ট্যাজোসিল Tazocil মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ট্যাজোসিল Tazocil
উপাদান: ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন: প্রতিটি ভায়ালে আছে জীবাণুমুক্ত লায়োফিলাইজড পাইপেরাসিলিন এবং ট্যাজোব্যাকটাম ফর ইঞ্জেকশন ইউএসপি যা পাইপেরাসিলিন ৪.০ গ্রাম (পাইপেরাসিলিন সোডিয়াম হিসেবে) এবং ট্যাজোব্যাকটাম ০.৫ গ্রাম (ট্যাজোব্যাকটাম সোডিয়াম হিসেবে) এর সমতুল্য।
নির্দেশনা: ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন নিম্নোক্ত সিস্টেমিক এবং/অথবা লোকাল ব্যাক্টেরিয়াজনিত
সংক্রমনের চিকিৎসায় নির্দেশিত:
১. নসোকমিয়াল নিউমোনিয়া (মাঝারি থেকে তীব্র)
২. কমিউনিটি অ্যাকুয়ার্ড নিউমোনিয়া (মাঝারি)
৩. সেলুলাইটিস, ত্বকের ফোঁড়া, ইস্কেমিক/ডায়াবেটিক রোগীর পায়ের সংক্রমণ সহ সাধারণ এবং জটিল চর্ম ও চর্মকলার সংক্রমণ
৪. প্রসব পরবর্তী এন্ডোমেট্রাইটিস বা শ্রোণী প্রদাহী সংক্রমণ
৫. অ্যাপেন্ডিসাইটিস এবং পেরিটোনাইটিস ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন ব্যাক্টেরিয়াল সংক্রমণযুক্ত জ্বরসহ নিউট্রোপেনিক রোগীর (বয়স্ক, কিশোর ও শিশু) ব্যবস্থাপনায় ব্যবহার করা যেতে পারে।
মাত্রা ও ব্যবহার বিধি:ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন ধীর গতিতে ইন্ট্রাভেনাস ইনফিউশন হিসেবে (৩০ মিনিটের বেশী সময় ধরে) দেওয়া যেতে পারে।
বয়স্ক ও ১২ বছরের বেশি বয়সী শিশুদের ক্ষেত্রে স্বাভাবিক মাত্রা হচ্ছে ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন প্রতি ৮ ঘন্টা অন্তর। দৈনিক সর্বমোট মাত্রা সংক্রমণের তীব্রতা এবং অবস্থানের উপর নির্ভরশীল এবং ইহা ২.২৫ থেকে ৮.৫০ গ্রা. পর্যন্ত- দৈনিক ৬ থেকে ৮ ঘন্টা অন্তর দেওয়া যেতে পারে।
নিউট্রোপেনিক রোগীদের ক্ষেত্রে নির্দেশিত মাত্রা হচ্ছে অ্যামাইনোগ−াইকোসাইড সহ ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন দৈনিক ৬ ঘন্টা অন্তর। বয়স্ক ও শিশু (৪০ কেজির বেশী) যাদের বৃক্কীয় সমস্যা বিদ্যমান:
হেমোডায়ালাইসিস রোগীর ক্ষেত্রে সর্বোচ্চ দৈনিক মাত্রা হল ৯ গ্রাম। এয়াড়াও যেহেতু হেমোডায়ালাইসিসের কারণে ৩০-৫০% পাইপেরাসিলিন ৪ ঘন্টায় নিঃসৃত হয়ে যায়, সেহেতু প্রতি ডায়ালাইসিসের পর অতিরিক্ত ২.২৫ গ্রাম মাত্রা প্রদান করতে হবে।
৪০ কেজির কম ওজনের শিশুদের ক্ষেত্রে মাত্রা ৯০ মি.গ্রা./কেজি প্রতি ৬ ঘন্টা অন্তর, অ্যামাইনোগ−াইকোসাইডের সাথে, সর্বোচ্চ ৪.৫ গ্রা. মাত্রায় দিতে হবে।
২-১২ বছরের শিশু (বা ৪০ কেজির কম ওজন) যাদের বৃক্কীয় সমস্যা বিদ্যমান:
৫০ কেজির কম ওজনের হেমোডায়ালাইসিস শিশুদের ক্ষেত্রে নির্দেশিত মাত্রা হচেছ ৪৫ মি.গ্রা./কেজি প্রতি ৮ ঘন্টা অন্তর। প্রত্যেক রোগীর ক্ষেত্রে ওষুধের বিষক্রিয়া মনিটর করতে হবে। তদানুযায়ী মাত্রা ও সময় ব্যবধান নির্ধারণ করতে হবে।
২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে অপ্রাপ্ত তথ্যের কারনে পাইপেরাসিলিন/ট্যাজোব্যাক্টাম ২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। হেপাটিক ত্র“টির ক্ষেত্রে মাত্রা সংশোধনের প্রয়োজন নেই। চিকিৎসার সময়কাল
সংক্রমণের তীব্রতা এবং ক্লিনিক্যাল ও ব্যাক্টেরিওলোজিক্যাল অগ্রগতির উপর চিকিৎসার সময়কাল নির্ভরশীল। তীব্র সংক্রমণে রোগের উপসর্গ বা জ্বর পাইপেরাসিলিন/ট্যাজোব্যাক্টাম এর চিকিৎসা ৪৮ ঘন্টা পর্যন্ত চলা উচিত।
ব্যবহারবিধি
কার্টুনের গায়ে দেখুন। প্রতিনির্দেশনা: যারা পাইপেরাসিলিন বা অন্য কোন বিটা-ল্যাকটাম এন্টিবায়োটিক অথবা ট্যাজোব্যাকটাম বা অন্য কোন বিটা-ল্যাকটামেজ ইনহিবিটর এর প্রতি সংবেদনশীল। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: পরিস্কারভাবে নির্দেশিত হলেই কেবল পাইপেরাসিলিন/ট্যাজোব্যাক্টাম গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। পাইপেরাসিলিন অল্প মাত্রায় মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয়। মাতৃদুগ্ধের ট্যাজোব্যাক্টাম এর মাত্রা জানা যায়নি। পরিস্কারভাবে নির্দেশিত হলেই কেবল স্তন্যদানকালে ইহা ব্যবহার করা উচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া:বমি বমিভাব, বমি, ডায়রিয়া (মাঝে মাঝে); স্টোমাটিক্স ডিসপেপসিয়া, কোষ্টকাঠিন্য, জন্ডিস, হাইপোটেনশন, মাথাব্যথা, অনিদ্রা এবং ইঞ্জেকশনসাইট বিক্রিয়া (কদাচিৎ); পেটে ব্যথা, হেপাটাইটিস, এডিমা, ফ্যাটিগ এবং এসিনোফিলিয়া (খুবই কদাচিৎ); হাইপোগ−াইসেমিয়া, হাইপোক্যালাসিমিয়া, প্যানসাইটোপেনিয়া, স্টিভেনস জনসন সিন্ড্রোম এবং টক্সিক এপিডার্মাল নেক্সোলাইসিস।
সরবরাহ: ট্যাজোসিল ৪.৫ আইভি ইনফিউশন: প্রতিটি কম্বিপ্যাকে আছে ট্যাজোসিল ৪.৫ আইভি ইফিউশনের একটি ভায়াল; ১ ব্যাগ ১০০ মি.লি. নরমাল স্যালাইন ( সোলো); ১টি ডিসপোজাবল সিরিঞ্জ (২০ মি.লি.); ১টি ইনফিউশন সেট; ১টি অ্যালকোহল প্রিপ. প্যাড এবং একটি ফার্স্ট এইড ব্যান্ড।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]