ন্যালিড® Nalid নরিফ® Naurif®

ন্যালিড® Nalid
উপাদান : ন্যালিডিক্সিক এসিড ৫০০ মি.গ্রা. ট্যাবলেট এবং ৩০০ মি.গ্রা./৫ মি.লি. পাউডার ফর সাসপেনশন।
নির্দেশনা : মূত্রনালীর সংক্রমণে ব্যবহার করা হয়। মাত্রা ও ব্যবহার বিধি : তিন মাস এবং অধিক বয়স্ক শিশুদের ক্ষেত্রে : প্রাথমিক মাত্রা : ১৩.৭৫ মি.গ্রা. প্রতি কেজি দেহ ওজনে ৬ ঘন্টা পর পর এক সপ্তাহ অথবা ২ সপ্তাহ। রক্ষণ মাত্রা : ৮.২৫ মি.গ্রা. প্রতি কেজি দেহ ওজনে প্রতি ৬ ঘন্টা পর পর। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে : ১ গ্রাম প্রতি ৬ ঘন্টা পর পর ৭ দিন। পরবর্তীতে কমিয়ে অসুখের তীব্রতার উপর নির্ভর করে ৫০০ মি.গ্রা. প্রতি ৬ ঘন্টা পর পর দেয়া যেতে পারে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : ৩ মাস বয়সের নীচের শিশুদের জন্য উপযোগী নহে। মৃগী রোগীদের ক্ষেত্রে এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কোন প্রকার উপসর্গ দেখা দিলে ন্যালিডিক্সিক এসিড ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : পাকস্থলীর অস্বাচ্ছন্দ্য, বমি বমি ভাব, উদরাময়, এলার্জি, আর্টিকেরিয়া, জ্বর এবং খিঁচুনি দেখা দিতে পারে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ম্যালফালান এর সাথে সহ ব্যবহার উচিত নয়।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : খুব বেশি দরকার হলে এই ওষুধটি গর্ভকালীন সময়ে ব্যবহার করা যেতে পারে। ন্যালিডিক্সিক এসিড অল্প পরিমাণে মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। এটি স্তন্যদানকালীন সময়ে দেয়া যেতে পারে।
সরবরাহ : ন্যালিড® ট্যাবলেট : ৬ ী ১০ টি। ন্যালিড® পাউডার ফর সাসপেনশন : ৫০ মি.লি.। নরিফ® Naurif®
উপাদান : গ্র্যানিসেট্রন ১ মি.গ্রা. ট্যাবলেট এবং ১ মি.গ্রা./মি.লি. ইঞ্জেকশন। নির্দেশনা : ইঞ্জেকশন : ক্যান্সার কেমোথেরাপীর কারণে সৃষ্ট বমি ভাব ও বমি প্রতিরোধে নির্দেশিত। এছাড়া অস্ত্রোপচার পরবর্তী বমি ভাব ও বমি প্রতিরোধ এবং চিকিৎসায় ব্যবহৃত হয়। ট্যাবলেট : ক্যান্সার কেমোথেরাপী ও রেডিয়েশনের কারণে সৃষ্ট বমি ভাব ও বমি এর ক্ষেত্রে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : ইঞ্জেকশন : কেমোথেরাপী সৃষ্ট বমি ভাব ও বমি: প্রাপ্তবয়স্ক- কেমোথেরাপী শুরুর ৩০ মিনিট পূর্বে ১০ মাইক্রোগ্রাম/কেজি হিসেবে শিরাপথে প্রয়োগ করতে হবে। শিশু- ২-১৬ বছর : ১০ মাইক্রোগ্রাম/কেজি। অস্ত্রোপচার পরবর্তী বমি ভাব ও বমি- প্রাপ্তবয়স্ক: ১ মি.গ্রা. নওরিফ অধিকতর তরল (৫ মিনিট করে) একক মাত্রায় ধীরে ধীরে শিরাপথে প্রয়োগ করতে হবে। ট্যাবলেট : কেমোথেরাপী: ২ মি.গ্রা. দিনে ১ বার অথবা ১ মি.গ্রা. দিনে ২ বার; রেডিয়েশন: ২ মি.গ্রা. দিনে ১ বার। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : গ্র্যানিসেট্রনের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ব্যথা, কোষ্ঠকাঠিণ্য, দৌর্বল্য, ডায়রিয়া, পেটে ব্যথা, অজীর্ণ, বমি ভাব, বমি, মাথা ঝিম্ ঝিম্ ভাব, অনিদ্রা, দুশ্চিন্তা ইত্যাদি। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গ্র্যানিসেট্রন ক্যাটাগরি ‘বি’। সুস্পষ্টভাবে প্রয়োজনীয় হলেই কেবল গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।
সরবরাহ : নরিফ® ট্যাবলেট : ২ ী ১০ টি। নরিফ® ইঞ্জেকশন : ১ ী ৫ টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]