বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের সমস্যা Problems of Exports in Bangladesh

বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের সমস্যা Problems of Exports in Bangladesh
বাংলাদেশের রপ্তানি বাণিজ্য এখনও ততটা মজবুত নয়। তবে বিগত বছরগুলোতে বাংলাদেশের রপ্তানির পরিমাণ এবং রপ্তানি আয় অনেক বেড়েছে। কিন্তু রপ্তানি বাণিজ্যে গত চার দশকে যতটুকু সফলতা আসার কথা ততটা সাফল্য আসেনি। এর কারণ বাংলাদেশের রপ্তানি বাণিজ্যে এখনও কিছু মৌলিক সমস্যা রয়েছে। নিম্নে বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের প্রধান সমস্যাগুলো সংক্ষেপে আলোচনা করা হল ।
১। রপ্তানি পণ্যের স্বল্পতা ৪ বাংলাদেশ মুষ্টিমেয় কয়েকটি পণ্য রপ্তানি করে মাত্র। বাংলাদেশের রপ্তানি পণ্যের মধ্যে পাট, চামড়া, তৈরি পোশাক, হোসিয়ারি ঔষধ ও চা উল্লেখযোগ্য। এ কয়টি পণ্য ছাড়া বাকী রপ্তানি পণ্যগুলো উল্লেখ করার মতো নয়। রপ্তানি পণ্যের স্বল্পতা এবং রপ্তানি পণ্যের বৈচিত্র্যকরণের অভাব হচ্ছে বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের অন্যতম প্রধান সমস্যা ।
২। বাজারের পরিধি সংকীর্ণ ঃ বাংলাদেশের রপ্তানি পণ্যের বাজার তত বিস্তৃত নয়। বাংলাদেশ মাত্র হাতে গোনা কয়েকটি পণ্য রপ্তানি করে। যেমন- মধ্যপ্রাচ্যের দেশসমূহ, ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশসমূহ, যুক্তরাষ্ট্র, জার্মানী, সার্কভুক্ত দেশসমূহ ইত্যাদি কয়েক দেশে বাংলাদেশের পন্য রপ্তানী হয় । এজন্য বাংলাদেশের রপ্তানি পণ্যের বাজার ছোট বা সংকীৰ্ণ ।
৩। পাটের বিকল্প সিনথেটিক ফাইবার ও রেক্সিন আবিষ্কার ঃ বাংলাদেশের রপ্তানি পণ্যের মধ্যে গুরুত্বপূর্ণ দুটি আইটেম হচ্ছে পাটজাত পণ্য ও চামড়াজাত পণ্য। কিন্তু বিদেশে পাটের বিকল্প সিনথেটিক ফাইবার এবং চামড়ার বিকল্প সিনথেটিক রেক্সিন আবিষ্কার এর ফলে বাংলাদেশের পাটজাত ও চামড়াজাত পণ্যের চাহিদা বিদেশে কমে যায় । তাই আমাদের রপ্তানির পরিমাণ ও হ্রাস পায় ।
৪ । অতিরিক্ত জনসংখ্যা ও উদ্বৃত্ত পণ্যের অভাব ঃ বাংলাদেশ একটি অতিরিক্ত জনসংখ্যার দেশ। প্রায় ১৬ কোটি মানুষের বসবাস এদেশে। ১৬ কোটি মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করার মতো উদ্বৃত্ত পণ্য বাংলাদেশের তেমন একটা থাকে না । এজন্য আমাদের রপ্তানির পরিমাণ ও রপ্তানি আয় বাড়ানোর তেমন কোন সুযোগ নেই ।
৫ । চোরাচালান : আমাদের রপ্তানি বাণিজ্যের একটি দীর্ঘকালীন মৌলিক সমস্যা হল চোরাচালান আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত ও মায়ানমারে চোরাই পথে অনেক পণ্য পাচার হয়ে যায়। ফলে বৈধভাবে রপ্তানিযোগ্য পণ্যের পরিমাণ ও রপ্তানি আয় কম হয় ।
