ম্যাগান্টা® প−াস Maganta® Plus ম্যালাসাইড® Malacide® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ম্যাগান্টা® প−াস Maganta® Plus
উপাদান: (মেগালড্রেট ইউএসপি ৪৮০ মি.গ্রা. ও সিমেথিকন ইউএসপি ২০ মি.গ্রা.)/ট্যাবলেট এবং (মেগালড্রেট ইউএসপি ৪৮০ মি.গ্রা. ও সিমেথিকন ইউএসপি ২০ মি.গ্রা.)/৫ মি.লি. সাসপেনসন। নির্দেশনা: অ¤−াধিক্য, গ্যাস্ট্রিক ও ডিওডেনাল আলসার, গ্যাস্ট্রাইটিস, বুকজ্বালা, বদহজম, গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স। এছাড়া পেট ফাঁপা, পেট ফোলা এবং খাদ্যনালীতে বায়ুজনিত ব্যথারোধে নির্দেশিত।
মাত্রা ও সেবনবিধি: ম্যাগান্টা® প−াস ট্যাবলেট: ১-৪ টি চুষে খাওয়ার ট্যাবলেট, আহারের ২০-৬০ মিনিট পরে এবং রাতে ঘুমানোর আগে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
ম্যাগান্টা®
প−াস সাসপেনসন: ২-৪ চা-চামচ, আহারের ২০-৬০ মিনিট পরে এবং রাতে ঘুমানোর আগে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য। প্রতি নির্দেশনা: রুদ্ধ আন্ত্রিকনালী, বৃক্কীয় অকার্যকারিতা, এপেন্ডিসাইটিস, দীর্ঘস্থায়ী ডায়রিয়া, এ্যালুমিনিয়াম, ম্যাগনেসিয়াম ও সিমেথিকন এর প্রতি অতিসংবেদনশীলতা।
পার্শ্ব প্রতিক্রিয়া: কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, অন্ত্রে ব্যথা। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগন্যান্সি ক্যাটাগরি-সি, তাই গর্ভাবস্থায় প্রয়োজন অনুসারে ব্যবহার করতে হবে। দীর্ঘদিন উচ্চ মাত্রায় সেবন পরিহার করা উচিত। শিশুদের ক্ষেত্রে যথাযথ রোগ নিরুপণ না হওয়া পর্যন্ত ৬ বছরের কম বয়সের শিশুদের ক্ষেত্রে নির্দেশিত নয়। সরবরাহ:
ম্যাগান্টা® প−াস ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ১০০ টি চুষে খাওয়ার ট্যাবলেট। ম্যাগান্টা® প−াস
সাসপেনসন: প্রতিটি পেট বোতলে আছে ২০০ মি.লি. সাসপেনসন। ম্যালাসাইড® Malacide®
উপাদান : সালফাডক্সিন ৫০০ মি.গ্রা. এবং পাইরিমিথ ামিন ২৫ মি.গ্রা./ট্যাবলেট। নির্দেশনা : ম্যালেরিয়া চিকিৎসা ও প্রতিরোধে ব্যবহৃত হয়।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্কদের জন্য : ২-৩ টি ট্যাবলেট একক মাত্রায়। অপ্রাপ্ত বয়স্কদের জন্য : ৪ বছরের নীচে - ১/২ ট্যাবলেট, ৪-৮ বছর পর্যন্ত - ১টি ট্যাবলেট এবং ৯-১৪ বছর পর্যন্ত - ২ টি ট্যাবলেট। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যাদের বৃক্ক অকার্যকর, যকৃতের প্যারেনকাইমা ক্ষতিগ্রস্থ এবং রক্তের ডিস্ক্রাসিয়া আছে তাদের ক্ষেত্রে প্রতিরোধক চিকিৎসা এটা দ্বারা করা যাবে না। কোন মিউকোকিউটেনিয়াস উপসর্গ যদি দেখা দেয় যেমন, প্র“রাইটাস, ইরাইথেমা, ফুসকুড়ি, মাড়ি ও মুখ গহ্বরে ঘা, অথবা ফ্যারিংস এ সংক্রমণ দেখা গেলেই চিকিৎসা