অফ্কফ® Ofkof® অফরান® Ofran মাত্রা ও ব্যবহার বিধি নির্দেশনা কার্যকারিতা

অফ্কফ® Ofkof®
উপাদান: (ডেক্সট্রোমেথরফ্যান ১০ মি.গ্রা., স্যুডোএফিড্রিন ৩০ মি.গ্রা. এবং ট্রাইপ্রোলিডিন ১.২৫ মি.গ্রা.)/৫ মি.লি. সিরাপ।
নির্দেশনা : শুষ্ক কফ সহ শ্বাসতন্ত্রের উপরের অংশের ব্যধিতে নাসারন্দ্র পরিষ্কারক, হিস্টামিন এইচ১ রিসেপটররোধী ওষুধ ও কফ নিঃসারকের যৌথ সেবন থেকে উপকার লাভ হয় এবং এইসব ক্ষেত্রে রোগের লক্ষণসমূহের উপশমে নির্দেশিত।
মাত্রা ও ব্যবহার বিধি : প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের উর্ধ্বে শিশুদের জন্য ২ চা-চামচ দিনে ৩ বার। ৬-১২ বছরের শিশু: ১ চা-চামচ দিনে ৩ বার, ২-৬ বছরের শিশু: ১/২ চা-চামচ দিনে ৩ বার বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না : যে সমস্ত রোগী ডেক্সট্রোমেথরফ্যান, স্যুডোএফিড্রিন অথবা ট্রাইপ্রোলিডিন-এর প্রতি অতি সংবেদনশীল তাদেরকে দেয়া যাবে না। মনোঅ্যামাইন অক্সিডেজ সেবনকারী রোগীদের সেবন বন্ধের দিন থেকে ২ সপ্তাহ পর্যন্ত অফ্কফ্®
সেবন করা যাবে না। তীব্র করোনারী ধমনীর রোগ অথবা মারাত্মক উচ্চরক্তচাপ সম্পন্ন রোগীদের ক্ষেত্রে দেয়া যাবে না। পার্শ্ব প্রতিক্রিয়া : মাথা ঝিম্ ঝিম্ ভাব, পরিপাকতন্ত্রের গোলমাল, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবনমন অথবা উত্তেজনা, তন্দ্রাচ্ছন্নভাব, মুখ-নাক-গলার শুষ্কতা, মূত্রত্যাগে অক্ষমতা ইত্যাদি।
গর্ভাবস্থা ও স্তন্যদানকালে ব্যবহার : গর্ভাবস্থায় এগুলোর ব্যবহার সম্পর্কে কোন সুনির্দিষ্ট তথ্য নাই। সেজন্য গর্ভবতী মহিলাদের ভ্র“ণের বৃদ্ধির ক্ষতির তুলনায় লাভের পরিমান যাচাই করে এ ওষুধ ব্যবহার করা উচিত। অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া : ডিকন্জেসটেন্ট, ট্রাইসাইক্লিক বিষন্নতারোধী ওষুধ, রুচিদমনকারক, এ্যামফেটামিন জাতীয় দেহ উত্তেজক অথবা মনোঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর। সরবরাহ : অফ্কফ® সিরাপ : ১০০ মি.লি.।
অফরান® Ofran
উপাদান: প্রতিটি ট্যাবলেটে আছে অনডেনসেট্রন ৮ মি.গ্রা. অনডেনসেট্রন হাইড্রোক্লোরাইড ডাইহাইড্রেট ইউএসপি হিসেবে। প্রতি ৫ মি.লি. সলিউশনে রয়েছে অনডেনসেট্রন ৪ মি.গ্রা. অনডেনসেট্রন হাইড্রোক্লোরাইড ডাইহাইড্রেট ইউএসপি হিসেবে। প্রতি ৪ মি.লি. ইঞ্জেকশনে রয়েছে অনডেনসেট্রন ৮ মি.গ্রা. অনডেনসেট্রন হাইড্রোক্লোরাইড ডাইহাইড্রেট ইউএসপি হিসেবে।
