গাবাস্টার Gabastar গ্যাটি® ৪০০ Gati জেলোরা® ওরাল জেল মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

গাবাস্টার Gabastar
উপাদান: গাবাপেনটিন ইউএসপি। ১০০ মি.গ্রা., ৩০০ মি.গ্রা. এবং ৬০০ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা: নিম্নলিখিত ক্ষেত্রে গাবাস্টার® নির্দেশিত।
● নিউরোপ্যাথিক ব্যথা
● পার্শ্বিয়াল সিজার এবং প্রাইমারী জেনারেলাইজড সিজার এর সহযোগী চিকিৎসায়। মাত্রা ও ব্যবহারবিধি: নিউরোপ্যাথিক ব্যথা: ১ম দিন একটি ৩০০ মি.গ্রা. ট্যাবলেট দিয়ে চিকিৎসা শুরু করা যেতে পারে। এরপর ২য় দিন ৩০০ মি.গ্রা. দিনে ২ বার এবং ৩য় দিন থেকে ৩০০ মি.গ্রা. দিনে ৩ বার। যদি দরকার হয় দৈনিক ৩ বার করে ১৮০০ মি.গ্রা. পর্যন্ত সেবন বৃদ্ধি করা যেতে পারে। ইপিলেপসি: ১২ বছরের উর্ধ্বে শিশুদের ক্ষেত্রে: গাবাস্টারঞগ এর কার্যকারী ডোজ হল- দৈনিক ৯০০ মি.গ্রা. থেকে ১৮০০ মি.গ্রা. ৩টি বিভক্ত মাত্রায়। প্রারম্ভিক মাত্রা হল ৩০০ মি.গ্রা. দিনে ৩ বার। ৩-১২ বছরের শিশুদের ক্ষেত্রে: প্রারম্ভিক মাত্রা দৈনিক ১০-১৫ মি.গ্রা./কেজি দিনে ৩ বার। ৩ দিনের মধ্যে মাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি করে কার্যকরী মাত্রা প্রয়োগ করা যেতে পারে।
বৃক্কের সমস্যা রয়েছে এমন ক্ষেত্রে গাবাস্টারঞগ (গাবাপেনটিন) এর মাত্রা হ্রাস করা বাঞ্চনীয়। খাবার গ্রহণের সাথে গাবাস্টারঞগ(গাবাপেনটিন) সেবনের কোন সম্পর্ক নেই। সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: গাবাপেনটিন এর প্রতি অতি প্রতিক্রিয়াশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।
রোগীকে যানবাহন চালানো অথবা অন্য জটিল যন্ত্র চালানো থেকে বিরত থাকা উচিত যতক্ষন না পর্যন্ত সে গাবাপেনটিন এর মানসিক এবং মোটর ক্রিয়ার উপর প্রভাব সম্পর্কে পূর্ণ অভিজ্ঞতা অর্জন না করে। পার্শ্বপ্রতিক্রিয়া: ক্লান্তি, ঝিঁমুনি, এটাকশিয়া, ওজন বৃদ্ধি, শুষ্ক মুখ এবং সমনোলেন্স দেখা দিতে পারে। অন্য ওষুধের সথে প্রতিক্রিয়া: এন্টাসিড, গাবাপেনটিন এর রক্তের ঘনমাত্রা ২০% কমায়। সিমেটিডিন, গাবাপেনটিন এর বৃক্কীয় নিঃসরণ কমায়। গাবাপেনটিন অন্য খিচুনীরোধক ওষুধ এবং জন্ম বিরতিকরণ ওষুধের সাথে প্রতিক্রিয়া দেখায় না।
গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে: প্রেগনেন্সি ক্যাটাগরিসি। গর্ভাবস্থায় এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন এর উপকারিতা ভ্র“ণের সম্ভাব্য তির চেয়ে বেশি হয়।
গাবাপেনটিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। তাই এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন এর উপকারিতা সম্ভাব্য ক্ষতির চেয়ে বেশি হয়। সরবরাহ: গাবাস্টারঞগ ১০০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ৩০ ট্যাবলেট। গাবাস্টারঞগ ৩০০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ৩০ ট্যাবলেট।
গ্যাটি® ৪০০ Gati® 400
