জারমিসল® হ্যান্ড রাব Germisol® Hand rub মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

জারমিসল® হ্যান্ড রাব Germisol® Hand rub
উপাদান : ০.৫% ডবি−উ/ভি ক্লোরহেক্সিডিন গ−ুকোনেট (২.৫% ভি/ভি ক্লোরহেক্সিডিন গ−ুকোনেট সলিউশন বিপি এর সমমান) যা ৭০% ভি/ভি আইসোপ্রোপাইল অ্যালকোহল বিপিতে দ্রবীভ‚ত। নির্দেশনা : দ্রুত ক্রিয়াশীল বিস্তৃত বর্ণালীর জীবাণুবিনাশী দ্রবণ, যা পরিষ্কার হাতকে জীবাণুমুক্ত করে। এছাড়া, ক্ষত, ত্বক জীবাণুমুক্ত করায় এটি ব্যবহার করা যেতে পারে।
ব্যবহারবিধি : পরিষ্কার হাত জীবাণুমুক্ত করায় সুবিধাজনক পরিমাণ (আনুমানিক ৩ মি.লি.) জারমিসল হাতের তালুতে নিয়ে উভয় হাত এবং কজ্বিতে মেখে নিন, শুকিয়ে না যাওয়া পর্যন্ত ভালভাবে ঘষতে হবে যাতে সকল অংশ কার্যকরভাবে জীবাণুমুক্ত হয়। শল্য চিকিৎসার পূর্বে : আনুমানিক ৫ মি.লি. জারমিসল উপরোক্ত পদ্ধতিতে দু’বার প্রয়োগ করুন; হাতের কনুই পর্যন্ত প্রয়োগ করতে হবে।
সতর্কতা : সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন। চোখ, মুস্তিষ্ক, মেনিঞ্জেস ও মধ্যকর্ণ থেকে দূরে রাখুন। চোখের সংস্পর্শে এলে তাৎণিক ভাবে পর্যাপ্ত পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। আলো থেকে দূরে ঠান্ডা ও শুষ্ক স্থানে রাখুন। তরল দাহ্য, আগুন থেকে দূরে রাখুন। সরবরাহ :
জারমিসল® হ্যান্ড রাব : ২৫০ মি.লি.। জারমিসল® হ্যান্ড রাব : ৫০ মি.লি.। জেস্টন® এবংঃড়হ® উপাদান:এ্যালাইলস্ট্রেনল আই এন এন ৫ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা:
●ইন্ট্রাইউটেরাইন গ্রোথ রিটারডেশন
●গর্ভপাতের আশংকা
● স্বেচ্ছা গর্ভপাতের ইতিহাস থাকলে
● অকালীন প্রসবের আশংকা
মাত্রা ও ব্যবহারবিধি: ইন্ট্রাইউটেরাইন গ্রোথ রিটারডেশন: দৈনিক ৩টি করে ট্যাবলেট ২ মাস। লক্ষণসমূহের উন্নতি হলে মাত্রা কমানো যেতে পারে। গর্ভপাতের আশংকা: লক্ষণসমূহ মিলিয়ে না যাওয়া পর্যন্ত দৈনিক ৩টি ট্যাবলেট। স্বেচ্ছা গর্ভপাতের ইতিহাস থাকলে: গর্ভধারণ নিশ্চিত হওয়া মাত্র দৈনিক ১-২টি ট্যাবলেট। আশংকাজনক সময় পার হওয়ার ১ মাস পর পর্যন্ত ওষুধ খেয়ে যাওয়া উচিত।
অকালীন প্রসবের আশংকা: ব্যক্তি বিশেষের উপর নির্ভর করে মাত্রা নির্ধারণ করা উচিত। সাধারণত উচ্চমাত্রা (সর্বোচ্চ দৈনিক ৪০ মি.গ্রা. পর্যন্ত) ব্যবহার করা হয়ে থাকে।
