ফানজিডাল® Fungidal Fungidal BT Fungidal HC মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ফানজিডাল® Fungidal
উপাদান : প্রতি গ্রাম ক্রীমে আছে মাইকোনাজোল নাইট্রেট ২০ মি.গ্রা.।
নির্দেশনা : ত্বক এবং নখের ডারমাটোফাইটস, ইষ্ট বা অন্য কোন প্রকার ছত্রাক-এর সংক্রমণে, টিনিয়া ক্যাপিটিস, টিনিয়া.করপোরিস, টিনিয়া. ম্যানাম, টিনিয়া. পেডিস, টিনিয়া.বারবি, টিনিয়া. ক্রুরিস সংক্রমণে। সর্বপ্রকার দাদ, বহিঃকর্ণের প্রদাহ, ছত্রাকের দ্বৈত সংক্রমণেও সফলতার সাথে ব্যবহৃত হয়।
মাত্রা ও ব্যবহার বিধি : ক্ষতস্থানে দিনে দু’বার ঘষে লাগাতে হবে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : কোন অনুপযোগিতা জানা নেই। পার্শ্ব প্রতিক্রিয়া : ত্বকে ব্যবহারে এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া নাই বললেই চলে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। সরবরাহ : ফানজিডাল® ক্রীম : ১০ গ্রাম। ফানজিডাল® বিটি Fungidal BT
উপাদান: মাইকোনাজল নাইট্রেট বিপি। নির্দেশনা:ওরোফ্যারেনজিয়াল ও ইসোফেগাল ক্যানডিডিয়াসিস এর চিকিৎসা ও প্রতিরোধে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহারবিধি: দিনে ১টি করে ট্যাবলেট ৭ দিন (সকালে) জিনজিভাতে (দাঁতের উপরে) প্রয়োগ করতে হবে। ক্ষেত্রবিশেষে চিকিৎসা দ্বিতীয় সপ্তাহেও নির্দেশিত হতে পারে। ৭ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য মাইকোনাজলের প্রয়োগ সুপারিশ করা হয়নি। পার্শ্ব-প্রতিক্রিয়া: বমি বমি ভাব এবং স্বাদের বিকৃতি মাইকোনাজল ট্যাবলেটের সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া। বিরল ক্ষেত্রে এলার্জিক প্রতিক্রিয়া হতে পারে। মুখে জ্বালাপোড়া, মুখের অবশতা, বমি, ডায়রিয়া এবং তন্দ্রাচ্ছন্নতা কিছু কিছু ক্ষেত্রে দেখা যায়। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: মাইকোনাজল এর সিস্টেমিক প্রয়োগ ঈণচ৩অ৪/২ঈ৯ কে কাজ করতে বাধা দেয়। মাইকোনাজল বাক্কাল ট্যাবলেট প্রয়োগের পর তা রক্তে অতি অল্প মাত্রায় পৌঁছে বলে সাধারণত অন্য ওষুধের সাথে উলেখযোগ্য প্রতিক্রিয়া ঘটে না। মুখে এন্টিকোয়াগুলেন্টস (ওয়ারফেরিন) সেবনকারী রোগীদের ক্ষেত্রে সতর্কতা গ্রহণ করা উচিত এবং এন্টিকোয়াগুলেন্টস এর ক্রিয়া পর্যবেক্ষণ করা উচিৎ। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের মাইকোনাজল নাইট্রেট ব্যবহারের বিষয়ে পর্যাপ্ত তথ্য নেই। তাই গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ব্যবস্থাপত্র দেয়ার সময় সতর্কতা গ্রহণ করা উচিত।
স্তন্যদানকালে: মাতৃদুগ্ধে মাইকোনাজোল নাইট্রেটের উপস্থিতির বিষয়ে পর্যাপ্ত তথ্য নেই। দুগ্ধদানকারী মহিলাদের ক্ষেত্রে ব্যবস্থাপত্র দেয়ার সময় তাই সতর্কতা গ্রহণ করা উচিত। সরবরাহ:
প্রতি প্যাকে আছে ৩০ টি ট্যাবলেট। ফানজিডাল-এইচসি® Fungidal HC
উপাদান : প্রতি গ্রাম ক্রীমে আছে মাইকোনাজোল নাইট্রেট ২০ মি.গ্রা. এবং হাইড্রোকর্টিসন ১০ মি.গ্রা.। নির্দেশনা : প্রদাহজনিত ত্বকের রোগে, যেখানে সংবেদনশীল জীবাণু সংক্রমণ ও প্রদাহ যুগ্মভাবে অবস্থান করে যেমন: ইন্টারট্রিগো এবং সংক্রমিত একজিমা-এর বাহ্যিক চিকিৎসায় ব্যবহার্য। শুষ্ক বা আর্দ্র একজিমার জন্য বা এটপিক একজিমা বা
প্রাথমিক চুলকানি বা কন্টাক্ট এলার্জিক একজিমা বা সেবরিক একজিমাসহ ব্রন জাতীয় চর্মরোগে ব্যবহার্য। ইনফ্লেমেটরী ইন্টারট্রিগো, পেরিএনাল ও জেনিটাল চর্মরোগ জাতীয় ইন্টারট্রিজিনাস একজিমাতে ব্যবহার্য। মাত্রা ও ব্যবহার বিধি : আক্রান্ত স্থানে দিনে ২ বা ৩ বার লাগাতে হবে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এটা ব্যবহার করা উচিত নয়। শরীরের ব্যাপক স্থান জুড়ে ব্যবহার করার সময়, শিশুদের ন্যাপকিন জাতীয় এবং ছিদ্রহীন প−াষ্টিকের ব্যানডেজ ব্যবহার করার সময় এটা সাবধানে ব্যবহার করা উচিত। পার্শ্ব প্রতিক্রিয়া : স্থানীয়ভাবে সংবেদনশীলতার ঘটনা বিরল। কর্টিকোষ্টেরয়েড প্রয়োগ করলে পর্যাপ্ত পরিমাণে শোষিত হয়ে সিসটেমিক কার্যকারিতা দিতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এর কার্যক্রমে এমফোটেরিসিন প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় বাহ্যিকভাবে ব্যাপকমাত্রায় ব্যবহার করা উচিত নয়।
সরবরাহ : ফানজিডাল এইচ সি® : ১০ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]