বাংলাদেশের কৃষির সমস্যা সমাধানের উপায়সমূহ

বাংলাদেশের কৃষির সমস্যা সমাধানের উপায়সমূহ Remedies of Problems of Agriculture in Bangladesh
কৃষির উন্নতি ছাড়া বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি সম্ভব নয়। তাই কৃষি ক্ষেত্রে যেসব সমস্যা রয়েছে, সেগুলোর সমাধান করে কৃষিতে উৎপাদন বাড়াতে হবে । কৃষি ব্যবস্থার সমস্যাবলি সমাধানের জন্য নিম্নলিখিত ব্যবস্থাসমূহ গ্রহণ করা যেতে পারে ।
১। আধুনিক পদ্ধতির চাষাবাদ : বাংলাদেশের কৃষি ব্যবস্থার উন্নয়নের জন্য আধুনিক কলা-কৌশল ও উন্নত যন্ত্রপাতি যেমন- ট্রাক্টর, ধান মাড়াই মেশিন ইত্যাদির ব্যবহার করা প্রয়োজন ।
২। উত্তম বীজ ও সারের সরবরাহ ঃ কৃষি ফলন বৃদ্ধির জন্য সরকারি ও বেসরকারিভাবে উত্তম বীজ ও সারের যোগান নিশ্চিত করতে হবে, যাতে কৃষকরা সহজে এসব উপকরণ ব্যবহার করতে পারে।
৩। কৃষি জমির একত্রীকরণ ঃ ক্ষুদ্র ক্ষুদ্র জমিগুলোকে একত্রিত করে সমবায় ভিত্তিতে চাষ করতে হবে । এর ফলে বৈজ্ঞানিক চাষ পদ্ধতিতে চাষাবাদ সম্ভব হবে এবং কৃষির ফলন বৃদ্ধি পাবে ।
৪। কৃষি ঋণের সহজ-সরল পদ্ধতি চালু : সহজ শর্তে ও সরল পদ্ধতিতে কৃষি ঋণের ব্যবস্থা করতে হবে । প্রয়োজনে কৃষি ঋণ সঠিকভাবে ব্যবহৃত হচ্ছে কিনা তদারকি করতে হবে ।
... ৫। শিক্ষার প্রসার ও কৃষকদের মধ্যে শিক্ষা বিস্তারের মাধ্যমে কৃষি বিষয়ক শিক্ষার ব্যাপক প্রসার ঘটাতে হবে। এ লক্ষ্যে স্কুল কলেজ ও অন্যান্য প্রতিষ্ঠানে কষি শিক্ষার ব্যাপক প্রসার ঘটাবে হবে। এ লক্ষ্যে কলেজ ও অন্যান্য শিক্ষা ব্যবস্থায় কৃষি শিক্ষাকে সংযুক্ত করতে হবে। এর ফলে কৃষকরা কৃষি শিক্ষায়. শিক্ষিত হবে এবং কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে ।
৬। কীটনাশক সরবরাহ ঃ কৃষকদের নিকট ভুর্তকী দিয়ে কীটনাশক ঔষধ বিক্রি করতে হবে এবং প্রয়োজনে এলাকা ভিত্তিক হেলিকপ্টার যোগে কীটনাশক ঔষধ ছিটাতে হবে।
৭। জলাবদ্ধতা ও লবণাক্ততা দূরীকরণ ঃ জলাবদ্ধ অঞ্চল থেকে পানি নিষ্কাশনের মাধ্যমে এবং সমুদ্র উপকূলীয় অঞ্চলে বাঁধ নির্মাণ করে জলাবদ্ধতা ও লবণাক্ততা দূরীকরণের মাধ্যমে কৃষি উন্নয়ন সম্ভব ।
৮। বন্যা নিয়ন্ত্রণ ঃ সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে বাধ নির্মাণ করে বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে কৃষি ব্যবস্থার উন্নতি সম্ভব ।
৯। সেচ ব্যবস্থার সম্প্রসারণ : বাংলাদেশের চাষযোগ্য জমির প্রায় অর্ধেক সেচের আওতার বাইরে । কৃষি উন্নয়নের জন্য চাষযোগ্য সকল জমি সেচের আওতায় আনতে হবে। এর ফলে কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে ।
