নিডিপিন® Nidipine নিডিপ্রো® Nidipro® মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

নিডিপিন® Nidipine
উপাদান : নিফেডিপিন ২০ মি.গ্রা. এসআর ট্যাবলেট।
নির্দেশনা : সকল ধরনের উচ্চ রক্তচাপ রোধে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : নিডিপিন® ট্যাবলেট ১০-২০ মি.গ্রা. দিনে ৩ বার। নিডিপিন® এস আর ট্যাবলেট
২০ মি.গ্রা. দিনে দুইবা
র আহারের সময় অথবা আহারের পর। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : কার্ডিওজেনিক শক, এ্যাডভান্সড্ এ্যাওর্টিক স্টেনোসিস, স্তন্যদানকারী মা, অন্ত্রে প্রতিবন্ধকতাতে ব্যবহার করা যাবে না। ট্যাবলেট সম্পূর্ণ গিলে খেতে হবে, চিবানো, ভাঙ্গা বা চোষা যাবে না। রোগীর কার্ডিয়াক রিজার্ভ খুব কম হলে ব্যবহারের পূর্বে সতর্কতা অবলম্বন করতে হবে।
পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ধরা, নাক মুখ লাল হয়ে যাওয়া, আলস্য, ইডিমা, ফুঁসকুড়ি, বমি বমি ভাব, ঘন ঘন প্রস্রাব হওয়া, চোখে ব্যথা, মাঁড়ির হাইপারপাসিয়া, বিষণœতা, শিহরণ, আলোর প্রতি অতিসংবেদনশীলতা এবং কোন কোন ক্ষেত্রে জন্ডিস হতে দেখা গেছে। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এসিই ইনহিবিটর, এরিদমিয়ারোধী, ব্যাকটেরিয়ানাশক, খিঁচুনিরোধক, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রীয় ওষুধ, সাইক্লোস্পোরিন, পেশী শিথিলকারক, আলসার প্রতিরোধী ওষুধ। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : ব্যবহারের গুরুত্ব এবং ভ্রণীয় ক্ষতির আশংকার কথা বিবেচনা করে গর্ভাবস্থায় এটা ব্যবহার করা উচিত। সরবরাহ :
নিডিপিন® এস আর ট্যাবলেট : ১০ ী ১০ টি।
নিডিপ্রো® Nidipro®
উপাদান : প্রতিটি ক্যাপসুলে আছে নিফেডিপিন ২০ মি.গ্রা. এস আর পিলেট এবং এটিনোলল ৫০ মি.গ্রা.।
নির্দেশনা ও ব্যবহার : উচ্চরক্তচাপ এবং ক্রনিক স্থায়ী এনজিনা ব্যবস্থাপনায়, যখন একটি ক্যালসিয়াম চ্যানেল ব−কার অথবা একটি বিটা-ব−কার অপর্যাপ্ত। মাত্রা ও সেবন বিধি : উচ্চরক্তচাপ : একটি করে ক্যাপসুল দিনে একবার। এনজিনা : একটি করে ক্যাপসুল প্রতি ১২ ঘন্টা পরপর।
প্রতি নির্দেশনা : হাইপারসেনসিটিভিটি ইহার মূল উপাদান অথবা অন্যান্য সংযুক্ত দ্রব্যের অথবা অন্যান্য ডাইহাইড্রোপিরিডিনের সাথে, ব্র্যাডিকার্ডিয়া, কার্ডিওজেনিক শক, নিম্নরক্তচাপ, বিপাকজনিত এসিডোসিস, হার্টফেইলিউর, মহিলা যারা বাচ্চা প্রসবে সমর্থ অথবা গর্ভকালীন সময়ে অথবা দুগ্ধদানকালে, এবং যেসব রোগী বেশী পরিমান বৃক্কিয় অকার্যকারিতায় ভুগছে।
পার্শ্ব প্রতিক্রিয়া : রক্তসংবহনতন্ত্রের : ফ্লাসিং, ফুলে উঠা। সিএনএস : ডিজিনেস, মাথা ব্যথা। গ্যাস্ট্রোইনটেসটিনাল : গ্যাসট্রোইনটেসটিনাল ডিসটার্বেন্স । হিমাটোলজিক্যাল : পারপিউরা। প্রজনন সংক্রান্ত : ইমপোটেন্স।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এই কম্বিনেশন অবশ্যই সেসব ক্যালসিয়াম চ্যানেল ব−কার এর সাথে ব্যবহার করা যাবে না যাদের নেগেটিভ আয়োনোট্রপিক প্রভাব আছে যেমন ভেরাপামিল, ডিলটিয়াজেম। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার : ব্যবহার করা উচিত নয়।
সরবরাহ : নিডিপ্রো® ক্যাপসুল: ৫ ী ১০টি।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]