রা ও ব্যবহারবিধি: সমন্বিত চিকিৎসার ক্ষেত্রে ওষুধের মাত্রা রোগীর বর্তমান ব্যবহৃত ওষুধের মাত্রা, কার্যকারতা এবং সহনশীলতার উপর ভিত্তি করে নির্ধারণ করতে হবে। যেখানে সর্বোচ্চ মাত্রা হচ্ছে দৈনিক সিটাগি−পটিন ১০০ মি. গ্রা. এবং মেটফরমিন ২,০০০ মি.গ্রা.
সিটাগি−পটিন এবং মেটফরমিনের চিকিৎসা দিনে ২ বার আহারের সাথে, ক্ষেতে হবে। এবং ওষুধের মাত্রা পরবর্তীতে ক্রমান্বয়ে বাড়ানো যেতে পারে, যাতে করে মেটফরমিনজনিত অন্ত্রে পার্শ্ব প্রতিক্রিয়া কম হয়। যেসব রোগী পূর্বে মেটফরমিন ব্যবহার করেনি তাদের ক্ষেত্রে সিগি−মেট এর নির্দেশিত মাত্রা হচ্ছে সিটাগি− পটিন ৫০ মি.গ্রা. এবং মেটফরমিন হাইড্রোক্লোরাইড ৫০০ মি.গ্রা. দিনে ২ বার। যা ক্রমান্বয়ে বাড়ানো যেতে পারে
যে সব রোগী ইতিমধ্যে মেটফরমিন দ্বারা চিকিৎসারত তাদের ক্ষেত্রে সিগি−মেট এর নির্দেশিত মাত্রা হচ্ছে সিটাগি−পটিন ৫০ মি.গ্রা. এবং ব্যবহৃত মেটফরমিনের পরিমাণ।
যেসব রোগী মেটফরমিন হাইড্রোক্লোরাইড ৮৫০ মি.গ্রা. দ্বারা দিনে ২ বার চিকিৎসারত তাদের ক্ষেত্রে সিটাগি−পটিন ৫০ মি.গ্রা. এবং মেটফরমিন ১০০০ মি.গ্রা. দিনে ২ বার সেব্য। যেসব রোগী ইনসুলিন বা ইনসুলিন ক্ষরণকারী ওষুধ গ্রহণ করে একই সাথে সিগি−মেট এবং ইনসুলিন বা ইনসুলিন ক্ষরণকারী ওষুধ ব্যবহার করলে ইনসুলিন বা ইনসুলিন ক্ষরণকারী ওষুধের মাত্রা কমিয়ে নিতে হবে। যাতে করে হাইপোগ−াইসেমিয়া না হয়।
প্রতিনির্দেশনা
সিটাগি−পটিন এবং মেটফরমিন একত্রে যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না-
●রেনাল ডিজিজ বা রেনাল ডিসফাংশন (সেরাম ক্রিয়েটিনিনের পরিমাণ পুরুষের ক্ষেত্রে ১.৫ মি.গ্রা./ডেসিলিটার থেকে বেশি এবং মহিলাদের ক্ষেত্রে ১.৪ মি.গ্রা./ডেসিলিটার থেকে বেশি) ●আকর্স্মিক বা দীর্ঘস্থায়ী মেটাবোলিক এসিডোসিস, ডায়াবেটিক কিটোএসিডোসিস, কমা
●অতি সংবেদনশীলতা যেমন- এ্যানাফাইলেকটিকস এবং এনজিওএডিমা পার্শ্বপ্রতিক্রিয়া: ডায়রিয়া, বমিবমিভাব, বমি, বদ হজম, মাথাব্যথা, পেট ফাপা প্রভৃতি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় ।
অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: ক্যাটায়ানিক ওষুধ (যেমন- এ্যামিলোরাইড, ডিগোক্সিন, মরফিন, প্রোকেইনামাইড, কুইনিডিন, কুইনিন, ট্রায়মটিরিন, ট্রাইমিথোপ্রিম বা ভেনকোমাইসিন) যারা কিডনির মাধ্যমে নিস্কাষিত হয়, সেসব ক্ষেত্রে নিস্কাশিত হবার সময় মেটফরমিনের সাথে প্রতিযোগীতার সম্মুখীন হতে পারে।
সিটাগি−পটিন ও ডিগোক্সিন একই সাথে ব্যবহার করলে রক্তে ডিগোক্সিনের মাত্রা বেড়ে যেতে পারে। কিন্তু এক্ষেত্রে ডিগোক্সিন কিংবা সিটাগি−পটিন কারো মাত্রাই পরিবর্তন করতে হয় না।
গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে: গর্ভাবস্থায়: প্রেগনেন্সি ক্যাটাগরি বি। গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সিটাগি− পটিন এবং মেটফরমিনের সমন্বিত বা একক ব্যবহার প্রতিষ্ঠিত হয়নি। ভ্র“ণের ক্ষতির তুলনায় লাভ বিবেচনা করে শুধুমাত্র গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে। স্তন্যদানকালে: সিটাগি−পটিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেক ওষুধই মাতৃ দুগ্ধে নি:সৃত হয় তাই এটি স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়।
বয়স্কদের ক্ষেত্রে ব্যবহার:যেহেতু সিটাগি−পটিন এবং মেটফরমিন কিডনির মাধ্যমে নিষ্কাষিত হয় তাই বয়স্কদের ক্ষেত্রে সিগি−মেট ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে এবং নিয়মিত কিডনির কার্যকারিতা পরীক্ষা করতে হবে।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার:১৮ বছর বয়সের নিচে সিটাগি−পটিন এবং মেটফরমিনের সমন্বিত চিকিৎসার নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।
সরবরাহ:সিগি−মেট ৫০/৫০০: প্রতিটি বাক্সে আছে ১০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।
সিগি−মেট ৫/১০০০: প্রতিটি বাক্সে আছে ১০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]