¯েপ−নডোরা Splendora মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

¯েপ−নডোরা Splendora
উপাদান:¯েপ−নডোরা ২% : প্রতি মি.লি. সলিউশনে আছে মিনোক্সিডিল বিপি ২০ মি.গ্রা.। ¯েপ−নডোর ৫% : প্রতি মি.লি. সলিউশনে আছে মিনোক্সিডিল বিপি ৫০ মি.গ্রা.।
নির্দেশনা: ¯েপ−নডোরা সাধারণত: ১৮ থেকে ৬৫ বছর বয়সী পুরুষ ও মহিলাদের অ্যালোপেসিয়া অ্যান্ড্রোজেনেটিকা (চুল পড়া) রোধে নির্দেশিত। মাত্রা ও ব্যবহারবিধি: ¯েপ−নডোরা শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। চুল সম্পূর্ণ পরিষ্কার ও শুকানো অবস্থায় ¯েপ−নডোরা ব্যবহার করতে হবে। ১২ ঘন্টা অন্তর প্রতিদিন ২ বার ১ মি.লি. (৭ টি স্প্রে) করে সরাসরি মাথার ত্বকে ব্যবহার করতে হবে। প্রথমে চুল হারানো অংশের মাঝখানে, তারপর ধীরে ধীরে চারপাশে ছড়িয়ে দিতে হবে। প্রতিদিন ২ মি.লি. এর বেশি ব্যবহার করা উচিৎ নয়।
কাঙ্খিত ফলাফলের জন্য ¯েপ−নডোরা ব্যবহারের ৪ ঘন্টা পর চুল ধুয়ে ফেলতে হবে। রাত্রিকালীন প্রয়োগের ক্ষেত্রে ঘুমাতে যাওয়ার ২ থেকে ৪ ঘন্টা আগে ¯েপ− নডোর ব্যবহার করতে হবে যেন এই সময়ের মধ্যে সলিউশনটি সম্পূর্ণভাবে শুকিয়ে যায়। ¯েপ−নডোরা মাথায় ম্যাসেজ করা যাবে না এবং ধীরে ধীরে প্রয়োগ করতে হবে। চুল দ্রুত শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করা উচিৎ নয়, এতে ওষুধের কার্যকারিতা হ্রাস পেতে পারে। ¯েপ−নডোরা মাথায় ব্যবহার্য অন্য কোন তেলের সাথে মিশিয়ে ব্যবহার করা যাবে না। কোন ধরণের বিরূপ প্রতিক্রিয়া ও শরীরের অন্য অংশে অনাকাঙ্খিত চুলের উপস্থিতি পরিহার করতে দিনে ২ বারের বেশি ব্যবহার করা উচিৎ নয়। বার বার ব্যবহার অথবা দীর্ঘ সময় ধরে ব্যবহার করলেই ভাল ফল পাওয়া যায় না। ¯েপ−নডোরা এর দৈনিক কোন মাত্রা ব্যবহার করতে ভুলে গেলে পরবর্তী মাত্রা থেকে ব্যবহার করতে হবে। ভুলে যাওয়া মাত্রা পুনরায় প্রয়োগের প্রয়োজন নেই।
আঙ্গুল দিয়ে ¯েপ−নডোরা ব্যবহার করলে ব্যবহারের পর ভালভাবে হাত ধুয়ে ফেলতে হবে। কিছু কিছু ক্ষেত্রে কাঙ্খিত ফলাফল পাওয়ার জন্য ৪ মাস সময় লাগতে পারে, চুল পড়া বন্ধ করতে ৪৫ দিন ¯েপ−নডোরা ব্যবহার করা উচিৎ। চুল পড়ার তীব্রতা অথবা টাকের ধরণ ও ব্যাপ্তি অনুযায়ী ¯েপ− নডোরা টপিক্যাল সলিউশনের মাত্রা বেছে নিতে হবে।
প্রতিনির্দেশনা:
● যেসব রোগীর হৃদযন্ত্রের ক্রিয়া অস্বাভাবিক ● ১৮ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে ● মাথার উপরিভাগে অন্য কোন ওষুধ ব্যবহার করলে ● মাথার উপরিভাগ লাল, জ্বালাপোড়া সহ প্রদাহ অথবা ব্যথা অনুভূত হলে
পার্শ্ব প্রতিক্রিয়া: মিনোক্সিডিল ব্যবহারের ফলে কদাচিৎ ত্বকীয় প্রভাব পড়তে পারে। হঠাৎ অল্প চুলকানি দেখা দিতে পারে এবং এর হার শতকরা ০.১-৫ ভাগ।
সতর্কতা: মিনোক্সিডিল ব্যবহার করলে মাথায় চুলকানি দেখা দিতে পারে। চুলকানির মাত্রা তীব্রতর হলে মিনোক্সিডিল ব্যবহার বন্ধ করতে হবে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: ট্রেটিনইন অথবা ডাইথ্রানল এর সাথে ব্যবহার করা যাবে না, এর ফলে মিনোক্সিডিল শোষণের মাত্রা বেড়ে যেতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থা ও স্তন্যদানকালীন সময়ে মিনোক্সিডিল ব্যবহার করা উচিৎ নয়।
সরবরাহ: ¯েপ−নডোরা ২%: প্রতিটি কনটেইনারে আছে ৬০ মি.লি. সলিউশন। ¯েপ−নডোরা ৫%: প্রতিটি কনটেইনারে আছে ৬০ মি.লি. সলিউশন।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]