প্রতিনির্দেশনা: অতিসংবেদনশীলতা, “থ্রম্বোফেবাইটিস”, অজানা কারণে যোনী হতে রক্তরণ, অসম্পূর্ণ গর্ভপাত, হরমোনজনিত কার্সিনোমা, সেরিব্রাল এপোপেক্সি, গর্ভ নিশ্চিত হওয়ার জন্য এবং যকৃতের তীব্র সমস্যা থাকলে এ ওষুধ ব্যবহার করা উচিত নয়।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: এ্যালাইলস্ট্রেনল গর্ভকালীন সময়ে খাওয়ার জন্য নির্দিষ্টভাবে নির্দেশিত। প্রসব পরবর্তী সময়ে এ ওষুধ পরিহার করা উচিত কারণ এটা মাতৃদুগ্ধের সাথে নিঃসৃত হয়ে নবজাতকের সামান্য হলেও ক্ষতি করতে পারে। শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১৬ বছরের নিচে মেয়েদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। পার্শ্ব প্রতিক্রিয়া: দীর্ঘ সময় ধরে এ্যালাইলস্ট্রেনল দিয়ে চিকিৎসা করলে পরিপাকতন্ত্রের কিছু সাধারণ সমস্যা হতে পারে। যেমন- বমি অথবা বমি বমিভাব এবং এপিগ্যাস্ট্রিক অস্বস্তি। সতর্কতা: কোন রোগীর নিম্নলিখিত সমস্যা থাকলে এ ওষুধ খাওয়ার ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত: হৃদরোগ, “কনজেস্টিভ হার্ট ফেইলিউর”, “সিক সাইনাস সিন্ড্রোম”, করোনারী আর্টারীতে কোন সমস্যা, মৃগীরোগ বা মৃগীরোগজনিত কাঁপুনি, মূত্রতন্ত্রের অকার্যকারিতা, মাইগ্রেনজনিত মাথাব্যথা, শ্বাসতন্ত্রের কোন রোগ যেমন-অ্যাজমা, এম্ফাইসেমা, ক্রমিক ব্রংকাইটিস অথবা সিওপিডি এবং দুগ্ধদানকালে। সরবরাহ: জেস্টন® ট্যাবলেট: প্রতি বাক্সে আছে ৩০টি ট্যাবলেট।
গি−সাপ উপাদান
গি−সাপঞগ ১.১৫ সাপোজিটরি: প্রতিটি সাপোজিটরিতে আছে গি−সারিন বিপি ১.১৫ গ্রাম। গি−সাপঞগ ২.৩০ সাপোজিটরি: প্রতিটি সাপোজিটরিতে আছে গি−সারিন বিপি ২.৩০ গ্রাম। নির্দেশনা:এটি অনিয়মিত কোষ্ঠকাঠিন্যতে ব্যবহার করা হয়।
মাত্রা ও সেবনবিধি :শিশু (২ বছরের নিচে): চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য। শিশু (২-৬ বছর): ১টি গি−সাপঞগ ১.১৫ সাপোজিটরি দিনে একবার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য।
প্রাপ্ত বয়ষ্ক এবং শিশু (৬ বছরের উর্ধ্বে): ১টি গি −সাপঞগ ২.৩০ সাপোজিটরি দিনে একবার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার্য। সাপোজিটরি ভালমত পায়ুপথের ভিতরে দিতে হবে। সাপোজিটরি সম্পূর্ণভাবে গলে না গেলেও অন্ত্রের গতি বৃদ্ধি পেতে পারে।
প্রতি নির্দেশনা: গি−সারিন এর প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ।
পার্শ্ব প্রতিক্রিয়া: মলাশয়ে জ্বালাপোড়া বা প্রদাহ অনুভব হতে পারে। গর্ভাবস্থায় ব্যবহার:
প্রেগনেন্সি ক্যাটাগরি-সি। গর্ভবতী মায়ের ক্ষেত্রে ব্যবহারের তেমন কোন তথ্য পাওয়া যায়নি। সরবরাহ:
গি−সাপ ১.১৫ সাপোজিটরি: প্রতিটি বাক্সে আছে ৩০ টি সাপোজিটরি বি−স্টার প্যাকে। গি−সাপঞগ ২.৩০ সাপোজিটরি: প্রতিটি বাক্সে আছে ২০ টি সাপোজিটরি বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]