মক্সাক্লেভ Moxaclav মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মক্সাক্লেভ Moxaclav
উপাদান : মক্সাক্লেভ ৩৭৫ ট্যাবলেট: এমোক্সিসিলিন ২৫০ মি.গ্রা. এবং ক্লাভুলানিক এসিড ১২৫ মি.গ্রা./ ট্যাবলেট। মক্সাক্লেভ ৬২৫ ট্যাবলেট: এমোক্সিসিলিন ৫০০ মি.গ্রা. এবং ক্লাভুলানিক এসিড ১২৫ মি.গ্রা./ ট্যাবলেট। মক্সাক্লেভ ১ গ্রাম ট্যাবলেট: এমোক্সিসিলিন ৮৭৫ মি.গ্রা. এবং ক্লাভুলানিক এসিড ১২৫ মি.গ্রা./ ট্যাবলেট। মক্সাক্লেভ পাউডার ফর সাসপেনশন: এমোক্সিসিলিন ১২৫ মি.গ্রা. এবং ক্লাভুলানিক এসিড ৩১.২৫ মি.গ্রা./৫ মি.লি সাসপেনশন। মক্সাক্লেভ ফোর্ট পাউডার ফর সাসপেনশন: এমোক্সিসিলিন ৪০০ মি.গ্রা. এবং ক্লাভুলানিক এসিড ৫৭.৫০ মি.গ্রা./৫ মি.লি সাসপেনশন। মক্সাক্লেভ ০.৬ আইভি ইঞ্জেকশন: এমোক্সিসিলিন ৫০০ মি.গ্রা. এবং ক্লাভুলানিক এসিড ১০০ মি.গ্রা.। মক্সাক্লেভ ১.২ আইভি ইঞ্জেকশন: এমোক্সিসিলিন ১ গ্রাম এবং ক্লাভুলানিক এসিড ২০০ মি.গ্রা.।
নির্দেশনা : টনসিলাইটিস, সাইনুসাইটিস, ওটাইটিস মিডিয়া, একিউট ও ক্রনিক ব্রংকাইটিস, লোবার ও ব্রংকোনিউমোনিয়া, সিস্টাইটিস, ইউরেথ্রাইটিস, পায়েলোনেফ্রাইটিস, ত্বক ও কোমল কলার সংক্রমণসমূহ, অস্থি ও অস্থিসন্ধির সংক্রমণসমূহ যেমন-অস্টিওমায়েলাইটিস, সেপটিক এবরশন, পিউয়েরপেরাল সেপসিস, ইন্ট্রা-এবডুমিনাল সেপসিস ইত্যাদি।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্ক ও ১২ বছরের অধিক বয়সের শিশু: প্রতি ৮ ঘণ্টা অন্তর ১টি করে মক্সাক্লেভ ৩৭৫ ট্যাবলেট অথবা প্রতি ১২ ঘন্টা অন্তর ১টি করে মক্সাক্লেভ ৬২৫ ট্যাবলেট। তীব্র সংক্রমণে দিনে তিনবার ১টি করে মক্সাক্লেভ ৬২৫ ট্যাবলেট অথ বা দিনে ২ বার ১টি করে মক্সাক্লেভ ১ গ্রাম ট্যাবলেট। ৬-১২ বছরের শিশু : প্রতি ৮ ঘণ্টা অন্তর ২ চা চামচ মক্সাক্লেভ সাস্পেনসন। ১-৬ বছরের শিশু : প্রতি ৮ ঘণ্টা অন্তর ১ চা চামচ মক্সাক্লেভ সাস্পেনসন। ১ বছরের কম বয়সের শিশু: ২৫/৩.৬ মি.গ্রা. কেজি/ দিন বিভক্ত মাত্রায় প্রতি ৮ ঘণ্টা অন্তর। মক্সাক্লেভ ফোর্ট মৃদু থেকে মাঝারি সংক্রমণে দৈনিক ২৫/৩.৬ মি.গ্রা. কেজি এবং তীব্র সংক্রমণে দৈনিক ৪৫/৬.৪ মি.গ্রা./কেজি নির্দেশিত।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : পেনিসিলিনের প্রতি অতিরিক্ত সংবেদনশীলতা। পার্শ্ব প্রতিক্রিয়া : ডায়রিয়া, সিউডোমেমব্রেনাস কোলাইটিস, বদহজম, বমি ভাব, বমি, ক্যানডিডিয়াসিস ইত্যাদি।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: জন্ম নিয়ন্ত্রণ বড়ি, এলুপুরিনল।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : চিকিৎসক কর্তৃক একান্ত অপরিহার্য বিবেচিত না হলে গর্ভাবস্থায় কোএমোক্সিক্লেভ নির্দেশিত নয়। সরবরাহ : মক্সাক্লেভ ৩৭৫ ট্যাবলেট : ৪ ী ৬ টি। মক্সাক্লেভ ৬২৫ ট্যাবলেট : ৩ ী ৬ টি। মক্সাক্লেভ ১ গ্রাম ট্যাবলেট : ২ ী ৬ টি।মক্সাক্লেভ ৬০ মি.লি. পাউডার ফর সাসপেনশন : ৬০ মি.লি. সাসপেনশন প্রস্তুতের জন্য শুষ্ক পাউডার। মক্সাক্লেভ ১০০ মি.লি. পাউডার ফর সাসপেনশন : ১০০ মি.লি. সাসপেনশন প্রস্তুতের জন্য শুষ্ক পাউডার। মক্সাক্লেভ ফোর্ট পাউডার ফর সাসপেনশন : ৩৫ মি.লি. সাসপেনশন প্রস্তুতের জন্য শুষ্ক পাউডার। মক্সাক্লেভ ০.৬ আইভি ইঞ্জেকশন: প্রতিটি কম্বিপ্যাকে আছে একটি জীবাণুমুক্ত ওষুধের ভায়াল, ১টি ওয়াটার ফর ইঞ্জেকশন এর অ্যাম্পুল (১০ মি.লি.), ১টি ডিসপোজাবল সিরিঞ্জ, ১টি বাটারফ্লাই নিড্ল, ১ টি অ্যালকোহল প্রিপারেশন প্যাড এবং ১টি ফার্স্ট এইড ব্যান্ড। মক্সাক্লেভ®
১.২ আইভি
ইঞ্জেকশন: প্রতিটি কম্বিপ্যাকে আছে একটি জীবাণুমুক্ত ওষুধের ভায়াল, ২টি ওয়াটার ফর ইঞ্জেকশন এর অ্যাম্পুল (প্রতিটি ১০ মি.লি.), ১টি ডিসপোজাবল সিরিঞ্জ, ১টি বাটারফ্লাই নিড্ল, ১ টি অ্যালকোহল প্রিপারেশন প্যাড এবং ১টি ফার্স্ট এইড ব্যান্ড।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]