ট্রিপটিন® Tryptin মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ট্রিপটিন® Tryptin
উপাদান : এ্যামিট্রিপটাইলিন ১০ ও ২৫ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা : বিষণœতাজনিত অসুস্থতা, বিশেষত মানসিক দুশ্চিন্তা এবং মূত্রের বেগ ধারণে অক্ষমতা বিশেষত শিশুদের রাত্রিকালীন শয্যায় মূত্রত্যাগের চিকিৎসায় ব্যবহৃত হয়।
মাত্রা ও ব্যবহার বিধি : বিষন্নতায় : ২৫-৫০ মি.গ্রা. প্রতিদিন বিভক্তমাত্রায় ও একক মাত্রায় ঘুমানোর পূর্বে। রাত্রিকালীন শয্যায় মূত্রত্যাগ: ৬-১০ বছর: ১০- ২০ মি.গ্রা. ঘুমানোর পূর্বে। ১১-১৬ বছর: ২৫-৫০ মি.গ্রা. ঘুমানোর পূর্বে ৩ মাস পর্যন্ত।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : মৃগীরোগীদের ক্ষেত্রে, গ−ুকোমা, মূত্র প্রতিবন্ধকতা, প্রোস্ট্যাটিক হাইপারট্রফি, বহুমূত্র, গর্ভাবস্থায় সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া : রক্ত চাপ কমে যাওয়া, সিনকোপ, বুক ধড়ফড় করা, হেলুসিনেশন, আলোক সংবেদনশীলতা, মাথা ঝিম ঝিম করা, দুর্বলতা, অবসাদ এবং ওজন কমে যাওয়া।

অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : মনোএমাইন অক্সিডেজ ইনহিবিটর, এড্রিনালিন, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র নিস্তেজকারক, এলকোহল এবং সিমেটেডিন। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় অনুমোদিত নয়। নবজাতকের মারাত্মক রকমের ক্ষতিকর প্রভাবের জন্য সিদ্ধান্ত নিতে হবে যে স্তন্যদান থেকে বিরত থাকবে অথবা ওষুধ সেবন বন্ধ করতে হবে।
সরবরাহ : ট্রিপটিন® ১০ ট্যাবলেট : ২০ ী ১০ টি। ট্রিপটিন® ২৫ ট্যাবলেট : ২০ ী ১০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]