১০ । সমবায় পদ্ধতিতে চাষ : সমবায় পদ্ধতিতে বড় বড় খামার স্থাপনের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানো সম্ভব ।
১১। ভূমির উর্বরতা বৃদ্ধি ঃ জমিতে নিয়মিত জৈব সার ব্যবহার করে এবং একই জমিতে পর্যায়ক্রমে বিভিন্ন ফসল উৎপাদন করে জমির উর্বরতা বাড়ানো যায় । ফলে কৃষির উৎপাদন বৃদ্ধি পায় ।
১২। বাজার ব্যবস্থায় উন্নতি ঃ কৃষকরা যাতে ফসলের ন্যায্যমূল্য পায়, সেজন্য বাজার ব্যবস্থার উন্নতি করতে হবে । পরিবহন ব্যবস্থার উন্নতি, গুদামজাতকরণ, হিমাগারের সুবিধা এবং মধ্যবর্তী ব্যবসায়ীদের প্রাধ্যান্য হ্রাসের মাধ্যমে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করা যেতে পারে ।
১৩। ভূমি সংস্কার : ভূমি সংস্কারের মাধ্যমে প্রকৃত চাষীরা যেন ভূমির মালিক হয়, সেই উদ্যোগ নিতে হবে । বর্গাচাষ পদ্ধতিকে পরিবর্তন করে বাস্তবমুখী করতে হবে, যাতে প্রকৃত কৃষকরা উপকৃত হয় । সরকারি খাস জমি ভূমিহীনদের মধ্যে বিতরণের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানো যেতে পারে ।
১৪ । জমির প্রকৃতি অনুযায়ী ফসল উৎপাদন ঃ কোন্ অঞ্চলে কোন্ ধরনের ফসল বেশি উৎপাদন হবে সেই অনুযায়ী বাংলাদেশকে কয়েকটি অঞ্চলে ভাগ করে কৃষকদের সেসব ফসল উৎপাদনে সাহায্য সহযোগিতা করলে কৃষি উৎপাদন বৃদ্ধি পাবে ।
১৫। কৃষি উন্নয়ন কেন্দ্র স্থাপন ঃ দেশের গ্রামাঞ্চলে কৃষি উন্নয়ন কেন্দ্র স্থাপন করতে হবে যাতে কৃষকরা বিভিন্ন পরামর্শ ও কৃষি উপকরণ সেসব কেন্দ্র থেকে সরবরাহ করতে হবে ।
১৬। অবকাঠামো উন্নয়ন ঃ গ্রামাঞ্চলে রাস্তাঘাট উন্নয়ন, বিদ্যুৎ ও পানি সরবরাহ, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ইত্যাদি সামাজিক ও অর্থনৈতিক অবকাঠামো উন্নয়ন করে কৃষি উন্নয়নকে ত্বরান্বিত করা যেতে পারে ।
১৭। মূল্য নিয়ন্ত্রণ ঃ সরকারিভাবে কৃষি পণ্যের মূল্য নিয়ন্ত্রণ করতে হবে। অধিক ফলনের সময় সরকারিভাবে ফসল কিনে দাম ঠিক রাখতে হবে, যেন ফসলের বিক্রয় মূল্য উৎপাদন খরচের চেয়ে কম না হয় ।
১৮ । কৃষি গবেষণা কেন্দ্র স্থাপন : কৃষি গবেষণার মাধ্যমে উন্নতজাতের এবং বন্যা-খরা সহনশীল বীজ উদ্ভাবন করতে হবে এবং কৃষকদের মধ্যে প্রথমে বিনামূল্যে বিতরণ করতে হবে ।
১৯। আদর্শ খামার ও কৃষি প্রদর্শনী ও গ্রামগঞ্জে আদর্শ খামার গড়ে তুলে এবং বিভিন্ন কৃষি প্রদর্শনীর ব্যবস্থা করে কৃষকদের উন্নত কৃষিপণ্য উৎপাদনে উদ্বুদ্ধ করতে হবে।
উপরিউক্ত পদক্ষেপসমূহ গ্রহণ করে বাংলাদেশে কৃষি উৎপাদন বৃদ্ধি করা সম্ভব।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]