ইভানর Ivanor মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ইভানর Ivanor
উপাদান: ইভাব্রাডিন হাইড্রোক্লোরাইড আই এন এন যা ইভাব্রাডিন ৫ মি.গ্রা. এর সমতুল্য ট্যাবলেট এবং ইভাব্রাডিন হাইড্রোক্লোরাইড আই এন এন যা ইভাব্রাডিন ৭.৫ মি.গ্রা. এর সমতুল্য ট্যাবলেট। নির্দেশনা ও ব্যবহারবিধি: ইভাব্রাডিন করোনারী আর্টারী রোগে আক্রান্ত রোগী যাদের সাইনাসের ছন্দ স্বাভাবিক তাদের ক্ষেত্রে ক্রণিক স্ট্যাবল এনজিনার উপসর্গ ভিত্তিক চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি নির্দেশিত হয়: যে সব রোগী বিটা-ব−কার সহ্য করতে পারে না অথবা যাদের ক্ষেত্রে এর ব্যবহার প্রতি নির্দেশিত যে সব রোগীদের বিটা-ব−কার দিয়ে এনজিনা নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না তাদেরকে বিটা-বকারের সাথে কম্বিনেশন হিসেবে দেয়া যেতে পারে এবং যাদের হৃদস্পন্দনের হার ৬০ বি পি এম এর বেশি।
মাত্রা ও প্রয়োগ বিধি: ইভাব্রাডিন এর প্রারম্ভিক মাত্রা ৫ মি.গ্রা. ট্যাবলেট দৈনিক ২ বার যা পরবর্তীতে ৩-৪ সপ্তাহ চিকিৎসার পর বৃদ্ধি করে ৭.৫ মি.গ্রা. ট্যাবলেট দৈনিক ২ বার করে দেয়া যেতে পারে। ইভাব্রাডিন এর স্বাভাবিক মাত্রা হল একটি করে ট্যাবলেট দিনে ২ বার সকালে ও রাতে খাবার সময়। যদি বিশ্রামরত অবস্থায় হৃদস্পন্দনের হার ৫০ বি পি এম এর নিচে নেমে যায় বা ব্রাডিকার্ডিয়া সম্পর্কিত উপসর্গ দেখা দেয় তখন এর মাত্রা কমিয়ে ২.৫ মি.গ্রা. ট্যাবলেট দৈনিক ২ বার (৫ মি.গ্রা. ট্যাবলেটের অর্ধেক দৈনিক ২ বার) এ নিয়ে আসতে হবে। যদি হৃদস্পন্দনের হার ৫০ বি পি এম এর নিচে থাকে অথবা ব্রাডিকার্ডিয়ার উপসর্গ অক্ষুন্ন থাকে তবে চিকিৎসা বন্ধ রাখতে হবে। বয়ঃবৃদ্ধ: নিম্ন মাত্রা বিবেচনা করতে হবে (২.৫ মি.গ্রা. দৈনিক ২ বার)
বৃক্কীয় অপর্যাপ্ততা: যে সব রোগীদের ক্রিয়াটিনিন ক্লিয়ারেন্স ১৫ মি.লি./মিনিট এর কম তাদের ক্ষেত্রে সাবধানতার সাথে ব্যবহার করতে হবে। যকৃতের বিকলতা: মাঝারী ধরনের বিকলতার ক্ষেত্রে সাবধানতার সাথে ব্যবহার করতে হবে। তীব্র বিকলতার ক্ষেত্রে এটি প্রতিনির্দেশিত। শিশু ও কিশোরদের ক্ষেত্রে: নির্দেশিত নয়। প্রতিনির্দেশনা: যাদের ইভাব্রাডিন বা এর কোনো উপাদানের প্রতি সংবেদনশীলতা আছে, যাদের বিশ্রামরত অবস্থায় হৃদস্পন্দনের হার ৬০ বি পি এম এর নিচে, কার্ডিওজেনিক শক, একিউট মায়োকার্ডিয়াল ইনফার্কশন, তীব্র নিম্ন রক্তচাপ (<৯০/৫০ মি.লি. মার্কারি), যকৃতের তীব্র অপর্যাপ্ততা, সাইনাসের অসুস্থ্যতার লক্ষণ, সিনোঅ্যাট্রিয়াল বক, হার্ট ফেইলিওর, পেস মেকার এর উপর নির্ভরশীলতা, আনস্ট্যাবল এনজিনা, ৩য় শ্রেণীর এ-ভি বক আছে এবং শক্তিশালী সাইটোক্রম পি-৪৫০ ৩ এ ৪ ইনহিবিটর (যেমন- অ্যাজল এন্টিফাংগালস্, ম্যাক্রোলাইড এন্টিবায়োটিকস্, এইচআইভি প্রটিয়েজ ইনহিবিটরস্) এর সাথে দেয়া যাবে না। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া যে সব ওষুধ ছঞ- ওয়েভ প্রলম্বিত করে তাদের ব্যবহার নির্দেশিত নয় কার্ডিওভাসকুলার ছঞ- ওয়েভ প্রলম্বনকারী ওষুধ (যেমন- কুইনিডিন, ডাইসোপাইরামাইড, বেপ্রিডিল, সোটালল, ইবুটিলাইড, এমিওডারন)। ননিি.িভন.পড়স/ঃধহনরৎ.প কার্ডিওভাসকুলার ছঞ- ওয়েভ প্রলম্বনকারী ওষুধ (যেমন- পিমোজাইড, জিপ্রাসিডোন, সারটিনডোল, সেফলোকুইন, হ্যালোফেনট্রিন, পেনটামিডিন, সিসাপ্রাইড, আইভি ইরাইথ্রোমাইসিন) ইভাব্রাডিন এর সাথে কার্ডিওভাসকুলার ও ননকার্ডিওভাসকুলার ছঞ- ওয়েভ প্রলম্বনকারী ওষুধ এর ব্যবহার পরিহার করতে হবে কারন হৃদস্পন্দনের হার কমার কারনে ছঞ- ওয়েভ প্রলম্বন খারাপের দিকে যেতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়া: দৃষ্টি সম্বন্ধীয় রোগ লক্ষণ, ঝাপসা দৃষ্টি, ব্রাডিকার্ডিয়া, ১ম শ্রেণীর এ-ভি বক, ভেন্ট্রিকুলার এক্সট্রা সিস্টুল, মাথাব্যথা, ঝিমঝিমভাব দেখা দিতে পারে।
গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের উপর ইভাব্রাডিন এর কোনো তথ্য পাওয়া যায়নি। তাই গর্ভাবস্থায় এটি প্রতিনির্দেশিত। স্তন্যদানকালে: ইভাব্রাডিন প্রাণী দেহে দুধের সাথে নিঃসৃত হয়। তাই স্তন্যদানকালে এর ব্যবহার বন্ধ রাখা উচিত।
সরবরাহ:
ইভানর ৫ ট্যাবলেট : প্রতি বাক্সে আছে ১ ী ১০ টি ফিল্ম কোটেড ট্যাবলেট। ইভানর ৭.৫ ট্যাবলেট : প্রতি বাক্সে আছে ১ ী ১০ টি ফিল্ম কোটেড ট্যাবলেট।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]