ইপ্রেক্স® রেস্পিরেটসলিউশন Iprex® Respirator Solution

ইপ্রেক্স® ইনহেলার : ২০০ পাফ্স। Iprex® Inhaler
ইপ্রেক্স® রেস্পিরেটসলিউশন Iprex® Respirator Solution উপাদান : ইপ্রাট্রোপিয়াম ব্রোমাইড ২৫০ মাইক্রোগ্রাম/ মি.লি. রেস্পিরেটর সলিউশন। নির্দেশনা : ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ যেমন ক্রনিক ব্রংকাইটিস এবং এমফাইসিমা-জনিত শ্বাসনালীর প্রতিবন্ধকতার চিকিৎসায় নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্ক : ০.৪-২ মি.লি. (১০০-৫০০ মাইক্রোগ্রাম) রেসপিরেটর সলিউশন ০.৯% নরমাল স্যালাইনের সাথে মিশিয়ে অধিকতর তরল করতে হবে যাতে মোট পরিমান ২.০-৪.০ মি.লি. হয় এবং দিনে ৪ বার ব্যবহার করতে হবে। শিশু (৩ বছরের উর্ধ্বে) : ০.৪-২ মি.লি. প্রস্তুতকৃত সলিউশন দিনে ৩ বার ব্যবহার করতে হবে। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ন্যারো অ্যাংগেল গ−ুকোমা, প্রোস্টাটিক হাইপারট্রফি অথবা বাডার-নেক অবস্ট্রাকশন- রোগীদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিত। পার্শ্ব প্রতিক্রিয়া : মুখ শুকিয়ে যাওয়া, মুখগহবর শুকিয়ে যাওয়া, মাথা ব্যথা, বমি ভাব, মাথা ঝিম্ ঝিম্ ভাব, ঝাঁপসা দৃষ্টি, গ্রন্থির নিঃসরণ কমে যাওয়া, তন্দ্রাচ্ছন্নভাব, কো-অর্ডিনেশনে অসুবিধা, এবং আলসার।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগন্যান্সি ক্যাটাগরি ‘বি’।
সরবরাহ : ইপ্রেক্স® রেস্পিরেটর সলিউশন : ২০ মি.লি.। ইরাসেট Iraset উপাদান:ইরাসেট ২৫০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে রয়েছে লেভেটিরাসেটাম ইউএসপি ২৫০ মি.গ্রা.। ইরাসেট ৫০০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে রয়েছে লেভেটিরাসেটাম ইউএসপি ৫০০ মি.গ্রা.। ইরাসেট ইঞ্জেকশন: প্রতি ৫ মি.লি. অ্যাম্পুলে রয়েছে লেভেটিরাসেটাম ইউএসপি ৫০০ মি.গ্রা। নির্দেশনা:ইরাসেট (লেভেটিরাসেটাম) নিম্নলিখিত সহায়ক চিকিৎসা হিসেবে ব্যবহৃত হয়। পার্শ্বিয়াল সিজার
মায়োক্লোনিক সিজার (যাদের শিশুকাল থেকেই মায়োক্লোনিক সিজার রয়েছে) প্রাথমিক সাধারণ টনিক-ক্লোনিক সিজার যখন মুখে ওষুধ দেয়া সম্ভব নয় তখন ইরাসেট (লেভেটিরাসেটাম) ইঞ্জেকশন পরিবর্তিত চিকিৎসা হিসেবে নির্দেশিত (১৬ বছরের উপরের রোগীদের ক্ষেত্রে)।
মাত্রা ও প্রয়োগবিধি:ট্যাবলেট: চিকিৎসার শুরুতে দিনে ১,০০০ মি.গ্রা. সেব্য (৫০০ মি.গ্রা. মাত্রায় দিনে ২ বার)। পরবর্তী মাত্রা বৃদ্ধিতে দৈনিক ১,০০০ মি.গ্রা. প্রতি ২ সপ্তাহ অন্তর। সর্বোচ্চ মাত্রা হল দৈনিক ৩,০০০ মি.গ্রা. ।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার: বয়স/ওজন প্রাথমিক মাত্রা (দৈনিক) বৃদ্ধিপ্রাপ্ত মাত্রা (দৈনিক) ১ মাস - < ৬ মাস ৭ মি.গ্রা./ কেজি দিনে দুবার ২১ মি.গ্রা./ কেজি দিনে দুবার ৬ মাস - < ৪ বছর ১০ মি.গ্রা./ কেজি দিনে দুবার ২৫ মি.গ্রা./ কেজি দিনে দুবার ৪ বছর < ১৬ বছর ১০ মি.গ্রা./ কেজি দিনে দুবার ৩০ মি.গ্রা./ কেজি দিনে দুবার ২০ - ৪০ কেজি ওজনের কিশোর ২৫০ মি.গ্রা. দিনে দুবার ৭৫০ মি.গ্রা. দিনে দুবার *দৈনিক মাত্রা অবশ্যই প্রতি ২ সপ্তাহ পর বাড়াতে হবে ওজন এর উপর ভিত্তি করে শিশুদের ক্ষেত্রে ইরাসেট ওরাল সলিউসন এর মাত্রা নির্ণয় দৈনিক সর্বমোট মাত্রা (মি.লি./দিন) = দৈনিক মাত্রা (মি.গ্রা./ কেজি/দিন) রোগীর ওজন(কেজি) ১০০ মি.গ্রা./মি.লি.