নির্দেশনা: অফরান® নির্দেশিতক্যান্সার কেমোথেরাপি দ্বারা সৃস্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে
রেডিওথেরাপি দ্বারা সংগঠিত বমি বমিভাব এবং বমি প্রতিরোধে অস্ত্রপচার পরিবর্তী বমি বমিভাব এবং বমি প্রতিরোধে মাত্রা এবং প্রয়োগ: কেমোথেরাপি দ্বারা সৃষ্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরোধ: প্রাপ্ত বয়স্ক (ট্যাবলেট এবং ওরাল সলিউশন)- প্রচন্ড বমি সৃষ্টিকারী ক্যান্সার কেমোথেরাপিতে ৮ মি.গ্রা. ট্যাবলেট করে ২৪ মি.গ্রা. দিনে তিন বার। মাঝারি ধরনের বমি সৃষ্টিকারী ক্যান্সার কেমোথেরাপিতে ৮ মি.গ্রা. অফরান®
ট্যাবলেট অথবা ১০ মি.লি. অফরান সলিউশন দিনে দুইবার।
ইঞ্জেকশন- একটি ৩২ মি.গ্রা. আইভি অথবা তিনটি ০.১৫ মি.গ্রা./কেজি ডোজ। একটি ৩২ মি.গ্রা. ডোজ ক্যান্সার কেমোথেরাপি শুরুর ৩০ মিনিট পূর্বে ১৫ মিনিট ০.১৫ মি.গ্রা. (কেজি ডোজের ক্ষেত্রে প্রথম প্রয়োগের ৪ থেকে ৮ ঘন্টা পর দ্বিতীয় ডোজ প্রয়োগ করতে হবে)। শিশুদের ক্ষেত্রে- ট্যাবলেট এবং ওরাল সলিউশন ৪ থেকে ১১ বছর বয়সের শিশুদের ক্ষেত্রে একটি ৪ মি.গ্রা. অফরান® ট্যাবলেট অথবা ৫ মি.লি. অফরান® সলিউশন দিনে তিনবার করে কেমোথেরাপি শেষ হবার ১-২ দিন পর্যন্ত। ইঞ্জেকশন- তিনটি ০.১৫/কেজি ডোজ রেডিওথেরাপি দ্বারা সৃষ্ট বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে প্রাপ্ত বয়স্ক - ট্যাবলেট এবং ওরাল সলিউশন- একটি ৪ মি.গ্রা. অফরান®
অথবা ১০ মি.লি. ওরাল সলিউশন দিনে তিনবার। অস্ত্রপচার পরবর্তী বমি বমি ভাব এবং বমি প্রতিরোধে:
প্রাপ্ত বয়স্ক: ট্যাবলেট এবং ওরাল সলিউশন- দৈনিক ২ বার ৮ মি.গ্রা. অফরান® ট্যাবলেট করে ২ বার অথবা ২০ মি.লি. ওরাল সলিউশন অবশিকরনের ১ ঘন্টা পূর্বে।
ইঞ্জেকশন- ৪ মি.গ্রা. আইভি অলঘুকৃত অবস্থায় ২-৫ মিনিট এর বেশি সময় ধরে অবশিকরনের ঠিক পূর্বে অথবা রোগী যদি অস্ত্রপচার পরবর্তী সময়ে বমি বমি অনুভব অথবা বমি করে তখন প্রয়োগ করতে হবে অথবা ৪ মি.গ্রা. অলযকৃত অবস্থায় আইএম হিসেবে একটি ডোজে প্রয়োগ করা যেতে পারে। যেসব রোগী একটি মাত্র আইভি ডোজে সন্তোষজনক ক্রিয়া দেখায় না তাদের ক্ষেত্রে দ্বিতীয় বার ৪ মি.গ্রা. ডোজে কোন অধিকতর কার্যকারিতা পরিলক্ষিত হয় না। শিশুদের ক্ষেত্রে- ২ থেকে ১২ বছর বয়স্ক শিশুদের একটি ০.১ মি.গ্রা./কেজি (৪০ কেজি অথবা অনুর্ধ ৪০ কেজি শিশুদের ক্ষেত্রে) অথবা একটি ৪ মি.গ্রা. ডোজ (৪০ কেজি উর্ব্ধ শিশুদের ক্ষেত্রে) ইঞ্জেকশন প্রয়োগের সময়কাল ২ থেকে ৫ মিনিটের চেয়ে বেশি হওয়া উচিত (কোন ভাবেই ৩০ সেকেন্ডের কম নয়)। ২ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য পাওয়া যায় না।
