ম্যাক্সরিন® Maxrin মেলকেম® Melcam মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ম্যাক্সরিন® Maxrin
উপাদান : ট্যামসুলোসিন হাইড্রোক্লোরাইড ০.৪ মি.গ্রা. ক্যাপসুল।
নির্দেশনা : বিনাইন প্রোস্টেট গ্রন্থির বৃদ্ধিজনিত (বি পি এইচ) রোগের চিকিৎসা এবং নিয়ন্ত্রণে নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : ১টি ক্যাপসুল দৈনিক একবার একই সময়ে নির্দেশিত।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীলতা, অর্থোস্ট্যাটিক হাইপোটেনশনের লক্ষণ (মাথা ঘোরা, দুর্বল লাগা) দেখা দিলে এবং মারাতœকভাবে ক্ষতিগ্রস্ত বৃক্কের ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ঘোরা, অস্বাভাবিক বীর্যস্খলন এবং কদাচিৎ মাথা ব্যথা, দৌর্বল্য, অবস্থাজনিত লঘু রক্তচাপ, বুক ধড়ফড় করা এবং সর্দি, বমি বমি ভাব, বমি এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে। অতিসংবেদনশীলতা যেমন ফুসকুড়ি, চুলকানি, চামড়া লাল হয়ে যেতে পারে। ঘুম ঘুম ভাব, অস্পষ্ট দৃষ্টি, মুখ শুকিয়ে যাওয়া দেখা যেতে পারে। মূর্ছা যাবার ঘটনা, এনজিওইডেমা ও প্রিয়াপিজম-এর ঘটনা খুবই কম ক্ষেত্রে দেখা যায়। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : সিমেটিডিন এবং ফ্রুসেমাইড।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : মহিলাদের ক্ষেত্রে ব্যবহারের জন্য নয়। বাচ্চাদের ক্ষেত্রে ব্যবহার নির্দেশিত নয়। সরবরাহ : ম্যাক্সরিন® ক্যাপসুল : ৫ ী ৪ টি। মেলকেম® Melcam
উপাদান : মেলোক্সিকাম ১৫ মি.গ্রা. ট্যাবলেট। নির্দেশনা : অষ্টিও-আরথ্রাইটিস, রিউমাটয়েড আরথ্রাইটিস এবং এনকাইলোজিং স্পন্ডিলাইটিস। মাত্রা ও ব্যবহার বিধি : ৭.৫-১৫ মি.গ্রা. প্রতিদিন একবার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : মেলোক্সিকামের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। এসপিরিন কিংবা অন্য কোন ননস্টেরয়ডাল প্রদাহনাশক ওষুধ ব্যবহার করার ফলে যে সব রোগীর অ্যাজমা, নাকের পলিপ্, এনজিও-নিউরোটিক ইডিমা কিংবা আর্টিকারিয়া দেখা গেছে সে সব রোগীর মেলোক্সিকাম না খাওয়াই উত্তম। পেপটিক আলসার, যকৃ তের তীব্র অকার্যকারিতা, কিডনীর তীব্র অকার্যকারিতা, পরিপাকতন্ত্রের রক্তরণ কিংবা মস্তিষ্কের রক্তরণ বিদ্যমান থাকলে মেলোক্সিকাম ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : বমি, বমি বমি ভাব, পেটের ব্যথা, বদহজম, কোষ্ঠকাঠিন্য কিংবা ডায়রিয়া দেখা দিতে পারে। আলসার কিংবা পরিপাকতন্ত্রে কদাচিৎ রক্তরণ দেখা দিতে পারে। কিছু রোগী যারা এসপিরিন ও অন্যান্য ননস্টেরয়েডাল প্রদাহনাশক ওষুধের প্রতি সংবেদনশীল তাদের ক্ষেত্রে অ্যাজমা দেখা দিতে পারে। চিকিৎসার সময় হাতে কিংবা পায়ে পানি জমে যেতে পারে। মাথা ব্যথা, মাথা ঘোরা, ঘুম ঘুম ভাব, চুলকানি ইত্যাদি দেখা দিতে পারে।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ননস্টেরয়ডাল প্রদাহনাশক ওষুধ, এ্যান্টি-কোয়াগুল্যান্ট, হেপারিন, টিকোপিডিন, লিথিয়াম, মিথোট্রেক্সেট এবং ইনট্রাইউটেরাইন জন্মনিরোধক ডিভাইস।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় ব্যবহার না করার জন্য উপদেশ দেওয়া হয়। স্তন্যদানরত মায়েদের না দেওয়াই উত্তম।
সরবরাহ : মেলকেম® ১৫ ট্যাবলেট : ৫ ী ১০ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]