৬। অদক্ষ কারিগর ও আধুনিক প্রযুক্তির অভাব ঃ বাংলাদেশে অদক্ষ কারিগর এবং নিম্নমানের প্রযুক্তি নির্ভর সনাতনী পদ্ধতি ব্যবহার করে উৎপাদন হয়, ফলে বাংলাদেশের উৎপাদিত পণ্য মানসম্মত হয় না । তাই বিশ্ববাজারে আমাদের রপ্তানি পণ্যের চাহিদাও বৃদ্ধি পায় না ।
৭। আমদানি নির্ভর রপ্তানি : বাংলাদেশ যে সকল পণ্য রপ্তানি করে সেগুলোর বেশিরভাগই আমদানি নির্ভর অর্থাৎ বেশিরভাগ রপ্তানি পণ্য বিশেষ করে ঔষধ, তৈরি পোশাক ইত্যাদি ক্ষেত্রে কাঁচামাল, বোতাম, সুতা বিদেশ থেকে আমদানি করতে হয়। এজন্য উৎপাদন খরচ অনেক বেশি হয়। কোন কারণে আমদানি ব্যহত হলে উৎপাদন বিঘ্নিত হয় এবং রপ্তানি বাধাগ্রস্ত হয় ।
৮। আন্তর্জাতিক বাণিজ্যিক জোট ঃ বিশ্বের বিভিন্ন অঞ্চলের দেশসমূহ তাদের নিজেদের মধ্যে জোট গঠন করে আঞ্চলিকভাবে বাণিজ্য বাড়ানোর চেষ্টা করছে। ঐ সকল অঞ্চলের দেশসমূহে বাংলাদেশের রপ্তানির পরিমাণ কমেছে । বাংলাদেশ কয়েকটি আন্তর্জাতিক জোটের সদস্য হলেও জোটের দেশসমূহের ওপর প্রভার বিস্তার করে রপ্তানি বাড়াতে সক্ষম হয়নি ।
৯ । প্রচারের অভাব ঃ বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের একটি সমস্যা হল আমাদের দেশের বিভিন্ন পণ্যের গুণগত মান সম্পর্কে বিশ্ববাসীকে জানানোর মতো অবস্থা বা উদ্যোগ গ্রহণ করা হয়নি। প্রচারের ব্যর্থতার কারণে বিশ্ববাজারে বাংলাদেশের রপ্তানি পণ্যের চাহিদা বাড়ানো সম্ভব হচ্ছে না ।
১০। পূর্বল অবকাঠামো । আমাদের রপ্তানি বাণিজ্যের অন্যতম সমস্যা হচ্ছে অবকাঠামোগত দুর্বলতা। অনুন্নত পরিবহণ ও যোগাযোগ, অদক্ষ বন্দর ব্যবস্থাপনা, নিজস্ব জাহাজের অভাব, যানজট, বিদ্যুৎ ঘাটতি, গ্যাসের স্বল্পতা, আর্থিক প্রতিষ্ঠানের স্বল্পতা ইত্যাদি কারণে বাংলাদেশ অল্প খরচে সঠিক সময়ে পণ্য উৎপাদন ও ডেলিভারি দিতে পারে না। তাই আমাদের পণ্যের ক্রেতা দেশগুলো আমাদের দেশ থেকে সুখ ফিরিয়ে নিতে বাধ্য হচ্ছে।
১১। রাজনৈতিক অস্থিতিশীলতা ঃ রাজনৈতিক অস্থিতিশীলতা বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। হরতাল, ধর্মঘট, অবরোধ, বিক্ষোভ, অগ্নি সংযোগ, চাদাবাজি, শ্রমিক ধর্মঘট, বন্দর হর্মঘট, সরকারি দলের সাথে অন্যান্য রাজনৈতিক দলের দূরত্ব বৃদ্ধি ইত্যাদি নানা কারণে উৎপাদন ব্যহত হয়। রপ্তানিও ব্যহত হয়। হরতালের মতো সংঘাতময় পরিস্থিতিতে বিদেশী ক্রেতারা সময় মতো আসতে পারে না। ফলে তারা আমাদের দেশ থেকে রপ্তানি আদেশ সরিয়ে অন্যদেশকে রপ্তানি আদেশ দিচ্ছে ।
১২। বিদেশীদের আমদানি শুল্ক আরোপ ঃ আমাদের রপ্তানি পণ্যের ক্রেতা দেশের সরকারগুলো তাদের দেশের আমদানি পণ্যের ওপর উচ্চ হারে শুল্ক আরোপ করার কারণে রপ্তানি পণ্যের দাম বেড়ে যায়। রপ্তানির পরিমাণ কমে যায় এবং রপ্তানি আয় কমে যায় ।