উপাদান : গ্যাটিফ্লক্সাসিন ৪০০ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : একিউট ব্যাকটেরিয়াল এক্সাসারবেশন অফ ক্রনিক ব্রংকাইটিস, একিউট সাইনুসাইটিস, কমিউনিটি একোয়ার্ড নিউমোনিয়া, সাধারণ স্কিন অথবা স্কিন স্ট্রাকচার ইনফেকশনে, সাধারণ ইউরিনারি ট্রাক্ট ইনফেকশনে (সিসটাইটিস), জটিল ইউরিনারি ট্রাক্ট ইনফেকশনে, পাইলোনেফ্রাইটিস, আনকমপিকেটেড ইউরেথ্রা এবং সার্ভাইকাল গনোরিয়া এবং একিউট আনকমপিকেটেড রেক্টাল ইনফেকশনে নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : ৪০০ মি.গ্রা. দিনে ১ বার ৫-১০ দিন। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীল রোগীকে প্রয়োগ করা যাবে না। ইলেক্ট্রোকার্ডিওগ্রামের পরিবর্তন আনিতে পারে (কিউ টি সি ইন্টারভেল বাড়ায়)। রেনাল ফাংশন ইমপেয়ারমেন্টে (ক্রিয়াটিনিন ক্লিয়ারেন্সে <৪০ মি.লি./মিনিট) মাত্রা পুনঃ নির্ধারণের প্রয়োজন হয়। গ্যাটিফ্লক্সাসিন গ্রহণের ফলে রক্তে গ−ুকোজের মাত্রার হেরফের যেমন হাইপার অথবা হাইপোগ−াইসেমিয়া হতে পারে। অতএব ডায়াবেটিক রোগীর ক্ষেত্রে এটি দেয়া যাবে না। পার্শ্ব প্রতিক্রিয়া : বমি বমি ভাব, পেটে ব্যথা, ডায়রিয়া, ডিজিনেছ এবং মাথা ব্যথা। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: প্রবেনেসিড, আয়রণ, এন্টাসিড। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থা এবং দুগ্ধদানকালে ব্যবহারে কার্যনিরাপত্তা প্রতিষ্ঠিত হয়নি। শিশুদের ক্ষেত্রে ব্যবহার : শিশু ও বয়ঃসন্ধিকালে (১৮ বছরের নীচে) ব্যবহারের কার্য নিরাপত্তা সুপ্রতিষ্ঠিত হয়নি।
সরবরাহ :
গ্যাটি® ৪০০ ট্যাবলেট : ২ ী ১০ টি। জেলোরা® এবষড়ৎধ® উপাদান : মাইকোনাজোল ২% /িি ওরাল জেল। নির্দেশনা : ওরোফ্যারিংস এবং পরিপাকনালীর ছত্রাক সংক্রমণের চিকিৎসায় ও প্রতিরোধে এবং গ্রামপজেটিভ ব্যাকটেরিয়া জনিত সুপার ইনফেক্শনে।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক: ১-২ চা-চামচ জেল দিনে ৪ বার। শিশু ৬ বছর বা তার উর্ধ্বে: ১ চা-চামচ জেল দিনে ৪ বার। শিশু ২-৬ বছর: ১ চা-চামচ জেল দিনে ২ বার। শিশু <২ বছর: ১/২ চা-চামচ জেল দিনে ২ বার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : সক্রিয় ওষুধের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি ভাব, বমি, ডায়রিয়া, এলার্জিক প্রতিক্রিয়া, হেপাটাইটিস। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : টারফেনাডিন, এসটেমিজোল, মিজোলাস্টিন, সিসাপ্রাইড, ট্রায়াজোলাম, ওরাল মিডাজোলাম, ডেফেটিলাইড, কুইনিডিন, পিমোজাইড, সিমভাস্টাটিন এবং লোভাস্টাটিন।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : সম্ভব হলে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পরিহার করা উচিত। সম্ভাব্য উপকারের বিপরীতে কার্যকর ঝুঁকির ভারসাম্য থাকা উচিত। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিত। সরবরাহ :
জেলোরা® ওরাল জেল : ১৫ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]