সরকারি খাদ্যশস্য বিতরণ Government Food Grains Distribution

কৃষি ব্যবস্থাপনা Management of Agriculture
২০১৩ সালের মধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন সরকারের লক্ষ্য। এ লক্ষ্যে দেশের বিপুল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটাতে দেশজ খাদ্যশস্যের উৎপাদন বৃদ্ধিসহ কৃষিখাতের সার্বিক উন্নয়নকে সরকার সর্বাধিক প্রদান করেছে। কৃষিখাতের সার্বিক উন্নয়নের জন্য ক্ষুদ্রসেচ সম্প্রসারণ, জলাবদ্ধতা নিরসন, উন্নতমানের ও উচ্চফলনশীল বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রভৃতি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। কৃষকদের চাহিদা বাজার চাহিদাভিত্তিক সিস্টেম-বেজড্ এবং সমন্বিত ব্যবস্থাপনায় কীট পতঙ্গ/রোগবালাই মুক্ত, খরা/লবণাক্ততা সহিষ্ণু, আওহাওয়া ও পরিবেশ উপযোগী এবং স্বল্প সময়ে (short duration) ফসল পাওয়া যায় এর শস্যের জাত ও প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রারণসহ সার্বিক কৃষি গবেষণাকে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। ইতোমধ্যে পরমাণু ও বায়োটেকনোলজী পদ্ধতি ব্যবহার করে লবণাক্ততা সহিষ্ণু এবং স্বল্প-সময়ে শস্যের জাত ও প্রযুক্তি উদ্ভাবন ও মাঠ পর্যায়ে সম্প্রসারণ করা হয়েছে। লবণাক্ততা সহিষ্ণু ফসলের জাত দেশের দক্ষিণাঞ্চলের বিশাল উপকূলীয় এলাকা ধান চাষের আওতায় আনার সুযোগ সৃষ্টি করেছে। তদ্রুপ স্বল্প-সময়ে (সর্বোচ্চ ১১০ দিন) শস্যের জাত চাষের ফলে দেশের মঙ্গাপীড়িত এলাকায় অভাবের সময় খাদ্যভার দূরীকরণে এবং মানুষের কর্মসংস্থান সম্ভব হয়েছে ।
কৃষি উপকরণে ভর্তুকি বৃদ্ধি, ন্যায্যমূল্যে কৃষি উপকরণ সহজলভ্য করা ও এর সরবরাহ নিশ্চিতকরণ, সুবিধা সম্প্রসারণ ও সেচ যন্ত্রপাতির সহজলভ্যতা বৃদ্ধি, লক্ষ্যভিত্তিক কৃষি সম্প্রসারণ, কৃষিজাত পণ্যের মান নিয়ন্ত্রণ, ফসল সংরক্ষণের পর্যাপ্ত ব্যবস্থা নেয়াসহ সকল কৃষিজাত পণ্যের নায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করার ব্যবস্থা নেয়া হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চলে ভূ-উপরিস্থ পানি ব্যবহার করে সেচ সুবিধা সম্প্রসারণ, জলাবদ্ধতা দূরীকরণ ও হাওর এলাকায় পরিকল্পিত পানি নিষ্কাশনের মাধ্যমে কৃষি জমির আওতা সম্প্রসারণ ও একাধিক ফসল উৎপাদনের সুযোগ সৃষ্টি করে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। দেশের ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের উৎপাদিত শস্য প্রাকৃতিক দুর্যোগে নষ্ট হওয়ার কারণে তাদেরকে শস্যমূল্য সহায়তার জন্য কৃষিবীমা এবং কৃষক পর্যায়ে কৃষিপণ্যের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করার জন্যও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে । শস্য বহুমুখীকরণের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে গঠিত Endowment Fund এর বর্তমান আকার ৫০৮ কোটি টাকা। এছাড়া সরকার সারাদেশে ১ কোটি ৪০ লক্ষ কৃষক পরিবারের মধ্যে উপকরণ সহায়তা কার্ড বিতরণ করেছে ।
খাদ্য শস্য উৎপাদন Food Grains Production
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর চূড়ান্ত হিসাব অনুযায়ী ২০১২-১৩ অর্থবছরে খাদ্যশস্যের মোট উৎপাদন হয়েছিল ৩৭২.৬৬ লক্ষ মেট্রিক টন। তন্মধ্যে আউশ ২১.৫৮ লক্ষ মেট্রিক টন, আমন ১২৮.৯৬ লক্ষ মেট্রিক টন, বোরো ১৮৭.৭৮ লক্ষ মেট্রিক টন ও গম ১২.৫৫ লক্ষ মেট্রিক টন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাময়িক হিসাব অনুযায়ী ২০১৩-১৪ অর্থবছরে আউশ ২৩.২৬ লক্ষ মেট্রিক টন, আমন ১৩০.২৩ লক্ষ মেট্রিক টন উৎপাদন হয়েছে । বোরো ১৮৯.৬৬ লক্ষ মেট্রিক টন ও গম ১২.৮১ লক্ষ মেট্রিক টন হবে বলে আশা করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসাব অনুযায়ী ২০১৩-১৪ অর্থবছরে ভুট্টার উৎপাদন হয়েছে ২২.৩৬ লক্ষ মেট্রিক টন। সারণিতে ২০০৮-০৯ অর্থবছর থেকে ২০১৩-১৪ অর্থবছর পর্যন্ত খাদ্যশস্য উৎপাদনের পরিসংখ্যান দেখানো হল ।
