সোন্যাপ® Sonap® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

সোন্যাপ® Sonap®
উপাদান : ন্যাপ্রোক্সেন ২৫০ ও ৫০০ মি.গ্রা. ট্যাবলেট, ৫০০ মি.গ্রা. সাপোজিটরী এবং ১০০ মি.গ্রা./গ্রাম জেল।
নির্দেশনা : বাতজনিত রোগ যেমন তীব্র বাত ও দীর্ঘস্থায়ী বাত এর চিকিৎসায় নির্দেশিত। এছাড়াও এটি অস্থি সংশি−ষ্ট ব্যথা, এনকাইলোজিং স্পনডেলাইটিস, জুভেনাইল রিউমাটয়েড আর্থ্রাইটিস, বারসাইটিস, পেশীর প্রদাহ, মাইগ্রেনের ব্যথা ও ডিসমেনোরিয়ায় নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : ট্যাবলেট এবং সাপোজিটরী : রিউমাটয়েড আর্থ্রাইটিস, অস্টিও-আর্থ্রাইটিস ও এনকাইলোজিং স্পনডেলাইটিস : ২৫০ থেকে ৫০০ মি.গ্রা. করে দিনে দুইবার যা অল্প কয়েকদিনের জন্য ১.৫ গ্রাম পর্যন্ত বাড়ানো যেতে পারে। সাধারণ থেকে মাঝারি ব্যথা, ডিসমেনোরিয়া, তীব্র টেনডাইনিটিস ও বারসাইটিস : ৫০০ মি.গ্রা. প্রাথমিকভাবে এরপর ২৫০ মি.গ্রা. ৬-৮ ঘণ্টা পরপর প্রয়োজন অনুসারে, তবে প্রতিদিন ১.৩৭৫ গ্রাম মাত্রা সেবন করা উচিৎ নয়। তীব্র বাত: প্রাথমিকভাবে ৭৫০ মি.গ্রা., এরপর ২৫০ মি.গ্রা. প্রতি ৮ ঘণ্টা পরপর যতক্ষন উপসর্গ পরিলক্ষিত হয়। জুভেনাইল আর্থ্রাইটিস (পাঁচ বছরের উর্ধ্বে শিশুদের ক্ষেত্রে) : প্রতি কেজি ওজনের জন্য ১০ মি.গ্রা. করে প্রতিদিন দুই বিভক্ত মাত্রায় নির্দেশিত। জেল : প্রয়োজন অনুযায়ী দিনে ২ থেকে ৬ বার। শিশুদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যকৃত, হৃৎপিন্ড ও মূত্রতন্ত্রের সমস্যা, যাদের রক্ত জমাট সংক্রান্ত সমস্যা, আন্ত্রিক আলসার রয়েছে তাদের ক্ষেত্রে সাবধানতার সাথে ব্যবহার করতে হবে। এসপিরিন বা অন্যান্য ননস্টেরয়েডাল প্রদাহরোধী ওষুধের প্রতি সংবেদনশীলতা, বিশেষভাবে যেসব রোগীর এ সকল ওষুধ ব্যবহারের ফলে হাঁপানী, আর্টিকেরিয়া, রাইনাইটিস্, এনজিওইডিমা ইত্যাদি পরিলক্ষিত হয়, সে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। ১২ বছরের চেয়ে কম বয়সী শিশুদের ক্ষেত্রে ন্যাপ্রোক্সেন সাপোজিটরী ব্যবহার করা যাবে না। যেসব রোগীর মলদ্বার ও পায়ূপথে প্রদাহজনিত ক্ষত বিদ্যমান কিংবা যেসব রোগীর মলদ্বার দিয়ে রক্তক্ষরণ হয় তাদের ক্ষেত্রে ন্যাপ্রোক্সেন সাপোজিটরী ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি ভাব, ডায়রিয়া ও আন্ত্রিক আলসার। শ্বাসকষ্ট, এনজিওইডিমা, চাকা চাকা দাগ হওয়া, ঝিঁমুনি, মাথা ব্যথা, মাথা ঘোরা, টিনিটাস, আলোর প্রতি সংবেদনশীলতা, জন্ডিস, মূত্র তন্ত্রের সমস্যা, থ্রম্বোসাইটোপেনিয়া দেখা দিতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এসিই ইনহিবিটর, কুমারিন জাতীয় এন্টিকোয়াগুলেন্ট, সালফোনাইল ইউরিয়া, প্রোপ্রানলল, বিটা ব−কার, মিথোট্রেক্সেট ও প্রোবেনেসিড।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। স্তন্যদানকারী মায়েদের জন্য এটি নির্দেশিত নয়। সরবরাহ :
সোন্যাপ® ২৫০ ট্যাবলেট : ৫ ী ১০ টি। সোন্যাপ® ৫০০ ট্যাবলেট : ৫ ী ৬ টি। সোন্যাপ® ৫০০ সাপোজিটরী : ২ ী ৫ টি। সোন্যাপ® ১০% জেল : ১৫ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]