বন্ধ করতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া : কখনো কখনো ত্বক এবং পরিপাকতন্ত্রে কিছু অসুবিধা দেখা দিতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ফোলেট জাতীয় ওষুধের সঙ্গে সহব্যবহারে ফলিক এসিডের বিপাক বেশ বিঘিœত হতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : সদ্য প্রসূত বাচ্চা ও গর্ভবতী মহিলাদের এবং সালফোনামাইডের প্রতি অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার নিষিদ্ধ। দুগ্ধদানকারী মায়ের জন্য প্রযোজ্য নয়। সরবরাহ :
ম্যালাসাইড®
ট্যাবলেট : ৫ ী ৬ টি। মেভিন গবারহ
উপাদান: মেভিন ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে আছে মেবেভেরিন হাইড্রোক্লোরাইড বিপি ১৩৫ মি.গ্রা.। নির্দেশনা: অন্ত্রের অস্বস্থিকর লক্ষণসমূহ হতে পরিত্রাণের জন্য এবং অন্যান্য অবস্থাসমুহে এর ব্যবহার যেমন- দীর্ঘমেয়াদী যন্ত্রনাদায়ক কোলন, স্প্যাস্টিক কোষ্ঠকাঠিন্য, মলাশয়ের প্রদাহ, পেটের শূলবেদনা, খিল ধরা ও দীর্ঘস্থায়ী অনির্ধারিত ডায়রিয়া। মাত্রা ও সেবনবিধি: প্রাপ্তবয়স্ক, বার্ধক্য এবং ১০ বছরের বয়সী শিশুদের ক্ষেত্রে: ১টি করে ট্যাবলেট দিনে ৩ বার। মেবেভেরিন খাওয়ার ২০ মিনিট পূর্বে সেবন সবচেয়ে কার্যকরী।
ব্যবহারের কয়েক সপ্তাহ পরে কাঙ্খিত ফলাফল পাওয়া গেলে মাত্রা ধীরে ধীরে কমানো যেতে পারে। কোন মাত্রা বাদ গেলে যত দ্রুত সম্ভব মাত্রাটি সেবন করা উচিত। পরবর্তী মাত্রার সময় হলে বাদ যাওয়া মাত্রাটি পরিহার করতে হবে এবং সেবনবিধি অনুযায়ী নিয়মিত সেবন করতে হবে। কোনভাবেই মাত্রা দ্বিগুণ করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া ও সতর্কতা:
সাধারণত মেবেভেরিন সুসহনীয়। তদুপরি স্কিন র‌্যাশ, আরটিকেরিয়া এবং এনজিওইডিমার মত কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। পোরফাইরিয়া অথবা মেবেভেরিন বা অন্য কোন ওষুধের প্রতি এলার্জি থ াকলে সাবধানতা অবলম্বন করা উচিত। প্রতি নির্দেশনা: প্রতি নির্দেশনার ক্ষেত্রে এখন পর্যন্ত কোন তথ্য পাওয়া যায়নি।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: অন্যওষুধের সাথে প্রতিক্রিয়ার কোন তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: প্রাণীর উপর পরীক্ষার কোন টেরাটোজেনেসিটি দেখা যায়নি। তদুপরি গর্ভাবস্থায় ব্যবহারকালে সাধারণ সতর্কতা অবলম্বন করা উচিত। নির্দেশিত মাত্রায় মেবেভেরিন মাতৃদুগ্ধে নিঃসরিত হয় না।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১০ বছরের নিচের বয়সী শিশুদের ক্ষেত্রে মেবেভেরিন নির্দেশিত নয়। সরবরাহ: মেভিন ট্যাবলেট: প্রতি বাক্সে রয়েছে ৫০টি ট্যাবলেট বি−স্টার প্যাকে।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]