খাদ্য বাজেট Food Budget
অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ Domestic Procurement of Food Grains

২০১২-১৩ অর্থবছরে সরকারিভাবে মোট খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ১৬.০০ লক্ষ মেট্রিক টন (চাল ১৫.০০ লক্ষ মেট্রিক টন এবং গম ১.০০ লক্ষ মেট্রিক টন)। পরবর্তীতে এ লক্ষ্যমাত্রা সংশোধন করে সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৬.৫০ লক্ষ মেট্রিক টন (চাল ১৫.০০ লক্ষ মেট্রিক টন এবং গম ১.৫০ লক্ষ মেট্রিক টন) । উক্ত লক্ষ্যমাত্রার বিপরীতে শুধুমাত্র বোরো ফসল থেকে চাল সংগৃহীত হয়েছিল ১২.৭৪ লক্ষ মেট্রিক টন, গম সংগৃহীত ১.৩১ লক্ষ মেট্রিক টন । ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ১৬.৫০ লক্ষ মেট্রিক টন (চাল ১৫.০০ লক্ষ মেট্রিক টন এবং গম ১.৫০ লক্ষ মেট্রিক টন) । ২০১৩-১৪ অর্থবছরের ফেব্রুয়ারি, ২০১৪ পর্যন্ত বোরো এবং আমন ফসল থেকে ৭.৭৮ লক্ষ মেট্রিক টন চাল সংগৃহীত হয়েছে।
খাদ্যশস্য আমদানি Food Grains Import
২০১৪-১৫ অর্থবছরে (ফেব্রুয়ারি, ২০১৫ পর্যন্ত) সার্বিকভাবে দেশে খাদ্যশস্য আমদানির পরিমাণ দাঁড়িয়েছে ২৮.৪৩ লক্ষ মেট্রিক টন (চাল ৮.৬৯ লক্ষ মেট্রিক টন এবং গম ১৯.৭৪ লক্ষ মেট্রিক টন)। এর মধ্যে সরকারি খাতে মোট আমদানির পরিমাণ ০.৭২ লক্ষ মেট্রিক টন (যা সম্পূর্ণ গম) এবং বেসরকরি খাতে খাদ্য শস্যের আমদানির পরিমাণ দাঁড়িয়েছে ২৭.৭১ লক্ষ মেট্রিক টন (চাল ৮.৬৯ লক্ষ মেট্রিক টন এবং গম ১৯.০২ লক্ষ মেট্রিক টন)।
২০১২-১৩ অর্থবছরে সরকারি ও বেসরকারি খাতে মোট খাদ্যশস্য আমদানির পরিমাণ ছিল ১৮.৭২ লক্ষ মেট্রিক টন (চাল ০.২৭ লক্ষ মেট্রিক টন এবং গম ১৮.৪৫ লক্ষ মে. টন। এর মধ্যে সরকারিভাবে ৫.৫৩ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য আমদানি হয়েছিল, যার মধ্যে চাল ০.০১ লক্ষ মেট্রিক টন এবং গম ৪.৫২ লক্ষ মেট্রিক টন এবং বেসরকারি খাতে মোট খাদ্যশস্য আমদানির পরিমাণ ছিল ১৪.১৮ লক্ষ মেট্রিক টন (চাল ০.২৫ মেট্রিক টন এবং গম ১৩.৯৩ লক্ষ মেট্রিক টন) ।
সরকারি খাদ্যশস্য বিতরণ Government Food Grains Distribution
সরকার পাবলিক ফুড ডিট্রিবিউশন সিস্টেমে (পিএফডিএস) বিভিন্ন চ্যানেলে নির্ধারিত আয়ের সরকারি কর্মচারী ও নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য খাদ্য সহায়তা দিয়ে থাকে । এর আওতায় আর্থিক খাতে (ওএমএস ফেয়ার প্রাইজ কার্ড, ৪র্থ শ্রেণী কর্মচারী, মুক্তিযোদ্ধা, গার্মেন্টস শ্রমিক ও অন্যান্য) এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনী বা অ-আর্থিক খাতে (কাজের বিনিময়ে খাদ্য- কাবিখা, টিআর, ভিজিএফ, ভিজিডি, জিআর ও অন্যান্য) খাদ্যশস্য বিতরণে সংস্থান রাখা হয় ।
২০১২-১৩ অর্থবছরের বাজেটে সরকারিভাবে ২৪.৮৩ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণের সংস্থানের লক্ষ্যমাত্রার বিপরীতে ২০.৮৭ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণ করা হয় (আর্থিক খাতে ৬.৪২ লক্ষ মেট্রিক টন এবং অ-আর্থিক খাতে ১৪.৪৫ লক্ষ মেট্রিক টন) । ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে ২৫.৪৯ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণের সংস্থান রাখা হয়েছে। তন্মধ্যে, ২০১৩-১৪ অর্থবছরের ফেব্রুয়ারি, ২০১৪ পর্যন্ত আর্থিক খাতে (ইপি, ওপি, এল.ই, ওএমএস, ফেয়ার প্রাইজ কার্ড, ৪র্থ শ্রেণী কর্মচারী, মুক্তিযোদ্ধা, গার্মেন্টস শ্রমিক) ৪.১৬ লক্ষ মেট্রিক টন এবং অ-আর্থিক খাতে (কাবিখা, টিআর, ভিজিএফ, ভিজিডি, জিআর ও অন্যান্য) ৯.৫৫ লক্ষ মেট্রিক টন অর্থাৎ সর্বমোট ১৩.৭১ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণ করা হয়েছে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]