ইভেনটি® চোখের ড্রপস্ Iventi® Eye Drops Iventi IV

ইভেনটি® চোখের ড্রপস্ Iventi® Eye Drops
উপাদান: ইভেনটি® ০.৫% চোখের ড্রপস্: প্রতি মি.লি. এ আছে মক্সিফ্লক্সাসিন ৫ মি.গ্রা. এর সমতুল্য মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড আইএনএন। নির্দেশনা: ইভেনটি® ০.৫% চোখের ড্রপস্ নিম্নলিখিত জীবাণু দ্বারা সৃষ্ট কনজাংটিভার প্রদাহে নির্দেশিত: এরোবিক গ্রাম-পজিটিভ জীবাণু: করিনেব্যাকটেরিয়াম স্পিসিজ, মাইক্রোকক্কাস লুটিয়াস, স্ট্যাফাইলোকক্কাস অরিয়াস, স্ট্যাফাইলোকক্কাস ইপিডারমিডিস, স্ট্যাফাইলোকক্কাস হেমোলাইটিকাস, স্ট্যাফাইলোকক্কাস হোমিনিস, স্ট্যাফাইলোকক্কাস ওয়ারনারি, স্ট্রেপটোকক্কাস নিউমোনি, স্ট্রেপটোকক্কাস ভিরিড্যান্স গ্র“প
এরোবিক গ্রাম-নেগেটিভ জীবাণু: এ্যাসিনেটোব্যাকটার লোফি, হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা, হিমোফিলাস প্যারা ইনফ্লুয়েঞ্জা অন্যান্য জীবাণু: ক্ল্যামাইডিয়া ট্র্যাকোমাটিস মাত্রা ও ব্যবহার বিধি: আক্রান্ত চোখে এক ফোঁটা করে দিনে ৩ বার প্রয়োগ করতে হবে। চিকিৎসার সময়কাল: ৭ দিন।
যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না মক্সিফ্লক্সাসিন, অন্যান্য কুইনোলোন এবং এই ওষুধের অন্যান্য উপাদানের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না। সতর্কতা:অন্য কোন জীবাণুনাশক চোখের ড্রপস্ এর সাথে দীর্ঘদিন ব্যবহারে এই ওষুধ সংবেদনহীন জীবাণুর বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। এক্ষেত্রে এই ওষুধ ব্যবহার বন্ধ করে অন্য ওষুধ প্রয়োগ করতে হবে। সুবিবেচনার জন্য রোগীকে ¯িটল্যাম্প বায়োমাইক্রোস্কোপি এর সাহায্যে এবং যেখানে প্রযোজ্য সেখানে ফুরেসিন ব্যবহার করে পরীক্ষা করা যেতে পারে। কনজাংটিভার প্রদাহ থাকলে রোগীকে কনটাক্ট লেন্স ব্যবহার না করার পরামর্শ দেওয়া যেতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার:যেহেতু এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি তাই ভ্র“ণের ঝুঁকি ও রোগীর উপকারের কথা বিবেচনা করে এই ওষুধ প্রয়োগ করা উচিত। মানুষের দুধে মক্সিফ্লক্সাসিন নিঃসৃত হয় কিনা তা পরীক্ষা করে দেখা হয়নি। তবে ধারণা করা হয় যে এই ওষুধ মানুষের দুধে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া: সচরাচর দেখা যায় এমন চোখের পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে কনজাংটিভার প্রদাহ, দৃষ্টির তী²তা হ্রাস, চোখের শুষ্কতা, কর্ণিয়ার প্রদাহ, চোখে অশ্বস্তিভাব, হাইপারেমিয়া, ব্যথা, চুলকানি, সাবকনজাংটিভার রক্তক্ষরণ এবং চোখ দিয়ে পানি পড়া। এসব পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ১ থেকে ৬% রোগীর ক্ষেত্রে দেখা যায়।
অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলো হল জ্বর, কাশি বৃদ্ধি পাওয়া, মধ্যকর্ণে প্রদাহ, জীবাণু দ্বারা সৃষ্ট রোগের সংক্রমণ, ফ্যারিংস্ এর প্রদাহ, র‌্যাশ এবং রাইনাইটিস। এসব পার্শ্ব প্রতিক্রিয়াগুলো ১-৪% রোগীর ক্ষেত্রে দেখা যায়।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া:এই ওষুধের সাথে অন্য ওষুধের প্রতিক্রিয়া পরীক্ষা করে দেখা হয়নি। মক্সিফ্লক্সাসিন ঈণচ৩অ৪, ঈণচ২উ৬, ঈণচ২ঈ৯, ঈণচ২ঈ১৯ অথবা ঈণচ১অ২ এর প্রতিবন্ধক নয়। এ থেকে ধারণা করা হয় যে যেসব ওষুধের বিপাক সাইটোক্রোম চ৪৫০ আইসোজাইম দ্বারা হয়ে থাকে, মক্সিফ্লক্সাসিন সেসব ওষুধের ফার্মাকোকাইনেটিকস্ এর কোন রকম পরিবর্তন আনে না। সরবরাহ:ইভেনটি® ০.৫% চোখের ড্রপস্: প্রতিটি পাস্টিক ড্রপার বোতলে রয়েছে ৫ মি.লি. মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড ০.৫% জীবাণুমুক্ত দ্রবণ। ইভেনটি® আইভি Iventy Iv উপাদান:ইভেনটি® ৪০০ আইভি: ২৫০ মি.লি. জীবাণুমুক্ত সলিউশনে আছে মক্সিফ্লক্সাসিন ৪০০ মি.গ্রা. মক্সিফ্লক্সাসিন হাইড্রোক্লোরাইড বিপি হিসেবে। নির্দেশনা: প্রাপ্ত বয়স্ক (ক্ত ১৮ বছর) ব্যক্তিদের ক্ষেত্রে সংক্রমণ ঘটাতে পারে এমন সংবেদনশীল জীবাণুগুলোর মাধ্যমে সংঘঠিত নিম্নলিখিত উপসর্গে মক্সিফক্সাসিন নির্দেশিত- ক্সঅ্যাকিউট ব্যাকটেরিয়াল সাইনুসাইটিস ক্সঅ্যাকিউট ব্যাকটেরিয়াল এক্সাসারবেশন অফ ক্রণিক ব্রঙ্কাইটিস
ক্স কমিউনিটি অ্যাকুয়ার্ড নিউমোনিয়া ক্স ত্বক ও ত্বকের গঠনতন্ত্রে সংক্রমণ: জটিল ও অজটিল ইন্ট্রা-এবডোমিনাল সংক্রমণ মাত্রা ও ব্যবহারবিধি: মক্সিফক্সাসিন এর মাত্রা দিনে ১ বার ৪০০ মি.গ্রা. (মুখে সেব্য অথবা আই ভি ইনফিউশন), চিকিৎসার সময়কাল ইনফেকশনের ধরনের উপর নির্ভরশীল যা নিম্নলিখিত ছকে নির্দেশিতসংক্রমণ প্রতি ২৪ ঘন্টায় মাত্রা চিকিৎসার সময়কাল অ্যাকিউট ব্যাকটেরিয়াল সাইনুসাইটিস ৪০০ মি.গ্রা. ১০ দিন
অ্যাকিউট ব্যাকটেরিয়াল এক্সাসারবেশন অফ ক্রণিক ব্রঙ্কাইটিস ৪০০ মি.গ্রা. ৫ দিন কমিউনিটি অ্যাকুয়ার্ড নিউমোনিয়া ৪০০ মি.গ্রা. ৭ - ১৪ দিন অজটিল ত্বক ও ত্বকের গঠনতন্ত্রে সংক্রমণ ৪০০ মি.গ্রা. ৭ দিন জটিল ত্বক ও ত্বকের গঠনতন্ত্রে সংক্রমণ ৪০০ মি.গ্রা. ৭ - ২১ দিন জটিল ইন্ট্রাএবডোমিনাল সংক্রমণ ৪০০ মি.গ্রা. ৫ - ১৪ দিন ইভেনটি® ৪০০ আইভি শিরাপথে চিকিৎসার ক্ষেত্রে ধীরে ধীরে ৬০ মিনিট ধরে প্রয়োগ করতে হবে। একসাথে অধিক পরিমাণ অথবা দ্রুত প্রয়োগ করা যাবে না।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগন্যান্সি ক্যাটাগরি -সি । যেহেতু গর্ভবতী মহিলাদের উপর পর্যাপ্ত এবং সুনিয়ন্ত্রিত গবেষণা চালানো হয়নি, ভ্র“ণ ও মায়ের উপর ক্ষতির চেয়ে উপকার বেশি না হলে মক্সিফ্লক্সাসিন ব্যবহার করা উচিত নয়। শিশুদের ক্ষেত্রে: শিশুদের ক্ষেত্রে এবং ১৮ বছর বয়সের নিচের কিশোরদের ক্ষেত্রে এ ওষুধের নিরাপত্তা ও কার্যকারিতা এখনো প্রতিষ্ঠিত হয়নি। বয়স্কদের ক্ষেত্রে: ফ্লুরোকুইনোলোন (যেমন- মক্সিফ্লক্সাসিন) সেবনে বয়স্ক রোগীদের ক্ষেত্রে টেন্ডন সংক্রান্ত তীব্র জটিলতা তৈরির ঝুঁকি বৃদ্ধি পায় এমনকি টেন্ডন ছিড়েও যেতে পারে। যে সকল রোগী মক্সিফ্লক্সাসিনের সাথে সাথে কর্টিকোস্টেরয়েডও সেবন করেন তাদের ক্ষেত্রে এ ঝুঁকি আরো বৃদ্ধি পায়।
