ভার্টিনা® Vertina® Plus মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ভার্টিনা® Vertina® Plus
উপাদান: মেক্লিজিন হাইড্রোক্লোরাইড ইউএসপি ২৫ মি.গ্রা. এবং পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড বিপি ৫০ মি.গ্রা. ট্যাবলেটে
নির্দেশনা: বমিবমি ভাব কিংবা বমি, মাথাঘোরা, বিকিরণজনিত বা ভ্রমণজনিত অসুস্থতা, মাথা ঝিমঝিম এবং ভেস্টিবুলার তন্ত্র আক্রান্তের অসুখে (যেমন- মেনিয়ারস্ সিনড্রম, ল্যাবিরিনথাইটিস এবং অন্যান্য ভেস্টিবুলার অসুবিধায়) যে মাথা ঘোরা ভাব হয় তার প্রতিরোধ এবং চিকিৎসার জন্য। মাত্রা ও সেবনবিধি: সমন্বয়কৃত নির্ধারিত মাত্রা মুখে সেবনযোগ্য।
বমি ও বমিবমি ভাব (মর্নিং সিক্নেস): ১টি করে ট্যাবলেট দিনে ১-২ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।
ভ্রমণজনিত অসুস্থতা: প্রাথমিকভাবে দৈনিক ১-২টি ট্যাবলেট। ভ্রমণের এক ঘন্টা পূর্বে এবং ভ্রমণ সময়কালের জন্য প্রতি ২৪ ঘন্টায় পুনরায় ১টি করে গ্রহণ করা যেতে পারে। মাথা ঘোরা: ১টি করে ট্যাবলেট দিনে ২ বার; অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। ল্যাবিরিন্থিন ও ভেস্টিবুলার রোগ: ক্লিনিক্যাল রেসপন্স অনুযায়ী দৈনিক মেক্লিজিন হাইড্রোক্লোরাইড ২৫-১০০ মি.গ্রা. বিভক্ত মাত্রায় সেবন করতে হবে। রেডিয়েশনজনিত অসুস্থতা: রেডিয়েশন চিকিৎসার ২-১২ ঘন্টা পূর্বে ৫০ মি.গ্রা. মেক্লিজিন হাইড্রোক্লোরাইড এবং দিনে ৫০-২০০ মি.গ্রা. পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড (ভিটামিন বি৬) সেবন নিরাপদ ও কার্যকরী।
সতর্কতা: লক্ষণীয় এন্টিকোলিনার্জিক ক্রিয়া থাকার কারণে যে সকল রোগীর এ্যাজমা, ব্রংকাইটিস, এমফাইসিমা, প্রোস্টেট্ বড় হয়ে যাওয়া, গ−ুকোমা অথ বা মূত্র নালীতে ব−কেজ আছে তাদের ক্ষেত্রে অন্যান্য বমি রোধকের মত মেক্লিজিন হাইড্রোক্লোরাইড সতর্কতার সাথে গ্রহণ করা উচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া: ঝিমুনিভাব, শুষ্ক মুখ, কদাচিৎ প্রস্রাব আটকে থাকা, ঝাপসা দৃষ্টি দেখা যেতে পারে। দীর্ঘদিন ধরে অতিরিক্ত মাত্রায় পাইরিডক্সিন সেবনে সেনসরি নিউরোপ্যাথি হতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: বেনজোডায়াজেপিন, বারবিচুরেট, ট্রাইসাইকিক এন্টিডিপ্রেসেন্ট, ওপিওয়েড এগোনিস্ট, স্কেলিটাল পেশী শিথিল করার জন্য ব্যবহৃত ওষুধ, এন্টিহিস্টামিন, অ্যালকোহল, ট্রাংকুইলাইজার ইত্যাদির সাথে যদি মেক্লিজিন হাইড্রোক্লোরাইড ও পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড এক সাথে সেবন করা হয় তাহলে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবদমনের ঝুঁকি বেড়ে যায়। মেক্লিজিন হাইড্রোক্লোরাইড পরিপাকতন্ত্রের মোটিলিটি কমিয়ে ডিজক্সিনের পরিশোষণ বাড়িয়ে দেয়। মেক্লিজিন হাইড্রোকোরাইডের এন্টিকোলিনার্জিক কার্যকারিতা মনো এ্যামাইনো অক্সিডেজ বাধাদানকারী দ্বারা দীর্ঘায়িত কিংবা বৃদ্ধি পেতে পারে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: মেক্লিজিন হাইড্রোক্লোরাইড: গর্ভকালীন ক্যাটাগরী-‘বি’। মানুষের ক্ষেত্রে বৃহৎ আকারের গবেষণায় ভ্র“ণের উপর এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। প্রাপ্ত তথ্যাদি অনুযায়ী এটা বলা হয় যে মেকিজিনের টেরাটোজেনিক ঝুকি সবচেয়ে কম এবং গর্ভাবস্থায় বমি বমি ভাব ও বমির চিকিৎসার জন্য এটা প্রথম পছন্দের ওষুধ। পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড: গর্ভকালীন ক্যাটাগরী‘এ’। গর্ভাবস্থায় পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড নিজেই
নিরাপদ হিসেবে বিবেচিত এবং গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ভ্র“ণের ক্ষতির কোন প্রমাণ পাওয়া যায়নি, তাই নিরাপদে ব্যবহৃত হচ্ছে।
স্তন্যদানকালে: যদিও মেক্লিজিন হাইড্রোক্লোরাইড মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয় তবুও ছোট বাচ্চাদের জন্য এটা ক্ষতিকর প্রমাণিত হয়নি।
সরবরাহ: ৫০ টি ট্যাবলেট।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]