ফুসিড® Flucid মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ফুসিড® Flucid
উপাদান : ফিউরোসেমাইড বি.পি.। ৪০ মি.গ্রা. ট্যাবলেট এবং ২০ মি.গ্রা./২ মি.লি. ইঞ্জেকশন। নির্দেশনা : হৃৎপিন্ড, ফুসফুস, বৃক্কীয় ও যকৃতের ইডিমা, পেরিফেরাল ইডিমা অথবা ভেনাস ইনসাফিসিয়েন্সি এবং উচ্চ রক্তচাপে নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : প্রারম্ভিক দৈনিক মাত্রা ২০ মি.গ্রা. অথবা ১ দিন অন্তর ৪০ মি.গ্রা. করে। দৈনিক সবোচ্চ ৮০ মি.গ্রা. করে দেয়া যেতে পারে। শিশু : দৈনিক ১ থেকে ৩ মি.গ্রা./কেজি দেহ ওজনে। ইঞ্জেকশন আই এম/আই ভি পথে ২০-৫০ মি.গ্রা. দেয়া যেতে পারে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : মূত্র তৈরীতে বৃক্কের অকার্যকারিতা, ইলেকট্রোলাইট-এর স্বল্পতা এবং কোমার পূর্বাবস্থা (লিভার সিরোসিস থ াকলে), ফিউরোসেমাইড অথবা সালফোনামাইড-এর প্রতি অতিসংবেদনশীলতা।
পার্শ্ব প্রতিক্রিয়া : অ্যালকালোসিস, ইউরিক এসিড রিটেনশন, বাত, হাইপারগ−াইসেমিয়া, গ−াইকোসুরিয়া। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এসিই ইনহিবিটর, লিথিয়াম, নেফ্রোনের জন্য বিষাক্ত এ্যান্টিবায়োটিক। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : পালমোনারী ইডিমা এবং গর্ভবতী মায়েদের প্রথম তিন মাসের মধ্যে কার্ডিওজেনিক শক দেখা দিলে ও স্তন্যদানকালে সাবধানতার সাথে ব্যবহার করতে হবে। সরবরাহ :
ফুসিড®
ট্যাবলেট : ১০ ী ২০ টি। ফুসিড® ইঞ্জেকশন : ২ ী ৫ টি। ফুসিড® Flucid
উপাদান: স্পাইরোনোলেকটোন বি.পি. ৫০ মি.গ্রা. এবং ফিউরোসেমাইড বি.পি. ২০ মি.গ্রা./ ট্যাবলেট, স্পাইরোনোলেকটোন ৫০ মি.গ্রা. এবং ফিউরোসেমাইড ৪০ মি.গ্রা./ট্যাবলেট। নির্দেশনা : এসেনসিয়াল উচ্চ রক্তচাপ, ক্রনিক কনজেস্টিভ হার্ট ফেইলিওর, যকৃতের সিরোসিস এবং পেটে পানি জমে যাওয়া (এসাইটিস), শরীরে পানি জমে ফুলে যাওয়া (ইডিমা), হাইপারএলডোস্টেরনিজম ইত্যাদি ক্ষেত্রে ব্যবহার করা যাবে। মাত্রা ও ব্যবহার বিধি : ফুসিড® প−াস : ১-৪ টি ট্যাবলেট প্রতিদিন; ফুসিড® ৪০ প−াস : ১-২ টি ট্যাবলেট প্রতিদিন।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এনিউরিয়া, দ্রুত অবনতিশীল কিডনী অকেজো রোগীর ক্ষেত্রে, হাইপারক্যালেমিয়া,এডিসন্স ডিজিজ এবং স্পাইরোনোলেকটোন ও ফিউরোসেমাইডের প্রতি অতিসংবেদনশীল রোগী, ডায়াবেটিস, নিম্ন রক্তচাপ, হাইপোভোলেমিয়া ইলেকট্রোলাইটের ঘাটতি থাকলে। পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ব্যথা এবং ঝিম্ঝিম্ করতে পারে। ডায়রিয়া, এটাক্সিয়া, মানসিক দ্ব›দ্ব এবং ত্বকে ফুসকুঁড়ি হতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এসিই ইনহিবিটর, পটাশিয়াম লবণ, গ−াইকোসাইড, ডিগক্সিন, করটিকোস্টেরয়েড, ইনডোমেথাসিন, এনএসএআইডি, অ্যামাইনোগ−াইকোসাইড, সুক্রালফেট। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : অতীব প্রয়োজন হলে ব্যবহার করা যেতে পারে।
সরবরাহ : ফুসিড® প−াস ট্যাবলেট : ২ ী ২০ টি। ফুসিড® ৪০ প−াস ট্যাবলেট : ২ ী ২০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]