বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির উপায়সমূহ ব্যখ্যা কর। Explain the ways to increase remittance flows in Bangladesh.

বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির উপায়
Way to Increase the Remittance Flow of Bangladesh
বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ থেকে প্রতি বছর উন্নত দেশসমূহে বিশেষ করে ইউরোপ, আমেরিকা থেকে শুরু করে মধ্যপাচ্য, মালয়েশিয়া প্রভৃতি দেশে মানুষ কর্মসংস্থানের আশায় প্রতিনিয়ত পাড়ি জমাচ্ছে। প্রবাসীরা উন্নত দেশ হতে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা (রেমিট্যান্স) নিজ নিজ দেশে প্রেরণ করে । আর এসব রেমিট্যান্স তাদের দেশের জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই রেমিট্যান্স প্রবাহ আরও বাড়ানো দরকার । বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির উপায়সমূহ নিম্নে সংক্ষেপে বর্ণনা করা হলো ।
১। প্রবাসীদের জন্য আলাদা ব্যাংক প্রতিষ্ঠা করা : বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য প্রবাসীদের আলাদা ব্যাংক প্রতিষ্ঠা করা হয়েছে । এই ব্যাংকে প্রবাসীরা খুব সহজেই একাউন্ট খুলতে পারবে এবং দ্রুত ও অল্প খরচে রেমিট্যান্স পাঠাতে পারবে । এমনকি শ্রমিকরা বিদেশ যাত্রার সময় প্রয়োজনীয় অর্থ জোগাড় করতে না পারলে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নেয়া যাবে ।
২। প্রবাসীদের দেশে বিনিয়োগ উৎসাহিত করা ঃ বাংলাদেশের যেসব শ্রমিক বিদেশে কাজ করে তাদেরকে নিজ দেশে বিনিয়োগ উৎসাহিত করতে হবে। এ লক্ষ্যে নতুন নতুন শিল্পকারখানা স্থাপনসহ সার্বিকভাবে বিনিয়োগের অনুকূল পরিবেশ তৈরী করতে হবে । এমনকি প্রবাসীদেরকে বিনিয়োগের জন্য নানা রকম সুযোগ-সুবিধা প্রদান করতে হবে ।
৩। এক্সচেঞ্জ হাউজগুলো শক্তিশালীকরণ : বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করতে চাইলে মানি এক্সচেঞ্জ বৃদ্ধি করতে হবে। বিদ্যমান মানি একচেঞ্জগুলোকে আরও শক্তিশালী করতে হবে এবং মানোন্নয়ন করতে হবে। প্রত্যেকটি এক্সচেঞ্জকে সাপ্তাহিক, মাসিক ও বাৎসরিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিতে হবে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে ।
৪। এক্সচেঞ্জ হাউজের গতিশীলতা বৃদ্ধি করা : যে সকল দেশে বাংলাদেশীরা বেশী হারে কাজ করে বিশেষ করে মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া প্রভৃতি দেশে বিদ্যমান এক্সচেঞ্জ হাউজগুলোর ব্যবস্থাপনা ও পরিচালনায় আরও গতিশীলতা আনতে হবে । তাহলে রেমিট্যান্স প্রবাহ আরও বাড়বে ।
৫। দক্ষ জনশক্তি রপ্তানী : বাংলাদেশ থেকে যেসব শ্রমিক বিদেশে কাজ করতে যায় তাদের অধিকাংশই অশিক্ষিত, আধাদক্ষ কিংবা অদক্ষ । এসব অদক্ষ শ্রমিকদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে যদি আরও দক্ষ করে বিদেশে পাঠানো যায় তাহলে বৈদেশিক মুদ্রা বা রেমিট্যান্স প্রবাহ আরও বৃদ্ধি পাবে ।
৬। হুণ্ডি ব্যবসায় রোধ : রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির পথে অন্যতম প্রধান অন্তরায় হচ্ছে হুণ্ডি ব্যবসায় হুণ্ডি ব্যবসা আইন সম্মত নয় এবং এটাকে বাংলাদেশে অপরাধমূলক কর্মকাণ্ড বলে মনে করা হয়। তারপরেও বিদেশে কর্মরত শ্রমিকদের টাকা পাঠানোকে কেন্দ্র করে বাংলাদেশে হুণ্ডি ব্যবসায় চলছে। তাই রেমিট্যান্স প্রবাহ বাড়াতে হলে হুণ্ডি ব্যবসায় বন্ধ করতে হবে এবং শ্রমিকদের বিদেশ থেকে বৈধ চ্যানেলে টাকা পাঠানোকে উৎসাহিত করতে হবে।
৭। প্রবাসীদের জন্য প্রাথমিক শেয়ারে কোটার ব্যবস্থা করা ও বৈধভাবে যেসব প্রবাসী বিদেশে কাজ করে তারা যেন রেমিট্যান্স পাঠাতে উদ্বুদ্ধ হয় সেজন্য প্রাথমিক শেয়ারে প্রবাসীদের জন্য কোটার ব্যবস্থা করতে হবে । তাহলে প্রবাসীদের রেমিট্যান্স প্রবাহ বাড়বে ।
উপরের আলোচনার ভিত্তিতে বলা যায় যে, র সার্বিক উন্নয়নে রেমিট্যান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । তাই রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির জন্য সরকারকে আরও উদ্যোগী ভূমিকা পালন করতে হবে। যদি উপরোক্ত পদক্ষেপগুলো গ্রহণ করা হয় তাহলে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পাবে বলে আমার বিশ্বাস করি ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]