ম্যাক্সসেফ® Maxcef মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ম্যাক্সসেফ® Maxcef
উপাদান : সেফোটেক্সিম ২৫০ মি.গ্রা., ৫০০ মি.গ্রা. এবং ১ গ্রাম আইএম/আইভি ইঞ্জেকশন।
নির্দেশনা : তীব্র এবং দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস, ব্যাকটেরিয়াল নিউমোনিয়া, ব্রঙ্কিয়েকট্যাসিস, ফুসফুসে পানি জমা এবং অপারেশন পরবর্তী চেস্ট ইনফেকশনস, তীব্র এবং দীর্ঘস্থায়ী পায়েলোনেফ্রাইটিস, মূত্রাশয়ের প্রদাহ এবং লক্ষণহীন ব্যাকটেরিইউরিয়া, কোষ প্রদাহ, পেরিটোনাইটিস এবং ইনফেকশন জনিত ক্ষতি; অস্টিওমায়েলাইটিস, সেপটিক আর্থ্রাইটিস, গনোরিয়া, মেনিনজাইটিস এবং অন্যান্য সংবেদনশীল সংক্রমণ, যেখানে এন্টিবায়োটিক দ্বারা চিকিৎসার ফলে সুফল পাওয়া যায় এবং প্রতিরোধক চিকিৎসায়, প্রতিরোধক হিসেবে সেফোটেক্সিম দেয়া হলে সার্জারি পরবর্তী সংক্রমণ হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক : মৃদু থেকে মাঝারি ধরনের সংক্রমণের ক্ষেত্রে ১ গ্রাম করে ১২ ঘন্টা অন্তর। তীব্র সংক্রমণের ক্ষেত্রে মাত্রা দিনে ১২ গ্রাম পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে যা ৩-৪টি সমবিভক্ত মাত্রায় দিতে হবে। শিশু : সাধারণ মাত্রা দৈনিক ১০০- ১৫০ মি.গ্রা./কেজি/দিন, ২ থেকে ৪টি সমবিভক্ত মাত্রায় দিতে হবে। নবজাতক: নির্দেশিত মাত্রা- ৫০ মি.গ্রা./কেজি ২ থেকে ৪টি সমবিভক্ত মাত্রায় দিতে হবে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : সংবেদনশীল রোগীদের এটা দেয়া উচিত নয় এবং বৃক্কের অকার্যকারিতায় সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।
পার্শ্ব প্রতিক্রিয়া : সেফোটেক্সিম একটি সহনীয় ওষুধ এবং পার্শ্ব প্রতিক্রিয়া সচরাচর দেখা যায় না। পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ক্যানডিডিয়েসিস, র‌্যাস, যকৃতের ট্রান্সঅ্যামাইনেজ অথবা অ্যালকালাই ফসফেট এর মৃদু বৃদ্ধি এবং ডায়রিয়া। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : অন্যান্য সেফালোস্পোরিন এবং এমাইনোগ−াইকোসাইড জাতীয় এন্টিবায়োটিক এর সাথে দিলে নেফ্রোটক্সিসিটি এর সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভবর্তী মহিলাদের ক্ষেত্রে প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ব্যবহার করা উচিত। সেফালোস্পোরিন মাতৃদুগ্ধে নিঃসরিত হয় বলে স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সাবধানতার সাথে ব্যবহার করা উচিত।
সরবরাহ :
ম্যাক্সসেফ® (সেফোটেক্সিম) ২৫০ মি.গ্রা. আইএম/ আইভি ইঞ্জেকশন: প্রতি বাক্সে আছে ২৫০ মি.গ্রা. সেফোটেক্সিম ইউএসপি (সেফোটেক্সিম সোডিয়াম হিসাবে) এর একটি ভায়াল এবং এর সাথে রয়েছে ৫ মি.লি. ওয়াটার ফর ইঞ্জেকশন বিপি এর একটি এ্যাম্পুল।
ম্যাক্সসেফ® (সেফোটেক্সিম) ৫০০ মি.গ্রা. আইএম/ আইভি ইঞ্জেকশন: প্রতি বাক্সে আছে ৫০০ মি.গ্রা. সেফোটেক্সিম ইউএসপি (সেফোটেক্সিম সোডিয়াম হিসাবে) এর একটি ভায়াল এবং এর সাথে রয়েছে ১০ মি.লি. ওয়াটার ফর ইঞ্জেকশন বিপি এর একটি এ্যাম্পুল।
ম্যাক্সসেফ® (সেফোটেক্সিম) ১ গ্রাম আইএম/আইভি ইঞ্জেকশন: প্রতি বাক্সে আছে ১ গ্রাম সেফোটেক্সিম ইউএসপি (সেফোটেক্সিম সোডিয়াম হিসাবে) এর একটি ভায়াল এবং এর সাথে রয়েছে ১০ মি.লি. ওয়াটার ফর ইঞ্জেকশন বিপি এর একটি এ্যাম্পুল।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]