মাইক্লোফেনাক® Miclofenac মাইগ্রেনিল® Migranil মনটিন Montene মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মাইক্লোফেনাক® Miclofenac
উপাদান : (ডাইক্লোফেনাক সোডিয়াম ৫০ মি.গ্রা. ও মিসোপ্রোসটল ২০০ মাইক্রোগ্রাম)/ট্যাবলেট এবং (ডাইক্লোফেনাক সোডিয়াম ৭৫ মি.গ্রা. ও মিসোপ্রোসটল ২০০ মাইক্রোগ্রাম)/ট্যাবলেট।
নির্দেশনা : যে সব রোগীর পাকস্থলী ও অন্ত্রে ব্যথার ওষুধ দ্বারা আলসার হওয়ার সম্ভাবনা বেশী থাকে তাদের ক্ষেত্রে অস্টিওআর্থ্রাইটিস ও রিউমাটয়েড আথর্ ্রাইটিসের ব্যথা নিরাময়ে নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : অস্টিওআর্থ্রাইটিস : ১টি করে মাইক্লোফেনাক®
৫০ ট্যাবলেট দিনে ৩ বার খেতে হবে। যে সব রোগী এই মাত্রা সহ্য করতে পারবেন না তাদের ক্ষেত্রে মাত্রা হলো ১টি করে মাইক্লোফেনাক® ৫০ অথবা মাইক্লোফেনাক® ৭৫ ট্যাবলেট দিনে ২ বার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যে সব রোগী ডাইক্লোফেনাক কিংবা মিসোপ্রোসটলের প্রতি অতি সংবেদনশীল তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না। এসপিরিন কিংবা অন্যান্য প্রদাহ নাশক ব্যবহারের পরে যাদের হাঁপানী, আর্টিকারিয়া কিংবা অন্য কোন এলার্জিক প্রতিক্রিয়া দেখা যায় তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না। পার্শ্ব প্রতিক্রিয়া : পেটে ব্যথা, ডায়রিয়া এবং পরিপাকতন্ত্রের অন্যান্য উপসর্গসমূহ। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এসপিরিন, ডিগক্সিন , উচ্চ রক্তচাপরোধী ওষুধসমূহ, ওয়ারফারিন, মুখে সেব্য ডায়াবেটিসের ওষুধসমূহ, মেথোট্রিক্সেট, সাইক্লোস্পোরিন, লিথিয়াম, এন্টাসিড, মূত্রবর্ধক ইত্যাদি।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : ব্যবহার করা যাবে না।
সরবরাহ : মাইক্লোফেনাক® ৫০ ট্যাবলেট : ৩ ী ১০ টি। মাইক্লোফেনাক® ৭৫ ট্যাবলেট : ৩ ী ১০ টি। মাইগ্রেনিল® Migranil
উপাদান : পিজোটিফেন ০.৫ ও ১.৫ মি.গ্রা. ট্যাবলেট।
নির্দেশনা : মাইগ্রেইন জনিত মাথা ব্যথা এর প্রতিরোধক চিকিৎসায় ব্যবহৃত হয়। মাত্রা ও ব্যবহার বিধি : দিনে ১.৫ মি.গ্রা. করে রাতে শোবার সময় একমাত্রায় অথবা তিনবার বিভক্ত মাত্রায় সেবন করতে হবে। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। যাদের ন্যারো এঙ্গেল গ−ুকোমা এবং প্রোষ্টেটের অতিবৃদ্ধি রয়েছে, তাদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয়। বৃক্কের অপর্যাপ্ত কর্মক্ষমতার ক্ষেত্রে মাত্রার সমন্বয় প্রয়োজন হতে পারে।
পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে ঝিঁমুনী, মাথা ঘোরা, শুষ্ক মুখ, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এলকোহল, হিপনোটিকস এবং বিষণœতারোধী ওষুধ। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় অত্যন্ত জরুরী ক্ষেত্রে ব্যতীত নির্দেশিত নয়। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে এর ব্যবহার নির্দেশিত নয়। সরবরাহ :
মাইগ্রেনিল® ০.৫ ট্যাবলেট : ৫ ী ১০ টি। মাইগ্রেনিল® ১.৫ ট্যাবলেট : ৩ ী ১০ টি।
মনটিন Montene
উপাদান : মন্টিলুকাস্ট ১০ মি.গ্রা. ট্যাবলেট এবং ৫ মি.গ্রা. ও ৪ মি.গ্রা. চুষে খাওয়ার ট্যাবলেট। নির্দেশনা : সহযোগী থেরাপী হিসাবে এ্যাজমার চিকিৎসায় নির্দেশিত। ১০ মি.গ্রা. ট্যাবলেট এ্যাজমা এবং সিজনাল এলার্জিক রাইনাইটিস জনিত উপসর্গ দূরীকরনের নির্দেশিত এক্সারসাইজ- ইনডিউসড্ ব্রংকোকনস্ট্রিকসন-এর কারণে সৃষ্ট এ্যাজমা প্রতিরোধেও মনটিন নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : ১৫ বছর বয়োপ্রাপ্ত এবং বয়স্ক- ১০ মি.গ্রা. ১ টি ট্যাবলেট প্রতিদিন সন্ধ্যায়। ৬-১৪ বছরের শিশু- ৫ মি.গ্রা. চুষে খাওয়ার ট্যাবলেট প্রতিদিন সন্ধ্যায়। ২-৫ বছরের শিশু- ৪ মি.গ্রা. চুষে খাওয়ার ট্যাবলেট প্রতিদিন সন্ধ্যায়। প্রতি নির্দেশনা : এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।
পার্শ্ব-প্রতিক্রিয়া : মাথা ব্যথা, ফুসকুড়ি, বদহজম, মাথা ঝিম্ ঝিম্ ভাব, পেটে ব্যথা, লিভার ট্রান্সঅ্যামাইনেজ এর বৃদ্ধি, ডায়রিয়া, সাইনুসাইটস, মধ্যকর্ণের প্রদাহ ইত্যাদি।
সতর্কতা : স্টাটাস এ্যাজমাটিকাসে নির্দেশিত নয়। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এসপিরিন-এর প্রতি সংবেদনশীলতা রয়েছে এমন রোগীদের ক্ষেত্রে মন্টিলুকাস্ট গ্রহনকালীন সময়ে এসপিরিন বা নন- স্টেরয়ডাল এ্যান্টি-ইনফ্লামেটর ওষুধ গ্রহন থেকে বিরত থাকতে হবে।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগন্যান্সি ক্যাটাগরি বি। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে মন্টিলুকাস্ট থেরাপী শুরু করার পূর্বে সতর্কতা অবলম্বন করা উচিত।
সরবরাহ : মনটিন ১০ ট্যাবলেট : ২ ী ১০ টি। মনটিন ৫ ট্যাবলেট : ২ ী ১০ টি। মনটিন ৪ ট্যাবলেট : ২ ী ১০ টি। মোটিফাস্ট®

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]