নরভেন্ট® ইনহেলার Norvent® Inhelar মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

নরভেন্ট® ইনহেলার Norvent® Inhelar
উপাদান : টিওট্রপিয়াম।
নির্দেশনা : নরভেন্ট ব্রংকোস্পাজম এর সাথে ক্রনিক অবস্ট্রাকটিক পালমোনারী ডিজিস (সিওপিডি), ক্রনিক ব্রংকাইটিস এবং এমফাইসিমা সংযুক্ত এর দীর্ঘমেয়াদী, প্রতিদিন একটি করে তত্ত¡াবধায়ক চিকিৎসার জন্য নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : পূর্ণবয়স্ক এবং ১২ বছর বা তার বেশী : নরভেন্ট ইনহেলারের ২ বার পাফ্ প্রতিদিন একবার।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যেসব রোগীর এট্রোপিন অথবা এর ডিরাইভেটিভস এর প্রতি অতিস্পর্শকাতরতার পূর্ব ইতিহাস আছে (ইপ্রাট্রপিয়াম অথবা এর যেকোন উপাদানের ও সংযুক্ত) তাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। এন্টিকোলিনারজিক ড্রাগ হিসেবে টিওট্রপিয়াম সরু-কৌণিক গ−ুকোমা, প্রোসটেটিক হাইপারপাসিয়া এর লক্ষ্যসমূহ বৃদ্ধি করে এবং এসব ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।
অন্য ওষুধের সাথে বিক্রিয়া : টিওট্রপিয়াম কোনপ্রকার খারাপ প্রতিক্রিয়া ছাড়াই সিওপিডি তে ব্যবহৃত ওষুধের সাথে ব্যবহার করা যায়। অন্যান্য এন্টিকোলিনারজিকযুক্ত ওষুধের সাথে টিওট্রপিয়াম গ্রহণের কোন গবেষণা নাই তাই সুপারিশ করা হয়নি।
পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া হর মুখে শুষ্কতা, অন্যান্য প্রতিক্রিয়া হল কোষ্ঠকাঠিন্য, হার্টরেট বৃদ্ধি, গ−ুকোমা ইত্যাদি।
গর্ভবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : প্রেগনেন্সি ক্যাটাগরি সি: টিওট্রপিয়াম শুধুমাত্র উপকারতিা যদি ভ্র“ণের ঝুঁকিকে অতিক্রম করে তবেই ব্যবহার করা উচিত।
সরবরাহ : নরভেন্ট® ইনহেলার : টিওট্রপিয়াম ৯ মাইক্রোগ্রাম প্রতি পাফ্ এ, ১২০ পাফ্।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]