নেবানল® Nebanol® নেবিটা ৫ NebitaT 5

নেবানল® Nebanol®
উপাদান : নিওমাইসিন সালফেট ৫ মি.গ্রা. এবং ব্যাসিট্রাসিন জিঙ্ক ৫০০ আই.ইউ./গ্রাম অয়েন্টমেন্ট এবং নিওমাইসিন সালফেট ৫ মি.গ্রা. এবং ব্যাসিট্রাসিন জিঙ্ক ২৫০ আই.ইউ./গ্রাম পাউডার।
নির্দেশনা : ব্যাকটেরিয়াজনিত ত্বকের বিভিন্ন সংক্রমণে ব্যবহৃত হয়। একজিমা, একজিমাজনিত ত্বকের প্রদাহ, নিউরোডারমাটাইটিস, পায়ু পার্শ্বের প্রদাহেও ব্যবহার করা যায়।
মাত্রা ও ব্যবহার বিধি : আক্রান্ত স্থানে দিনে ২ থেকে ৪ বার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। নেফ্রোটক্সিসিটি এড়াতে সতর্কতা অবলম্বন করা উচিত। অন্যান্য এন্টিবায়োটিক ওষুধের মতই এর দীর্ঘমেয়াদী ব্যবহার ছত্রাক সহ বিভিন্ন অসংবেদনশীল জীবাণুর অতিবৃদ্ধি ঘটাতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়া : ব্যক্তি বিশেষে এলার্জি দেখা দিতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন সময়ে ব্যবহার না করাই শ্রেয়। সরবরাহ :
নেবানল® অয়েন্টমেন্ট : ২০ গ্রাম। নেবানল® পাউডার : ১০ গ্রাম।
নেবিটা ৫ NebitaT 5
উপাদান: নেবিটা ৫ ট্যাবলেট: প্রতিটি ট্যাবলেটে আছে নেবিভোলল ৫ মি. গ্রা.। ফার্মাকোলজি: নেবিভোলোল একটি বিটা এড্রেনার্জিক রিসেপ্টর ব−কিং এজেন্ট। নেবিভোলল দুটি এনান্সিওমারের (ফ-ঘবনরাড়ষড়ষ এবং হ-ঘবনরাড়ষড়ষ) একটি রেসিকমেট। নেবিভোললের বিশেষ ফার্মাকোলজিক্যাল বৈশিষ্ট্যে রয়েছে ই-১ রিসেপ্টেরের প্রতি অতি আসক্তি এবং নাইট্রিক অক্্রাইড প্রক্রিয়ার মাধ্যমে রক্তনালী প্রসারণ।
নির্দেশনা: নেবিভোলল উচ্চ রক্তচাপে নির্দেশিত। মাত্রা ও সেবনবিধি: পূর্নবয়স্কদের ক্ষেত্রেঃ দৈনিক ৫ মি. গ্রা. দৈনিক সর্বোচ্চ ডোজ ৪০ মি. গ্রা.। ক্ষতিগ্রস্ত বৃক্কিয় রোগীদের ক্ষেত্রেঃ যেসব রোগীদের বৃক্ক অতিমাত্রায় ক্ষতিগ্রস্থ, তাদের ক্ষেত্রে নেবিভোললের প্ররম্ভিক মাত্রা দৈনিক ২.৫ মি. গ্রা.। প্রয়োজন অনুযায়ী ডোজ ধীরে ধীরে বাড়ানো যাবে। বয়স্ক রোগীদের ক্ষেত্রে: বয়স্ক রোগীদের জন্য মাত্রা সমন্বয়ের প্রয়োজন নেই।
প্রতিনির্দেশনা: নেবিভোলল তীব্র ব্র্যাডিকার্ডিয়া, প্রথম মাত্রার অধিক হার্ট ব−ক, কার্ডিওজেনিক শক রোগী, ডিক¤েপনসেটেড কার্ডিয়াক ফেইলিউর, সাইনাসে সমস্যা, অতিমাত্রায় ক্ষতিগ্রস্থ যকৃতের রোগী, এই ঔষধের যে কোন উপাদানের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। পার্শ্বপ্রতিক্রিয়া: মাথা ব্যাথা, বমি ভাব এবং ব্র্যাডিকার্ডিয়া হতে পারে।
অন্যান্য ঔষধের সাথে প্রতিক্রিয়া: ঈণচ২উ৬ ইনহিবিটর যেমন কুইনিডিন, প্রোপাফেনন, ফ্লুক্সোটিন ইত্যাদি ব্যবহারকালে নেবিভোলল সেবনে সতকর্তা অবলম্বন করতে হবে। অন্যান্য বিটা ব−কার ব্যবহারকালে নিবিভোলল সেবন করা যাবেনা। ডিজিটালিস গ−াইকোসাইড ও বিটা ব−কার এট্রিওভেন্ট্রিকুলার¦স্থ হার্ট রেট কমিয়ে দেয়। ক্যালসিয়াম এন্টাগনিস্ট (যেমন-ভেরাপামিল, ডিলটিয়াজেম) এবং এন্টিএরিদমিক এজেন্ট (যেমন- ডিসোপাইরামাইড) এর সাথে নেবিভোলল ব্যবহার করলে ব্র্যাডিকার্ডিয়া, মায়োকার্ডিয়াল ডিপ্রেশন হওয়ার সম্ভাবনা থাকে। গর্ভবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগ্রেন্সি ক্যাটাগরি ঈ। স্তন্যদানকালে নেবিভোলল সেবন করা উচিৎ নয়।
শিশুদের ক্ষেত্রে ব্যবহার: বাচ্চাদের ক্ষেত্রে নেবিভোললের কার্যকারিতা এবং নিরাপত্তা পরীক্ষিত নয়।
সরবারাহ: নেবিটা ৫ ট্যাবলেট: প্রতিটি বাক্সে আছে ৩০ টি ট্যাবলেট বিস্টার প্যাকে। নেবানল® প−াস Nabanol® Plus
উপাদান : (নিওমাইসিন সালফেট ৩.৫ মি.গ্রা., ব্যাসিট্রাসিন জিঙ্ক ৪০০ আই.ইউ. ও পলিমিক্সিন বি সালফেট ৫,০০০ আই.ইউ.)/গ্রাম অয়েন্টমেন্ট। নির্দেশনা : জীবাণুযুক্ত ক্ষত, পুড়ে যাওয়া অথবা ত্বকের গ্রাফটিং-এর জন্য। স্থানীয় ক্ষতের জন্য এর ব্যবহার যেমন, ফোঁড়া, ব্রণ, পাইয়োডার্মা, সাইকোসিস বারবি। স্ক্যাবিস, পেডিকুলোসিস, টিনিয়া পেডিস এবং কনট্যাক্ট এবং এ্যালার্জিক ডারমাটাইটিস-এর ত্বকের ক্ষতে ব্যবহার করা যায়।
মাত্রা ও ব্যবহার বিধি : ১-৩ বার প্রতিদিন ব্যবহার্য। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : এর যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল কারো ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। নবজাতকের জন্য উপযুক্ত নয়।
অন্যান্য এন্টিবায়োটিক ওষুধের মতই এর দীর্ঘমেয়াদী ব্যবহার ছত্রাক সহ বিভিন্ন অসংবেদনশীল জীবাণুর অতিবৃদ্ধি ঘটাতে পারে। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে ব্যবহার করা উচিত নয়।
সরবরাহ : নেবানল® প−াস অয়েন্টমেন্ট : ১০ গ্রাম।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]