লেরোজল® Lerozol লিডো Lido মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

লেরোজল® Lerozol
উপাদান : লেট্রোজল ২.৫ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : ইস্ট্রোজেন রিসেপ্টর পজেটিভ স্তনের ক্যান্সার, মহিলাদের ওভুলেশনজনিত বন্ধ্যাত্বে ওভুলেশন ইনডাকসনে ব্যবহৃত হয়। মাত্রা ও ব্যবহার বিধি : স্তন ক্যান্সার : ১টি ট্যাবলেট দিনে একবার করে। ওভুলেশন ইনডাকসন : প্রতিদিন ১টি ট্যাবলেট মাসিকের ৩য় দিন থেকে শুরু করে ৭ম দিন পর্যন্ত।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীলতা। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগন্যান্সি ক্যাটাগরি-ডি। শিশুদের ক্ষেত্রে ব্যবহার : নির্দেশিত নয়। পার্শ্ব প্রতিক্রিয়া : হাত-পা জ্বালাপোড়া, ওজন বৃদ্ধি, বমি বমি ভাব, রক্তস্রাব।
সরবরাহ :
লেরোজল® ট্যাবলেট : ১ ী ৫ টি। লিডো Ledo
উপাদান:লিডো ¯েপ্র: প্রতি ¯েপ্র সরবরাহ করে লিডোকেইন বিপি ১০ মি.গ্রা. । ব্যবহার: টপিক্যাল চেতনানাশকারী হিসেবে লিডো (লিডোকেইন) নিম্নলিখিত ক্ষেত্রে ব্যবহৃত হয়নাক, কান ও গলার ছোট ছোট অস্ত্রোপচারের সময় ব্যথারোধক হিসেবে।
দাঁতের চিকিৎসার সময় ব্যথা বা অস্বস্তি প্রতিরোধে (যেমন- ইঞ্জেক্শন দেবার আগে) কেন্দ্রীয় চেতনানাশের সময় কাশি প্রতিরোধ করতে বাচ্চা প্রসবের চূড়ান্ত ধাপে পেরিনিয়ামের কাটা ও সেলাইয়ের পূর্বে ব্যথা রোধ করতে মাত্রা ও ব্যবহারবিধি: প্রতি ¯েপ্র ১০ মি.গ্রা. লিডোকেইন সরবরাহ করে। সর্বোচ্চ মাত্রা হচ্ছে ২০ ¯েপ্র (২০০ মি.গ্রা.)
দাঁতের ক্ষেত্রে স্বাভাবিক মাত্রা হচ্ছে ১-৫ ¯েপ্র। মুখের প্রতি কোয়ার্টারে ২টি করে ¯েপ্র দিতে হবে। ৩০ মি. সময়ে সর্বোচ্চ ৩টি ¯েপ্র দেয়া যাবে। সাইনাসের চিকিৎসায় ৩টি ¯েপ্র ব্যবহৃত হয়। গলা ও বায়ুনালীর ক্ষেত্রে ২০ ¯েপ্র পর্যন্ত প্রয়োজন হতে পারে।
বাচ্চা প্রসবের সময় ২০ ¯েপ্র পর্যন্ত প্রয়োজন হতে পারে।
৩-১২ বছর বয়সী বাচ্চাদের ক্ষেত্রে ডোজ কমাতে হবে। ৩ বৎসরের ছোট শিশুদের ক্ষেত্রে লিডোকেইন ¯েপ্র নির্দেশিত নয়। মাত্রাধিক্যতা: মাথা হালকা বোধ হওয়া, তন্দ্রাচ্ছন্নতা, মাথা ঘোরা, ঝাপসা দৃষ্টি। ঝুঁকিপূর্ণ মাত্রাধিক্যের সময় শরীর কাঁপা, সিজার বা অচেতন হওয়ার ঘটনা ঘটতে পারে।
পার্শ্ব প্রতিক্রিয়া: ত্বকের চুলকানি, ঝিঁমুনি, শ্বাস-প্রশ্বাসে কষ্ট, বুকে ব্যথা, মারাত্মক চুলকানি, বেশি ঘাম হওয়া এবং অনুভূতিহীনতা।
প্রতিনির্দেশনা: যেসব রোগীদের মাইঅ্যাসথেনিয়া গ্রেভিস, মৃগীরোগ, ত্র“টিপূর্ণ হৃদপিন্ড বা যকৃতের ক্ষয় হয়েছে তাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: এ সম্পর্কে কোন গবেষণা করা হয়নি। চিকিৎসকের নির্দেশমত গর্ভবতী মহিলাদের দেয়া যাবে। মাতৃদুগ্ধে লিডোকেইন সামান্য নিঃসৃত হতে পারে, তবে ক্ষতির সম্ভাবনা কম। সরবরাহ: লিডো ¯েপ্র: প্রতি বাক্সে আছে একটি কাঁচের বোতল। প্রতি বোতলে আছে ৩০ মি.লি. সলিউশন (৩০০ ¯েপ্র)।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]