ফোনা® Fona ফ্লোনাস্পে FonaSpray মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ফোনা®Fona
উপাদান: প্রতি গ্রাম ফোনা® ০.১% ক্রীমে রয়েছে এডাপালিন বিপি ১ মি.গ্রা.। প্রতি গ্রাম ফোনা ® ০.৩% জেল-এ রয়েছে এডাপালিন বিপি ৩ মি.গ্রা.। নির্দেশনা:ফোনা®
০.১% ক্রীম/০.৩% জেল ব্রণের চিকিৎসায় নির্দেশিত এবং শুধুমাত্র ত্বকে ব্যবহার্য।
মাত্রা ও ব্যবহার বিধি :ফোনা®
০.১% ক্রীম ত্বকের আক্রান্তস্থানে প্রতিদিন রাতে একবার প্রয়োগ করতে হবে। ফোনা® ০.৩% জেল সারা মুখে এবং ত্বকের আক্রান্ত স্থানে প্রতিদিন সন্ধ্যায় একবার প্রয়োগ করতে হবে। ব্রণ আক্রান্ত সম্পূর্ণ স্থানে ফোনা ০.১% ক্রীম/০.৩% জেল পাতলা করে লাগাতে হবে। লক্ষ্য রাখতে হবে যেন আক্রান্ত পুরো জায়গাতেই ভালোভাবে ওষুধ প্রয়োগ করা হয়।
যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: যাদের এডাপালিন অথবা ক্রীম/জেল-এ উপস্থিত যে কোন উপাদানের প্রতি সংবেদনশীলতা রয়েছে, তাদের ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না।
সতর্কতা: ক্ষত, কাঁটা, একজিমা ও রোদে পুড়ে যাওয়া ত্বকে এডাপালিন ব্যবহার করা উচিত নয়। পার্শ্ব প্রতিক্রিয়া: ইরাইথেমা, চুলকানি, ত্বকের উপরিভাগের স্তর উঠে যাওয়া, তাপে প্রদাহ, প্রভৃতি উপসর্গ ব্যবহারের প্রথম মাসে প্রায়ই দেখা যায় কিন্তু নিয়মিত ওষুধ প্রয়োগে ক্রমান্বয়ে এসব উপসর্গ হ্রাস পায়।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: ত্বকে ব্যবহারে তীব্র অস্বস্থিকর অনুভূতি সৃষ্টিতে সক্ষম [মেডিকেটেড সামগ্রী বা মুখে ব্যবহারের সাবান ও ত্বক পরিষ্কারক ক্লিনজার, সাবান ও কসমেটিকস (যাদের তীব্র ত্বক শুষ্ককারক ভূমিকা রয়েছে), অধিক ঘনত্বপূর্ণ অ্যালকোহলযুক্ত সামগ্রী এবং ত্বক টানটান করতে সক্ষম] সামগ্রীর সাথে একত্রে ব্যবহারে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। যে সমস্ত সামগ্রীতে সালফার, রেসরসিনল বা স্যালিসাইলিক এসিড রয়েছে তাদের সাথে একত্রে এডাপালিন ব্যবহারে বিশেষ সতর্কতা রাখতে হবে। এসব সামগ্রী যদি ব্যবহার করতেই হয় তবে ত্বকে উক্ত সামগ্রীর প্রভাব শেষ না হওয়া পর্যন্ত এডাপালিন প্রয়োগ করা উচিত নয়। যদি উভয় সামগ্রীর একত্রে ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ হয় তবে দুটি ভিন্ন ভিন্ন সময়ে ব্যবহার করা সবচেয়ে ভালো।
গর্ভকালীন ও স্তন্যদানকালীন সময়ে ব্যবহার: শুধুমাত্র প্রয়োজনীয় ঝুঁকির তুলনায় সুফলের মাত্রা বেশী হলে গর্ভকালীন অবস্থায় এডাপালিনের প্রয়োগ বিবেচনা করা যেতে পারে। এডাপালিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা, এটা এখনও নিশ্চিত নয়, তবে স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এডাপালিন ব্যবহারে বিশেষ সতর্কতা গ্রহণ করা উচিত।
শিশুদের ক্ষেত্রে: ১২ বছরের কম বয়সের ক্ষেত্রে এডাপালিন ব্যবহারের কার্যকারিতা ও নিরাপত্তা এখনও প্রতিষ্ঠিত নয়। সরবরাহ: ফোনা®
০.১% ক্রীম: ১০ গ্রাম ক্রীম। ফোনা®
০.৩% জেল: ১০ গ্রাম জেল। ফোনাঞগ প−াস ঋড়হধঞগ চষঁং উপাদান: প্রতি গ্রাম ফোনাঞগ প−াস জেল-এ রয়েছে এডাপালিন বিপি ১ মি.গ্রা. এবং বেনজোইল পারঅক্সাইড ২৫ মি.গ্রা.।
নির্দেশনা: যাদের বয়স ১২ বছর বা তার উর্দ্ধে তাদের ব্রণের চিকিৎসায় ফোনাঞগ প−াস জেল নির্দেশিত এবং শুধুমাত্র ত্বকে ব্যবহারযোগ্য।
মাত্রা ও ব্যবহারবিধি:আক্রান্তস্থান ভালভাবে পরিষ্কার করে জেল-এর পাতলা আবরণ মুখ মন্ডল অথবা ধড় এর ত্বকে প্রতিদিন একবার ব্যবহার করতে হবে। মুখ মন্ডল (যেমন- কপাল, চিবুক, গাল) এর প্রতিটি আক্রান্তস্থানে অল্প পরিমান জেল ব্যবহার করতে হবে। চোখ, ঠোট এবং মিউকাস ঝিলি−তে ব্যবহার করা যাবে না। ফোনা প−াস জেল মুখ, চোখ এবং যোনী পথে ব্যবহার করা যাবে না।
