ইসোভেন্ট® Isovent ইট্রা Itra মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ইসোভেন্ট® Isovent উপাদান : মিসোপ্রোসটল ২০০ ও ৬০০ মাইক্রোগ্রাম ট্যাবলেট।
নির্দেশনা : আলসাররোধী নির্দেশনা : ইসোভেন্ট® (মিসোপ্রোসটল) ঘঝঅওউ জনিত গ্যাস্ট্রিক আলসারএর ঝুঁকি কমাতে নির্দেশিত, বিশেষ করে গ্যাস্ট্রিক আলসারের জটিলতার ঝুঁকি আছে এমন রোগীদের ক্ষেত্রে, যেমন- বয়স এবং অন্য কোন রোগের কারণে দুর্বল রোগী। এছাড়া যাদের আলসারের পূর্ব ইতিহাস আছে, সেসব গ্যাস্ট্রিক আলসার হওয়ার উচ্চ ঝুঁকিপূর্ণ রোগীদের ক্ষেত্রেও নির্দেশিত। ঘঝঅওউ থেরাপী চলাকালীন সময়েই মিসোপ্রোসটল নেয়া উচিত। ঘঝঅওউ ব্যবহারজনিত গ্যাস্ট্রোইন্টেস্টইনাল ব্যথায় মিসোপ্রোসটলের কোন ভ‚মিকা নেই। প্রসবকালীন নির্দেশনা : প্রসব ত্বরান্বিতকরণ (অসুবিধাজনক সারভাইকাল কন্ডিশনে), প্রসব পরবর্তী রক্তপাত প্রতিরোধ ও চিকিৎসায়। মাত্রা ও ব্যবহার বিধি : আলসাররোধী মাত্রা : প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে : এন,এস,এ,আই,ডি, জনিত গ্যাস্ট্রিক আলসারের ঝুঁকি কমাতে ইসোভেন্ট® (মিসোপ্রোসটল) ট্যাবলেটের নির্দেশিত মৌখিক ডোজ হচ্ছে ২০০ মাইক্রোগ্রাম দিনে ৪ বার খাবারের সাথে। যদি সহনীয় না হয় সেক্ষেত্রে ১০০ মাইক্রোগ্রাম ডোজ গ্রহণ করা যেতে পারে। ইসোভেন্ট® (মিসোপ্রোসটল) ঘঝঅওউ থেরাপী চলাকালীন সময়েই চিকিৎসকের নির্দেশমতো গ্রহণ উচিত। ইসোভেন্ট® (মিসোপ্রোসটল)
খাবারের সাথে গ্রহণ করতে হবে এবং দিনের শেষ ডোজটা হওয়া উচিত বিছানায় শোবার সময়। দূর্বল বৃক্কের ক্ষেত্রে: দুর্বল বৃক্কের রোগীদের ক্ষেত্রে মাত্রা এবং প্রয়োগসূচীতে পরিবর্তন আনার প্রয়োজন পড়ে না, তবে যদি সহ্য না হয়, সেক্ষেত্রে ডোজ কমানো যেতে পারে।
প্রসবকালীন মাত্রা : প্রসব ত্বরান্বিতকরণে : ২৫ মাইক্রোগ্রাম যোনীপথে ৬ ঘন্টা পরপর বা ৫০ মাইক্রোগ্রাম মুখে খেতে হবে ৪ ঘন্টা পরপর। প্রসব পরবর্তী রক্তপাত প্রতিরোধে : ৪০০ মাইক্রোগ্রাম থেকে ৬০০ মাইক্রোগ্রাম মুখে বা পায়ূপথে শিশু প্রসবের অব্যবহিত পরেই। প্রসব পরবর্তী রক্তপাত চিকিৎসায় : ১০০০ মাইক্রোগ্রাম পায়ূপথে অথবা ২০০ মাইক্রোগ্রাম মুখে খাওয়ার পাশাপাশি ৪০০ মাইক্রোগ্রাম জিহŸার নীচে। পার্শ্ব প্রতিক্রিয়া : গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল : এই ওষুধটি ডায়রিয়া এবং অন্যান্য গ্যাস্ট্রোইন্টেস্টাইনাল সমস্যা ঘটাতে পারে। ডায়রিয়ার ঘটনা কমানোর জন্য ইসোভেন্ট®