ইঞ্জেকশন: ইরাসেট (লেভেটিরাসেটাম) ইঞ্জেকশন কেবলমাত্র শিরাপথে ব্যবহারের জন্য এবং তা ব্যবহারের পূর্বে তরলায়িত করে নিতে হবে। ইরাসেট (লেভেটিরাসেটাম) ইঞ্জেকশন (৫০০ মি.গ্রা./৫ মি.লি.) ১০০ মি.লি. এর সমতুল্য তরলায়িত করে ১৫ মিনিট ধরে শিরা পথে প্রয়োগের উপযোগী করে নিতে হবে। অধঃক্ষেপ পড়লে অথবা রং পরিবর্তিত হলে তা ব্যবহার করা যাবে না। ইরাসেট (লেভেটিরাসেটাম) দ্বারা চিকিৎসা শিরাপথে অথবা মুখে দুইভাবে শুরু করা যেতে পারে।
ইঞ্জেকশনের প্রয়োগবিধি
ইরাসেট (লেভেটিরাসেটাম) ইঞ্জেকশন কেবলমাত্র শিরাপথে ব্যবহারের জন্য এবং প্রয়োগের পূর্বে অবশ্যই তরলায়িত করে নিতে হবে। ছক-১: প্রস্তুতি ও প্রয়োগ উদাহরণস্বরূপ ১,০০০ মি.গ্রা. মাত্রার জন্য ১০ মি.লি. ইরাসেট (লেভেটিরাসেটাম) ইঞ্জেকশন ১০০ মি.লি. এর সমতুল্য করে দ্রাবকে দ্রবীভূত করে ১৫ মিনিট ধরে শিরাপথে প্রয়োগ করতে হবে। উপযোগিতা এবং স্থায়িত্ব
নিম্নোক্ত দ্রাবক সমূহে দ্রবীভূত করার ক্ষেত্রে ইরাসেট (লেভেটিরাসেটাম) ইঞ্জেকশন বাস্তবিকভাবে সামঞ্জস্যপূর্ন এবং রাসায়নিকভাবে অন্ততঃ ২৪ ঘন্টা পযন্ত স্থিতিশীল থাকে যদি তা পলিভিনাইল কোরাইড (পিভিসি) ব্যাগে নিয়ন্ত্রিতভাবে (১৫০ থেকে ৩০০ সে. তাপমাত্রায়) সংরক্ষণ করা হয়। দ্রাবকসমূহ
সোডিয়াম ক্লোরাইড (০.৯%) ইঞ্জেকশন ইউএসপি ল্যাকটেটেড রিংগার সলিউশন ডেক্সট্রোজ ৫% ইঞ্জেকশন অন্য এন্টিএপিল্যাপটিক ওষুধসমূহ
লোরাজিপাম
ডায়াজিপাম
ভ্যালপ্রোয়েট সোডিয়াম
প্রতিনির্দেশনা: কারো সাথে প্রতিনির্দেশিত নয়। সতর্কতা এবং যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: তীব্র অ্যালার্জি, অস্বাভাবিক চিন্তাধারা, গাঢ় বর্নের মূত্র, সমন্বয় করার মতা হ্রাস, প্রবলভাবে মাথা ঘোরা, ঝিমুনিভাব, ক্লান্তিভাব অথবা দূর্বলভাব, জ্বর, শরীর ঠাণ্ডা হয়ে যাওয়া, হ্যালুসিনেশন, স্মৃতি হ্রাস, পেশিতে বা ঘারে ব্যথা, নব্য অথবা অনবরত মানসিক সমস্যা, মেজাজ অথবা আচরণের পরিবর্তন, নব্য খিচুনি অথবা খিচুনির অবনতি, ব্যথা, চুলকানি, ইঞ্জেকশনের স্থানে লাল হয়ে যাওয়া, আত্মহত্যার চিন্তাধারা বা প্রবণতা, অস্বাভাবিক কাল শিরা অথবা রক্তরণ, দৃষ্টিভঙ্গির পরিবর্তন, ত্বক অথবা চোখ হলুদ হয়ে যাওয়া। পার্শ্ব প্রতিক্রিয়া:ঝিমুনি, ঘুমঘুমভাব, গলায় ক্ষত হওয়া, বিরক্তি, ক্লান্তিভাব, দূর্বলভাব হল কিছু বিরূপ প্রতিক্রিয়া। বিরল ক্ষেত্রে প্রকট অ্যালার্জিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া:কোন কার্যকর ওষুধের সাথে এর প্রতিক্রিয়া পরিলতি হয়নি। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার:গর্ভাবস্থায় লেভেটিরাসেটাম এর প্রেগনেন্সি ক্যাটাগরি-সি। স্তন্যদানকালে- লেভেটিরাসেটাম সেবনকালে স্তন্যদানকারী মায়েদেও উপর কোন উপাত্ত পাওয়া যায়নি। প্রাণীর উপর গবেষণায় জানা গেছে যে লেভেটিরাসেটাম দুধের সাথে নিঃসৃত হয় এ কারণে লেভেটিরাসেটাম স্তন্যদানকালে প্রতিনির্দেশিত।
সরবরাহ
ইরাসেট ২৫০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতি বাক্সে রয়েছে ২০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে। ইরাসেট ৫০০ মি.গ্রা. ট্যাবলেট: প্রতি বাক্সে রয়েছে ১০ টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।
ইরাসেট ইঞ্জেকশন: প্রতি বাক্সে আছে ৬ টি অ্যাম্পুল বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]