১৩ । অদক্ষ ব্যবস্থাপনা ও আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিকা ও রপ্তানি বাণিজ্য পরিচালনা ও ব্যবস্থাপনার জন্য যে দক্ষ ও গতিশীল আমলাতন্ত্র দরকার সে রকম দক্ষ ব্যবস্থাপনা ও প্রশাসন আমাদের দেশে নেই। প্রশাসনিক দুর্বলতা এবং আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতার কারণে বিদেশীদের অর্ডার অনুসারে পণ্য সময়মতো সরবরাহ করা যায় না যা আমাদের দেশে রপ্তানি বাণিজ্য সম্প্রসারণে একটি বড় ধরনের সমস্যা ।
১৪ । বিশ্বমান ও নমুনাকরণের অভাব ঃ বাংলাদেশের রপ্তানি বাণিজ্যের আর একটি বড় সমস্যা হল এখনও বিশ্বমানের পণ্য উৎপাদন করতে পারে না। তাছাড়া আমাদের উৎপাদিত পণ্যের নমুনাকরণ ও শ্রেণীকরণে সমস্যাও রয়েছে । তাই বিশ্ববাজারে বাংলাদেশি পণ্য ক্রেতাদের মনোযোগ আকর্ষণে সমর্থ হয়নি ।
১৫। গুদামজাতকরণ ও প্যাকেজিং সমস্যা ঃ বাংলাদেশের উৎপাদিত পণ্যের গুদামজাতকরণ ও প্যাকেজিং ব্যবস্থা উন্নত নয়। বিশেষকরে কৃষিজাত পণ্য গুদামজাতকরণ ও প্যাকেজিং সমস্যার কারণে পঁচে যায় বা নষ্ট হয়ে যায় । ফলে বাংলাদেশ দিন দিন তার পণ্যের ক্রেতা হারাচ্ছে।
১৬ কৃষিজাত পণ্য রপ্তানি : বাংলাদেশ মূলত কৃষিজাত কাঁচামাল অধিক পরিমাণে রপ্তানি করে । মোট রপ্তানির একটা বড় অংশ কৃষি নির্ভর কাঁচামাল ও কৃষিজাত পণ্য। আন্তর্জাতিক বাজারে প্রতিনিয়তই পণ্যের দাম কমে যাবার ফলে আমাদের কৃষিজাত পণ্যের রপ্তানি বাবদ আয় কমে যাচ্ছে ।
১৭। পরিবহণ সমস্যা : আমাদের নিজস্ব পরিবহণ সংকট রয়েছে। বিশেষ করে বিদেশীদের পণ্য দ্রুত ও সময়মত পৌঁছানোর মত পরিবহণ/জাহাজ/বিমান আমাদের নেই। তাই উচ্চ ভাড়ায় বিদেশী পরিবহণ ভাড়া করতে হয়। এতে একদিকে সময়মত রপ্তানি পণ্য পৌঁছানো যায় না, আবার অন্যদিকে রপ্তানি পণ্যের পরিবহণ ব্যয় বেশি পড়ে ।
১৮। দুর্নীতি ও আন্তর্জাতিক ভাবমূর্তি ঃ বাংলাদেশ পরপর কয়েকবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে যা বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রচার হবার ফলে জাতি হিসাবে আমাদের মর্যাদা ও ভাবমূর্তি যথেষ্ট ক্ষুন্ন হয়েছে। এখনও দুর্নীতির র‍্যাংকিংয়ে বিশ্বের দেশসমূহের মধ্যে বাংলাদেশ উপরের দিকে অবস্থান করছে।
`দুর্নীতির কারণে জাতি হিসাবে মর্যাদার যে সংকট সৃষ্টি হয়েছে তা আমাদের রপ্তানি বাণিজ্যের উপর বিরূপ প্রভাব ফেলেছে ।
উপরোক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে একথা বলা যায় যে, তৃতীয় বিশ্বের একটি উন্নয়নশীল দেশ হিসাবে বাংলাদেশের রপ্তানি বাণিজ্যে অনেক সমস্যা রয়েছে । তবে উপযুক্ত ব্যবস্থা ও রপ্তানি নীতি গ্রহণ করা গেলে বাংলাদেশ উপরোক্ত দূর্বতাগুলো কাটিয়ে উঠে রপ্তানি বাণিজ্যকে একটি শক্তিশালী ভিত্তির উপর দাঁড় করাতে সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]