প্রতি নির্দেশনা:জেল-এ ব্যবহৃত উপাদানের প্রতি সংবেদনশীল ব্যক্তির ক্ষেত্রে এটি ব্যবহার করা যাবে না।
সতর্কতা:আল্ট্রা ভায়োলেট রশ্মি এবং প্রকৃতির সংস্পর্শে সতর্কতা অবলম্বন করতে হবে। ফোনাঞগ প−াস জেল ব্যবহার কালে সূর্যের আলো হতে দূরে থাকতে হবে। প্রয়োজনে সানস্ক্রীন ব্যবহার করতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া: ফোনাঞগ প−াস জেল ব্যবহারে ইরাইথে মা, ত্বকের উপরিভাগের স্তর উঠে যাওয়া, শুষ্কতা, ক্ষত / তাপে প্রদাহ দেখা যেতে পারে। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে ত্বক শুষ্ক হওয়া, সংস্পর্শজনিত চর্ম প্রদাহ প্রয়োগকৃত স্থানে প্রদাহ, প্রয়োগকৃত স্থানে অস্বস্থিকর অনুভূতি এবং ত্বকের অস্বস্থিকর অনুভূতি হতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া:পাশাপাশি দুটি ভিন্ন ধরনের ব্রণের ওষুধ ব্যবহারের ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে কারন এর ফলে ত্বকে অস্বস্থিকর অনুভূতি সৃষ্টি হতে পারে। বিশেষ করে যে সব ওষুধ ব্যবহারে ত্বকের উপরিভাগের স্তর উঠে যায় এবং ত্বকের ক্ষয় করে। গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে ব্যবহার:গর্ভবতী মায়েদের ক্ষেত্রে ফোনাঞগ প−াস জেল এর ব্যবহার নিরাপদ, এ সম্পর্কিত কোন সুনির্দিষ্ট তথ্য নেই। শুধুমাত্র প্রয়োজনীয় ঝুঁকির তুলনায় সুফলের মাত্রা বেশি হলে গর্ভকালীন অবস্থায় ফোনাঞগ প−াস জেল -এর প্রয়োগ বিবেচনা করা যেতে পারে। এডাপালিন অথবা বেনজোইল পারঅক্সাইড মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ফোনাঞগ প−াস জেল ব্যবহারে বিশেষ সতর্কতা গ্রহন করা উচিত।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার:১২ বছরের নিচে বয়সের ক্ষেত্রে ফোনাঞগ প−াস জেল ব্যবহারের কার্যকরিতা ও নিরাপত্তা এখনো প্রতিষ্ঠিত হয়নি। সরবরাহ:ফোনাঞগ প−াস জেল: প্রতি প্যাক-এ আছে ১০ গ্রাম জেল লেমিনেটেড টিউবে। ফ্লোনাস্পে Fona Spray
উপাদান : ফ্লুটিকাসোন প্রপিওনেট ৫০ মাইক্রোগ্রাম/স্প্রে।
নির্দেশনা : এলার্জিজনিত নাসাপ্রদাহ, হে ফিভার প্রতিষেধক ও চিকিৎসার জন্য নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্ক : প্রতি নাসারন্ধ্রে দুইটি করে স্প্রে দিনে একবার, যা সকালে ব্যবহার করা ভাল। শিশু (৬-১১ বছর): প্রতি নাসারন্ধ্রে একটি করে স্প্রে দিনে একবার। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতি সংবেদনশীলতা হলে ব্যবহার করা যাবে না। যদি এড্রেনাল ফাংশন বাধাগ্রস্থ হবার মত কোন কারণ থাকে, সে ক্ষেত্রে সিস্টেমিক স্টেরয়েড থেকে ফ্লুটিকাসোন পরিবর্তন করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া সমূহের মধ্যে নাকে জ্বালাপোড়া ও যন্ত্রণা দেখা দিতে পারে। নাকের পর্দা ছিদ্র হয়ে যেতে পারে, তবে তা খুবই বিরল। খুব কম ক্ষেত্রে নাক ও গলায় শুষ্কভাব, অস্বস্তিকর স্বাদ ও গন্ধ এবং নাক দিয়ে রক্তক্ষরণ দেখা যেতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এ রকম কোন প্রতিক্রিয়া জানা যায়নি।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : কোন পর্যাপ্ত ও সুপ্রতিষ্ঠিত তথ্য প্রামানাদি পাওয়া যায়নি। কেবলমাত্র গর্ভবতী মায়েদের ভ্র“নের সম্ভাব্য ক্ষতির চেয়ে উপকারিতা অপেক্ষাকৃত বেশী বিবেচিত হলেই ব্যবহার করা যেতে পারে। সরবরাহ : ফ্লোনাস্পেঞগ নাকের স্প্রে : ১২০ টি স্প্রে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]