ট্যাবলেট খাবারের সাথে গ্রহণ করতে হবে এবং ম্যাগনেসিয়াম এন্টাসিড একই সাথে গ্রহণ করা এড়াতে হবে। গাইনিকোলজিক্যাল : গাইনিকোলজিক্যাল সমস্যা যেমন- স্পটিং, ক্রাম্প, হাইপারমেনোরিয়া, মাসিকজনিত সমস্যা এবং ডিসমেনোরিয়া হতে পারে। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ঘঝঅওউ জনিত আলসারের ঝুঁকি কমাতে গর্ভবতী মহিলাদের মিসোপ্রোসটল নেযা উচিত নয়। প্রোস্টাগান্ডিন-এর প্রতি এলার্জি আছে এমন কারো মিসোপ্রোসটল নেয়া উচিত নয়। যেসব ক্ষেত্রে উচ্চ রক্তচাপজনিত জটিলতা (যেমন-সেরেব্রোভাসকিউলার এবং কার্ডিওভাসকিউলার রোগ) ঘটাতে পারে সেসব ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : কার্ডিয়াক, পালমোনারী ও ঘঝঅওউ ড্রাগের সাথে মিসোপ্রোসটলের ক্লিনিক্যালি তাৎপর্যপূর্ণ আন্তঃক্রিয়ার কোন প্রমাণ নেই। উচ্চ ডোজের এন্টাসিড মিসোপ্রোসটলের বায়োএভেইলিবিলিটি হ্রাস করে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে মিসোপ্রোসটল প্রতিনির্দেশিত। গর্ভবতী হতে পারে এমন মহিলাদের ক্ষেত্রেও এটা ব্যবহার করা উচিত নয়, যদি না উক্ত রোগীর এন,এস,এ,আই,ডি, থেরাপী প্রয়োজন হয় এবং অনুরূপ ওষুধজনিত গ্যাস্ট্রিক আলসারের উচ্চ ঝুঁকি থাকে। সরবরাহ : ইসোভেন্ট®
২০০ ট্যাবলেট : ৩০ টি। ইসোভেন্ট® ৬০০ ট্যাবলেট : ১০ টি। ইট্রা Itra
উপাদান : ইট্রাকোনাজল ১০০ মি.গ্রা./ ক্যাপসুল। নির্দেশনা : ক্যানডিডিয়াসিস, পিটাইরিয়াসিস ভারসিকালার, টিনিয়াসিস, হিস্টোপ−াজমোসিস, ক্রিপ্টোকক্কোসিস রোগসমূহে কার্যকরী। এইডস রোগীদের ছত্রাকের পুনঃ সংক্রমণ প্রতিহত করতে এবং নিউট্রোপেনিয়ায় দীর্ঘদিন যাবৎ আক্রান্ত রোগীদের ছত্রাকের সংক্রমণ প্রতিরোধে এটা কার্যকরী। মাত্রা ও ব্যবহার বিধি : দৈনিক ১০০-২০০ মি.গ্রা. সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার উপযোগী নয়। গুরুতর যকৃতের সমস্যায় আক্রান্ত রোগীদের সেবন নিষিদ্ধ।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি বমি ভাব, তলপেটে ব্যথা,ক্ষুধা মন্দা, কোষ্ঠকাঠিন্য, মাথা ব্যথা, ঘুম ঘুম ভাব, যকৃতের উৎসেচক বৃদ্ধি, মাসিক ঋতুস্রাবে অসুবিধা, এলার্জি (প্র“রিটাস, র‌্যাশ, আর্টিকারিয়া, এন্জিওইডিমা), হেপাটাইটিস এবং কোলিস্টাটিক জন্ডিস, পেরিফেরাল নিউরোপ্যাথি, স্টিভেনস-জনসন সিন্ড্রোাম। অনেক দিনের ব্যবহারে পটাসিয়ামের ঘাটতি, জলাধিক্য এবং চুল পড়া উপসর্গ হতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : টারফিনাডিন, অ্যাসটিমাজোল, সিসাপ্রাইড, এইচ এম জি-কোএ রিডাকটেজ প্রতিরোধক যেমন- সিমভাসটাটিন, মুখে সেবনযোগ্য মিডাজোলাম ও ট্রায়াজোলাম এর সাথে ইট্রাকোনাজল গ্রহণ করা উচিত নয়। রিফামপিসিন, ফেনিটইন, ফেনোবার্বিটাল, ডিগক্সিন এবং ক্যালসিয়াম চ্যানেল ব−কারস এর সাথে ইট্রাকোনাজল ব্যবহার করা হলে প্রতিক্রিয়া হতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন সময়ে ব্যবহার নিষিদ্ধ।
সরবরাহ :
ইট্রা ক্যাপসুল : ৪ ী ৬ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]