মালটিভিট® প−াস Multivit® Plus মাইমিক্স® Mymix® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

মালটিভিট® প−াস Multivit® Plus
উপাদান : (ভিটামিন-এ ১.৫ মি.গ্রা., সি ৬০ মি.গ্রা., ডি ১০ মা.গ্রা., ই ১৫ আইইউ, বি১ ১.৫ মি.গ্রা., বি২ ১.৭ মি.গ্রা., বি৬ ২ মি.গ্রা., নিকোটিনামাইড ২০ মি.গ্রা., সায়ানোকোবালামিন ৬ মা.গ্রা., ক্যালসিয়াম প্যানটোথেনেট ১০.৯২ মি.গ্রা., ফলিক এসিড ০.৪ মি.গ্রা., ফেরাস সালফেট ৫০ মি.গ্রা., কিউপ্রিক সালফেট ২ মি.গ্রা., ম্যাঙ্গানিজ সালফেট ১ মি.গ্রা., জিংক সালফেট ৩৭.০৩ মি.গ্রা., পটাসিয়াম আয়োডাইড ১৯৬ মা.গ্রা. এবং পটাসিয়াম সালফেট ১১.১৪১ মি.গ্রা.)/ট্যাবলেট।
নির্দেশনা : ভিটামিন ও মিনারেলের অভাবজনিত রোগের চিকিৎসা এবং প্রতিরোধে নির্দেশিত। মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্ত বয়স্ক এবং ৫ বছরের বেশী বয়সের বাচ্চাদের জন্য প্রতিদিন ১ টি ট্যাবলেট অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর উপাদানগুলোর কোনটির প্রতি অতিসংবেদনশীল রোগীদের দেয়া যাবে না। সুনির্দিষ্ট ভিটামিন বা মিনারেলের তীব্র ঘাটতিজনিত রোগের চিকিৎসায় এটা ব্যবহার করা উচিত নয়। যে সমস্ত রোগী লেভোডোপা ব্যবহার করছেন তাদের জন্য এই প্রস্তুতিটি সুপারিশকৃত নয়, কেননা পাইরিডক্সিন (ভিটামিন বি৬) লেভোডোপার কার্যকারিতা কমিয়ে দেয়। ভিটামিন-এ এর অধিক মাত্রা শিশুর জন্মগত ত্র“টির কারণ হতে পারে। পারনিসিয়াস এ্যানিমিয়া বা অন্যান্য মেগালোব−াস্টিক এ্যনিমিয়া যেখানে ভিটামিন বি১২ এর অভাব প্রকট সে ক্ষেত্রে এটি দেয়া উচিত নয়।
পার্শ্ব প্রতিক্রিয়া : কিছু কিছু রোগীর ক্ষেত্রে লৌহ পরিপাকতন্ত্রের সমস্যা সৃষ্টি করে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থার প্রথম তিনমাস সুপারিশকৃত দৈনিক সেবনমাত্রার বেশী দেয়া যাবে না।
সরবরাহ : মালটিভিট® প−াস ট্যাবলেট : ৩০ টি। মাইমিক্স® Mymix®
উপাদান: প্রতি গ্রাম মাইমিক্স-এ আছে আয়রণ ১২.৫০ মি.গ্রা. (ফেরাস কিউমারেট হিসাবে), জিঙ্ক ৫ মি.গ্রা. (জিঙ্ক গ−ুকোনেট ইউএসপি হিসাবে), ভিটামিন এ ০.৩০ মি.গ্রা. (ভিটামিন এ অ্যাসিটেট ইউএসপি হিসাবে) ফলিক অ্যাসিড ইউএসপি ০.১৬ মি.গ্রা. এবং ভিটামিন সি ৩০ মি.গ্রা. (অ্যাসকরবিক এসিড ইউএসপি হিসাবে)। মাইমিক্স এ আছে মাইক্রোনিউট্রিয়েন্টস যা পাউডার রূপে বিদ্যমান।
নির্দেশনা: আয়রণ, ফলিক এসিড, ভিটামিন এ, ভিটামিন সি এবং জিঙ্ক ঘাটতি প্রতিরোধ এবং চিকিৎসায় নির্দেশিত। মাইমিক্স মূলত ৬-২৪ মাস বয়সী শিশুদের জন্য প্রস্থত করা হয়েছে যদিও বড় বাচ্চা, কিশোর, গর্ভবতী এবং দুগ্ধদানকারী মায়েরা উপকৃত হয়ে থাকে।
মাত্রা ও ব্যবহারবিধি: মুখে সেবনের জন্য ১ গ্রাম পরিমান পাউডার ভাত, গম বা ভূট্টা জাতীয় খাবারের সাথে মিশিয়ে শিশুকে দিতে হবে।
১ প্যাকেট (১ গ্রাম পাউডার) মাইমিক্স® প্রতিদিন ২-৩
মাস ধরে বাচ্চাদের দেয়া উচিত । সতর্কতা ও যে সব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: দীর্ঘদিন যাবৎ যকৃত সমস্যায় ভূগতে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে আয়রণের শোষণ বেশী হয় যা আয়রণ ওভারলোড করতে পারে।
ক্রনিক যকৃত অথবা অগ্ন্যাশয় রোগে ভূগতে থাকা ব্যক্তিদের ইহা গ্রহন করা উচিত নয়। পার্শ্ব-প্রতিক্রিয়া: বাচ্চাদের মল কালো হয়ে যাওয়া অন্যতম। মৃদু ডায়রিয়া ছাড়া উলে−খযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় না।
সরবরাহ: মাইমিক্স® : প্রতিটি বাক্সে আছে ৩০ টি প্যাকেট।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]