যকৃতের অকার্যকরারিতায় ট্যাবলেট এবং ওরাল সলিউশন- সর্বমোট দৈনিক মাত্রা ৮ মি.গ্রা. অতিক্রম করা উচিত নয়। ইঞ্জেকশন- ৪ মি.গ্রা. এর একটি সর্বোচ্চ কেমোথে রাপি শুর” করার ৩০ মিনিট পরে ১৫ মিনিট ধরে প্রয়োগ করতে হবে।
প্রতিনির্দেশনা:অনডেনসেট্রন এর প্রতি অতি প্রতিক্রিয়াশীল রোগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। পার্শ্ব প্রতিক্রিয়া: সবচেয়ে বেশি সংগঠিত পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে মাথা ব্যথা, কোষ্ট কাঠিন্য এবং ডায়রিয়া। কেমোথেরাপি দ্বারা সংগঠিত বমি বমিভাব এবং বমিতে অনডেনসেট্রন সেবনকৃত রোগীদের মধ্যে ১% ক্ষেত্রে র‌্যাশ দেখা যেতে পারে। দুর্লভ ক্ষেত্রে ঝাপসা দৃষ্টি, ডিপ্রেসনসহ অথবা বুকে ব্যথা, কার্ডিয়াক এরিথমিয়া, নিম্নরক্তচাপ এবং ব্রাডি কার্ডিয়া দেখা যায়।
অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: যেসব রোগী ঈণচ৩অ৪ উদ্দীপক (যেমন- ফিনাইটয়েন, কার্বামাজোপিক অথবা রিফামপিসিন) গ্রহন করছেন তাদের ক্ষেত্রে অনডেনসেট্রন এর নির্গমন বৃদ্ধি এবং রক্তে এর ঘণত্ব হ্রাস পরিলক্ষিত হয়। অনডেনসেট্রন ট্রামাডোল এর ব্যথা নিবারক ক্ষমতা হ্রাস করতে পারে। গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে:
গর্ভাবস্থায়: প্রেগনেন্সি ক্যাটাগরি-বি। স্তন্যদানকালে: স্তন্যদানকারী প্রাণীদের দুগ্ধে অনডেনসেট্রন নির্গমণ পরিলক্ষিত হয় তাই স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে অনডেনসেট্রন প্রদানের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত।
সরবরাহ:

FOR MORE CLICK HERE
বাংলা রচনা সমূহ
বাংলা ভাষা ও সাহিত্য
English Essay All
English Grammar All
English Literature All
সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী
সাধারণ জ্ঞান আন্তর্জাতিক বিষয়াবলী
ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা
বি সি এস প্রস্তুতি: কম্পিউটার ও তথ্য প্রযুক্তি
বি সি এস প্রস্তুতি: নৈতিকতা, মূল্যবোধ ও সু-শাসন
বি সি এস প্রস্তুতি: সাধারণবিজ্ঞান
বাংলা ভাষার ব্যাকরণ
বাংলাদেশ ও বিশ্ব পরিচয়
ভাবসম্প্রসারণ

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]