নরপিল® ১ Norpil®1 নরপিল® ১ কি? মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

নরপিল® ১ Norpil®1 নরপিল® ১ কি?
নরপিল® ১ মহিলাদের জন্য একটি জরুরী জন্মনিরোধক যাহা অরক্ষিত যৌন মিলনের ৭২ ঘণ্টার মধ্যে গ্রহণ করলে গর্ভধারণ রোধ করা যায়। নরপিল® নিয়মিত জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট হিসেবে ব্যবহার করা উচিত নয়।
প্রতিটি নরপিল® ১ ট্যাবলেটে আছে লিভোনরজেস্ট্রেল বিপি ১.৫ মি.গ্রা.। লিভোনরজেস্ট্রেল একটি প্রোজেস্টোজেন গ্র“পের ঔষধ।
কখন সেবন করবেন? নরপিল®
১ মুখে খাওয়ার ইমার্জেন্সী জন্মনিরোধক ট্যাবলেট।
ইমার্জেন্সি (জরুরী) জন্মনিরোধক কি? ইমার্জেন্সি জন্মনিরোধক এমন একটি পদ্ধতি যা অরক্ষিত সহবাসে ডিম্বানু ও শুক্রানুর নিষিক্তকরণ প্রতিরোধ করে। কখন ইমার্জেন্সি জন্মনিরোধক ব্যবহার করবেন? অরক্ষিত সহবাসের পর যত তাড়াতাড়ি সম্ভব এই জন্মনিরোধক ট্যাবলেট ব্যবহার করতে হবে, তবে সহবাসের ১২ ঘণ্টার মধ্যে হলে সবচেয়ে ভাল হয় কিন্তু ৭২ ঘণ্টার পরে নয়। নিম্ন লিখিত কারণে ইমার্জেন্সি জন্মনিরোধক ব্যবহার করা বাঞ্ছনীয়:
সহবাসের সময় আপনি বা আপনার সঙ্গী যদি কোন জন্মনিরোধক পদ্ধতি ব্যবহার না করেন। যদি আপনি পরপর তিন দিন বা ততোধিক নিয়মিত জন্মনিরোধক ট্যাবলেট খেতে ভুলে যান । যদি সহবাসের সময় আপনার সঙ্গী কনডম সঠিকভাবে ব্যবহার না করে থাকেন অথবা কনডম ফেটে গিয়ে থাকে।
যদি আপনার জরায়ুতে অবস্থিত জন্মনিরোধক (আই,ইউ,ডি) স্থানচ্যুত হয়ে থাকে। যদি যোনিতে অবস্থিত ডায়াফ্রাম অথবা জন্মনিরোধক ক্যাপ সরানো হয়ে থাকে। যদি আপনি মনে করেন যে, পড়রঃঁং রহঃবৎৎঁঢ়ঃঁং অকার্যকর হয়েছে এবং জযুঃযস সবঃযড়ফ অনুসরণ কালীন সময়ে যদি সহবাস করে থাকেন । ধর্ষনজনিত কারণ। কিভাবে এ ওষুধ
সেবন করতে হবে? সেবন মাত্রা এ চিকিৎসায় ১ টি ট্যাবলেট সেবন করা প্রয়োজন। নরপিল®
১ ট্যাবলেটটি যত তাড়াতাড়ি সম্ভব সেবন করতে হবে যা অরক্ষিত যৌন মিলনের ১২ ঘণ্টার মধ্যে এবং কোনক্রমেই ৭২ ঘণ্টার পরে নয় মাসিকচক্রের যে কোন সময়ে নরপিল® ১ সেবন করা যেতে পারে। ইমার্জেন্সি জন্মনিরোধক ট্যাবলেট সেবনের পর পরবর্তী মাসিক পর্যন্ত একটি সাময়িক জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি (কনডম, শুক্রানুনাশক সারভাইকেল ক্যাপ) ব্যবহার করা বাঞ্ছনীয়।
নিয়মিত হরমোনাল জন্মনিরোধক ব্যবহারের সময় নরপিল® ১ অনুপযোগী নয়।
জন্মনিরোধক ট্যাবলেট সেবনকালীন সময়ে এই ওষুধ ব্যবহার করে থাকলে এই চিকিৎসা শেষ না হওয়া পর্যন্ত নিয়মিত ট্যাবলেটগুলি সেবন করতে হবে। নরপিল® ১ ব্যবহারের পরে জন্মনিরোধক ট্যাবলেট বিহীন দিনগুলিতে যদি মাসিক স্রাব না হয় তবে গর্ভধারণ হয়েছে কিনা তা নিশ্চিত হতে একটি প্রেগন্যান্সি টেস্ট করা উচিত।
সেবন পদ্ধতি
নরপিল® ১ মুখে খাওয়ার ট্যাবলেট। এক গ−াস পানির সাথে এই ট্যাবলেট সেবন করা উচিত।
