রেমিট্যান্স বৃদ্ধি করে বাংলাদেশ সরকারের গৃহীত সাম্প্রতিক পদক্ষেপসমূহ বর্ণনা কর

রেমিট্যান্স বৃদ্ধিকল্পে গৃহীত পদক্ষেপসমূহ Steps Taken to Increase Remittances

মধ্যপ্রাচ্য বাংলাদেশের অন্যতম প্রধান ও সুপরিচিত শ্রম বাজার। সাম্প্রতিক সময়ে এ অঞ্চলে সংঘটিত রাজনৈতিক অস্থিরতা জনশক্তি রপ্তানিতে ঝুঁকি সৃষ্টি করতে পারে । সেজন্য সরকার বিশ্বের অন্যান্য অঞ্চলে নতুন শ্রম বাজারের অনুসন্ধান চালিয়ে যাচ্ছে । তাছাড়াও বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণ উৎসাহিত করা ও দ্রুততম সময়ে তা প্রাপকের নিকট পৌঁছানোর উদ্দেশ্যে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে । রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি ও বিদেশে শ্রম বাজার অনুসন্ধানে সরকার কর্তৃক গৃহীত কতিপয় পদক্ষেপ নিম্নে তুলে ধরা হল ।
১। নতুন শ্রম বাজার অনুসন্ধান : নতুন শ্রম বাজার হিসেবে ইরাক, রোমানিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, রাশিয়া, সুইডেন, সুদান, গ্রীস, কঙ্গো, তানজানিয়া, লাইবেরিয়া, আলজেরিয়া, আজারবাইজান, দক্ষিণ আফ্রিকা, এঙ্গোলা, নাইজেরিয়া, বোতসোয়ানা, সিয়েরা লিওন প্রভৃতি দেশকে চিহ্নিত করা হয়েছে। ইতোমধ্যে সুইডেন, এঙ্গোলা, দক্ষিণ আফ্রিকা, ইরাক, আলজেরিয়া, কঙ্গো প্রভৃতি দেশে কর্মী প্রেরণ শুরু হয়েছে ।
২। প্রবাসী কল্যাণ ব্যাংক স্থাপন : বিদেশে গমনেচ্ছু কর্মীদের সহায়তা দিতে ও বিদেশ হতে প্রত্যাগত কর্মীদের পুনঃকর্মসংস্থানে আর্থিক সহায়তা দিতে ওয়েজ আনার্স কল্যাণ তহবিলের অর্থায়নে স্থাপিত প্রবাসী কল্যাণ ব্যাংক একটি বিশেষায়িত ব্যাংক। ইতোমধ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক হতে প্রায় ৪০০জন বিদেশগামী কর্মীকে ঋণ প্রদান করা হয়েছে।
৩। বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে উৎসাহিতকরণ ঃ
(ক) রেমিট্যান্স আহরণ এবং বিতরণের নেটওয়ার্ক বৃদ্ধির লক্ষ্যে বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজগুলোর সাথে বাংলাদেশস্থ ব্যাংকগুলোর ড্রয়িং ব্যবস্থা স্থাপনের অনুমোদন প্রক্রিয়া সহজ করা হয়েছে । ইতোমধ্যে প্রায় ৩০০টি বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজের সাথে বাংলাদেশের ৪২টি ব্যাংকের প্রায় ৮৫০টি ড্রয়িং ব্যবস্থা স্থাপনের অনুমোদন প্রদান করা হয়েছে ।
(খ) বাংলাদেশী ব্যাংকগুলোর বিদেশে এক্সচেঞ্জ হাউস প্রতিষ্ঠার জন্য নীতিমালা প্রণয়ন এবং একচেঞ্জ হাউজ স্থাপনের প্রক্রিয়া সহজ করা হয়েছে। ইতোমধ্যে বাংলাদেশস্থ ১৬টি ব্যাংকের বিদেশে ৪৪টি নিজস্ব একচেঞ্জ হাউস স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে।
(গ) রেমিট্যান্স বিতরণ বৃদ্ধি এবং রেমিট্যান্স বিতরণ প্রক্রিয়া সহজ ও দ্রুত করার প্রয়োজনে এ পর্যন্ত ১৬টি Microfinance Institution কে রেমিট্যান্স বিতরণ কার্যক্রম পরিচালনার অনুমতি প্রদান করা হয়েছে।
(ঘ) রেমিট্যান্স বিতরণ নেটওয়ার্ক আরও সম্প্রসারণের উদ্যোগ হিসেবে সম্প্রতি দেশের ৪টি ব্যাংক (ঢাকা ব্যাংক লিঃ, ট্রাস্ট ব্যাংক লিঃ, মার্কেন্টাইল ব্যাংক এবং সিটি ব্যাংক এনএ) কে রেমিট্যান্স এর অর্থ Mobile operator গুলোর outlets এর মাধ্যমে বিতরণ করার অনুমতি প্রদান করা হয়েছে।
(ঙ) ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রেরণকারীগণকে এককভাবে বা এদেশীয় উদ্যোক্তাদের সাথে যৌথ- উদ্যোগে বাংলাদেশে শিল্প স্থাপনের পাশাপাশি Foreign Direct Investment (FDI) আকারে এদেশে বিনিয়োগের সুবিধা প্রদান করা হয়েছে।
(চ) প্রবাসী বাংলাদেশীদের জন্য দেশে বিবিধ বিনিয়োগ সুবিধা যেমন - ( 1 ) Wage Earner's Development Bond (2) US Dollar Investment Bond (0) US Dollar Premium Bond 4 বিনিয়োগের সুবিধা প্রদান করা হয়েছে ।
(ছ) রেমিট্যান্স বিতরণ দ্রুততর ও ব্যয় সাশ্রয়ীকরণের লক্ষ্যে Remittance and Payment Partnership Project (FPP) এর আওতায় Challenge Fund -এর মাধ্যমে Remittance Delivery Infrastructure উন্নয়নের কাজ প্রক্রিয়াধীন ।
(জ) বাংলাদেশে বৈদেশিক মুদ্রার অন্তর্মুখী প্রবাহ বৃদ্ধি তথা অধিক রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করতে অধিক রেমিট্যান্স প্রেরণকারীকে সরকার কর্তৃক CIP মর্যাদা প্রদানের ব্যবস্থা করা হয়েছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]