পার্শ্ব প্রতিক্রিয়া: মক্সিফ্লক্সাসিন (মুখে সেব্য বা শিরাপথে ব্যবহার অথবা একই সাথে প্রয়োগের ক্ষেত্রে) চিকিৎসায় কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ার (১%) মধ্যে রয়েছে মাথাধরা, বমি, ডায়রিয়া, কোষ্টকাঠিন্য, পেট ব্যথা, ঝিমুনিভাব এবং নির্ঘুম। কিছু ক্ষেত্রে (০.১ থেকে <১%) রক্তে শ্বেত রক্ত কনিকার অভাব, বুক ধড়ফড় করা, হৃদ স্পন্দনের অস্বাভাবিক বৃদ্ধি, হৃদস্পন্দনের হ্রাস, মাথা ঘোরা, টিনিটাস (কানের মধ্যে শব্দ হওয়া যা অন্যেরাও শুনতে পায়), মুখ শুষ্ক হওয়া, পাকস্থলী প্রদাহ, ইডিমা, অসুস্থতাবোধ, রক্তে গুকোজের আধিক্য, ক্ষুধামন্দা, রক্তে লিপিডের আধিক্য, রক্তে গ−ুকোজের স্বল্পতা, পানি স্বল্পতা, পিঠে ব্যথা, সন্ধিতে ব্যথা ইত্যাদি।
প্রতিনির্দেশনা
মক্সিফ্লক্সাসিন বা অন্যান্য কুইনোলনে অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে মক্সিফ্লক্সাসিন প্রতিনির্দেশিত। অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: শিরাপথে ফ্লুরোকুইনোলোন চিকিৎসার সাথে মুখে সেব্য এন্টাসিড, সুক্রালফেট, মাল্টিভিটামিন, ডিডানোসিন অথবা ধাতব আয়রণের কোন প্রতিক্রিয়া জানা যায়নি। এরপরও কোন ফ্লুরোকুইনোলোনই বহুযোজী ধাতব আয়ন (যেমন- ম্যাগনেসিয়াম) সম্বলিত সলিউশনের সাথে একই শিরাপথে ব্যবহার করা উচিত নয়। কুইনোলোন এমনকি মক্সিফ্লক্সাসিনও ওয়ারফেরিনের বা এর উপজাতের এন্টিকোয়াগুলেন্ট প্রভাবকে বাড়িয়ে দেয়। মক্সিফ্লক্সাসিনের ক্লিনিক্যাল এবং প্রিক্লিনিক্যাল পর্যবেক্ষণের ক্ষেত্রে পরিলক্ষিত না হলেও কুইনোলন ও নন-স্টেরয়ডাল এন্টি-ইনফ্লামেটরি ওষুধের সহপ্রয়োগে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উত্তেজনা এবং ঝিমুনি হতে পারে। মানবদেহে মক্সিফ্লক্সাসিন এবং অন্য ওষুধের প্রতিক্রিয়ায় ইলেকট্রাকার্ডিওগ্রাম শ্রেণী-ওওও এর ছঞপ, বিরতির দীর্ঘায়ন সম্পর্কে সীমিত তথ্য পাওয়া যায়। সেটালোল যা কিনা এন্টিঅ্যারিথমেটিক এর সাথে উচ্চ মাত্রার মক্সিফ্লক্সাসিনের শিরাপথে প্রয়োগে কুকুরের ক্ষেত্রে ছঞপ, বিরতির দীর্ঘায়ন পরিলক্ষিত হয়। একারণে মক্সিফ্লক্সাসিনের সাথে শ্রেণী-ওঅ এবং শ্রেণী- ওওও এন্টি-অ্যারিথমেটিক এর সহপ্রয়োগ বর্জনীয়।
সরবরাহ: ইভেনটি® ৪০০ আইভি: বাক্সে রক্ষিত ব্যাগে আছে শিরাপথে ইনফিউশন হিসেবে প্রয়োগের জন্য ২৫০ মি.লি. জীবাণুমুক্ত সলিউশন।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]