মাত্রাতিরিক্ত ওষুধ সেবনে কি করা উচিত মাত্রাতিরিক্ত ট্যাবলেট সেবনের পরেও কোন বিষক্রিয়া পরিলক্ষিত হয় নাই। সতর্কতা
লিভোনরজেস্ট্রেল কখন ব্যবহার করবেন না? যদি লিভোনরজেস্ট্রেল বা এই ট্যাবলেটের অন্যান্য উপাদান এ আপনার সংবেদনশীলতা থেকে থাকে। লিভোনরজেস্ট্রেল ব্যবহারে বিশেষ সতর্কতা ও সাবধানতা
ইমার্জেন্সি জন্মনিরোধক বিশেষ অবস্থায় ব্যবহার করা উচিত, কারণলিভোনরজেস্ট্রেল ব্যবহারের প্রতিবারেই জন্মনিরোধ নাও হতে পারে।
নিয়মিত ব্যবহারে সহযোগী হরমোনের মাত্রা বৃদ্ধি পরামর্শযোগ্য নয়।
লিভোনরজেস্ট্রেল নিয়মিত জন্মনিরোধক নয়। লিভোনরজেস্ট্রেল ব্যবহারে মাসিক স্রাব স্বাভাবিক এবং কাঙ্খিত সময়ে হয়; তথাপি মাসিক স্রাব নির্ধারিত সময়ের আগে ও পরেও হতে পারে। এই ওষুধ খাওয়ার পরে যদি নির্ধারিত সময়ে অস্বাভাবিক রক্তক্ষরণ হয় অথবা ঋতুস্রাব যদি ৫ দিন পিছিয়ে যায় তবে প্রেগন্যান্সি টেস্ট করে নিতে হবে। ইমার্জেন্সি জন্মনিরোধক যৌনবাহিত রোগ প্রতিরোধ করে না এবং যে ক্ষেত্রে যৌনবাহিত রোগ সংক্রমণের সম্ভাবনা বেশি সে ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।
ওষুধ সেবনের ২ ঘণ্টার মধ্যে বমি হলে সঙ্গে সঙ্গে আরও একটি লিভোনরজেস্ট্রেল ট্যাবলেট সেবন করতে হবে।
অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া এবং আনুষঙ্গিক প্রতিক্রিয়া সমূহ
একই সঙ্গে খিঁচুনি রোধক ওষুধ যেমন- (ফেনোবারবিটন ফেনাইটইন, প্রিমিডন, কারবামাজেপিন) এবং কিছু সংখ্যক ওষুধ যেমন- রিফামপিসিন এবং গ্রাইসোফুলভিন, ইমার্জেন্সি জন্মনিরোধকের কার্যকারিতা কমাতে বা বন্ধ করতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার গর্ভাবস্থায় এ ওষুধ অনুমোদিত নয় এবং গর্ভাবস্থায় কোন পরিবর্তন ঘটাতে পারে না। এই ওষুধ খাওয়ার পরেও যদি গর্ভধারণ হয়ে থাকে, তবে সমীক্ষা প্রমাণ করে যে প্রোজেস্টোজেন ভ্র“ণের গঠনের কোন ক্ষতি বা বিরূপ প্রতিক্রিয়া ফেলে না।
এ ওষুধ সেবনের পরেও স্তন্যদান সম্ভব। তথাপি, লিভোনরজেস্ট্রেল মাতৃদুগ্ধের সাথে মিশ্রিত হবার কারণে নরপিল® ১ ট্যাবলেট সেবনের পূর্বেই স্তন্যদান করা উচিত। অথবা লিভোনরজেস্ট্রেল গ্রহণের পরপরই স্তন্যদান বন্ধ রাখতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া
অন্যান্য সব ওষুধের মতই এ ওষুধেও কিছু কিছু মানুষের ক্ষেত্রে অস্বস্তিবোধ ঘটাতে পারে। সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া সমূহ-
● বমি বা বমিভাব
● ঝিমুনিভাব, অবসন্নতা, মাথাব্যথা
● পেটে ব্যথার অনুভূতি
● স্তনে ব্যথার অনুভূতি
● যোনিপথে রক্তক্ষরণ হতে পারে
উপরোক্ত অসুবিধাসমূহ ব্যতিত অন্য কোন অযাচিত প্রতিক্রিয়া ঘটে থাকলে ডাক্তারকে অবহিত করুন।
সরবরাহ: প্রতিটি নরপিল® ১ মিনি প্যাকে আছে ১ টি ট্যাবলেটের ১টি বি−স্টার । প্রতিটি ট্যাবলেটে আছে লিভোনরজেস্ট্রেল বিপি ১.৫ মি.গ্রা.।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]