ওবিনীল® Obenil অকুফেন® চোখের ড্রপস্ Ocufen® Eye Drops মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

ওবিনীল® Obenil
উপাদান : সিবুট্রামিন হাইড্রোক্লোরাইড মনোহাইড্রেট ৫ মি.গ্রা. ক্যাপসুল।
নির্দেশনা : দৈহিক স্থূলতা ও ওজন কমানোর ক্ষেত্রে ব্যবহার করা হয়।
মাত্রা ও ব্যবহার বিধি : ১০ মি.গ্রা. দিনে ১ বার খাবারের আগে বা খাবারের সাথে। যদি কম ওজন কমে তবে মাত্রা ৪ সপ্তাহ অন্তর টাইট্রেশন করতে হবে যা মোট ১৫ মি.গ্রা. দিনে একবার পর্যন্ত দেয়া যায়। ৫ মি.গ্রা. মাত্রা সেসব রোগীদের জন্য সংরক্ষণ করা উচিত যারা ১০ মি.গ্রা. সহ্য করতে পারেন না। সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : অতিসংবেদনশীল, যে সব রোগীর কোন ওষুধ দিলে রক্তচাপ এবং হৃদস্পন্দন বেড়ে যায় যেমনডিকনজেস্টেন্ট, কাশি, ঠান্ডা, এলার্জির ওষুধ, যার মধ্যে আছে ফিনাইলপ্রপানলএমিন, এফিড্রিন এবং সিউডোএফিড্রিন।
পার্শ্ব প্রতিক্রিয়া : সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া, মুখ শুকিয়ে যাওয়া, মাথা ব্যথা হয়, ঘুমের অসুবিধা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, ঘুম ঘুম ভাব, নাকের প্রদাহ ইত্যাদি। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : এম এ ও আই ব্যবহার বন্ধের দুই সপ্তাহের মধ্যে অথবা একসাথে সিবুট্রামিন ব্যবহার করা যাবে না। গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় ব্যবহার এবং নার্সিং মায়েদের সিবুট্রামিন দেয়া নিষেধ। সরবরাহ : ওবিনীল® ৫ ক্যাপসুল : ৩ ী ১০ টি।
অকুফেন® চোখের ড্রপস্ Ocufen® Eye Drops
উপাদান: অকুফেন ০.০৯% চোখের ড্রপস্ : প্রতি মি.লি.এ আছে ব্রোমফেনাক সোডিয়াম আইএনএন ১.০৩৫ মি.গ্রা. যা ০.৯ মি.গ্রা. ব্রোমফেনাক আইএনএন এর সমতুল্য।
নির্দেশনা: অকুফেন ০.০৯% চোখের ড্রপস্ চোখের ছানি এবং অন্যান্য অপারেশনজনিত প্রদাহ কমাতে নির্দেশিত। এছাড়াও যে কোন ধরণের চোখের প্রদাহ কমাতে ব্যবহৃত হয়।
মাত্রা ও ব্যবহারবিধি: প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে : ১ ফোটা করে আক্রান্ত চোখে দিনে দুইবার; অপারেশনের পর ২৪ ঘন্টায় মধ্যে চিকিৎসা শুরু করতে হবে এবং ২ সপ্তাহ চলবে।
শিশুদের ক্ষেত্রে : মাত্রা এবং ব্যবহার ডাক্তার নিশ্চিত করবেন।
যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না: ব্রোমফেনাক চোখের ড্রপস্ এর যে কোন উপাদানের প্রতি সংবেদনশীল রোগীর ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করা যাবে না।
সতর্কতা: ব্রোমফেনাক চোখের ড্রপস্ এ আছে সোডিয়াম সালফাইট, যা অনেকের ক্ষেত্রে এ্যালার্জিক প্রতিক্রিয়া যেমন- কমমাত্রার শ্বাসকষ্টের লক্ষণ দেখা দিতে পারে। তবে সালফাইট সংবেদনশীলতার ব্যাপকতা সম্পর্কে জানা নেই এবং সম্ভাবনা কম। সেজন্য এই ওষুধের প্রতি সংবেদনশীল রোগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। বাহ্যিকভাবে ব্যবহৃত সকল ঘঝঅওউ গুলো ক্ষত উপশমে দীর্ঘস্থায়ী করতে পারে। একইসাথে ঘঝঅওউ এবং স্টেরয়েড ব্যবহারে ক্ষত শুকানো বেশী দীর্ঘস্থায়ী হয়।
কন্টাক্ট লেন্স পরিহিত অবস্থায় ব্রোমফেনাক চোখের ড্রপস্ ব্যবহার করা উচিত নয়। গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার: প্রেগন্যান্সি ক্যাটাগরি:সি।
এই ওষুধ গর্ভাবস্থায় ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত এবং সুস্পষ্ট তথ্য পাওয়া যায়নি। তাই ভ্র“ণের ঝুঁকি ও রোগীর উপকারের কথা বিবেচনা করে এই ওষুধ প্রয়োগ করা উচিত। স্তন্যদানকালে ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১৮ বৎসরের নীচে রোগীদের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যক্ষমতা এখনো প্রতিষ্ঠিত নয়। পার্শ্ব প্রতিক্রিয়া: সাধারণত যেসব পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় তা হলো: চোখে অস্বাভাবিক অনুভূতি, কনজাংকটিভাল হাইপারেমিয়া, চোখের জ্বলুনি, চোখে ব্যথা, চোখে প্র“রিটাস, লালচে চোখ, মাথাব্যথা এবং আইরিসে প্রদাহ।
সরবরাহ: অকুফেন্®
০.০৯% চোখের ড্রপস্ : প্রতি প−াস্টিক ড্রপার বোতলে রয়েছে ৫ মি.লি. ব্রোমফেনাক সোডিয়াম আইএনএন জীবাণুমুক্ত দ্রবন।

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]