নেক্সাম® Nexum মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

নেক্সাম® Nexum
উপাদান : ইসোমিপ্রাজল ২০ ও ৪০ মি.গ্রা. ট্যাবলেট, ২০ এবং ৪০ মি.গ্রা. ক্যাপসুল এবং ৪০ মি.গ্রা./ভায়াল ইঞ্জেকশন।
নির্দেশনা : গ্যাস্ট্রো ইসোফ্যাজিয়াল রিফ্লাক্স ডিজিজ (এঊজউ) এর চিকিৎসায়- ইরোসিভ ইসোফ্যাগাইটিসের প্রশমনে, ইরোসিভ ইসোফ্যাগাইটিসের মেইনটেন্যান্স ডোজ হিসাবে, গ্যাস্ট্রো ইসোফ্যাজিয়াল রিৎএাাক্স এর উপসর্গ প্রশমনে, নন-স্টেরয়ডাল প্রদাহরোধী ওষুধ (ঘঝঅওউ) দ্বারা চিকিৎসার ফলে সৃষ্ট গ্যাস্ট্রিক আলসার, হেলিকোব্যাকটার পাইলোরি (ঐ. ঢ়ুষড়ৎর) দমনে যা ডিওডেনাল আলসারের পুনঃআবির্ভাব এর সম্ভাবনা কমিয়ে দেয়।
মাত্রা ও ব্যবহার বিধি : ২০ মি.গ্রা. বা ৪০ মি.গ্রা. প্রতিদিন একবার করে ৪-৮ সপ্তাহ। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : গ্যাস্ট্রিক আলসার এবং ডিসপেপসিয়ার ক্ষেত্রে ব্যবহারের পূর্বে ম্যালিগনেন্সির সম্ভাবনাকে যাচাই করে দেখতে হবে। এন্টিবায়োটিকের সংগে ব্যবহারের পূর্বে এদের ওষুধ নির্দেশনা দেখে নিতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ব্যথা, ডায়রিয়া এবং তলপেটে ব্যথা।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: জন্ম নিরোধক বড়ি। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগন্যান্সি ক্যাটাগরি-‘বি’। খুব বেশী দরকার হলেই গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। যেহেতু ইসোমিপ্রাজল মাতৃদুগ্ধে নি:গৃত হয়, সেহেতু ওষুধটি সেবনে বিরত থাকা উচিত নাকি শিশুকে দুগ্ধপানে বিরত রাখা উচিত তা মা এর ওষুধটির প্রয়োজনীয়তার উপর নির্ভর করে সিদ্ধান্ত নিতে হবে।
সরবরাহ : নেক্সাম®
২০ ট্যাবলেট : ৫ ী ১০ টি। নেক্সাম® ৪০ ট্যাবলেট : ৩ ী ১০ টি। নেক্সাম® ২০ ক্যাপসুল :
৬ ী ১০ টি। নেক্সাম® ৪০ ক্যাপসুল : ৫ ী ৬ টি। নেক্সাম®
৪০ আইভি ইনঞ্জেকশন: প্রতিটি বাক্সে আছে লাইয়োফিলাইজড ইসোমিপ্রাজল ৪০ মি.গ্রা. এর একটি ভায়াল, ৫ মি.লি. ০.৯% সোডিয়াম ক্লোরাইড ইঞ্জেকশনের একটি অ্যাম্পুল এবং একটি ৫ মি.লি. স্টেরাইল ডিসপোজেবল সিরিঞ্জ।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]