বাংলাদেশের কৃষি ঋণের বর্তমান পরিস্থিতি

বাংলাদেশের কৃষি ঋণের বর্তমান পরিস্থিতি Current Scenario of Agricultural Credit in Bangladesh
বাংলাদেশের কৃষি ভরণপোষণ পর্যায়ে (subsistence level) পরিচালিত হওয়ার প্রয়োজনীয় উপকরণ হিসাবে কৃষি ঋণ একটি ভিন্ন মাত্রার গুরুত্ব বহন করে। দেশের খাদ্য নিরাপত্তা জোরদার তথা সার্বিক আর্থ- সামাজিক উন্নয়নে কৃষিখাত এবং পল্লী অঞ্চলের ভূমিকা সমুন্নত রাখার লক্ষ্যে কৃষি ও পল্লী ঋণ এর ভূমিকা গুরুত্বপূর্ণ । এ প্রেক্ষিতে ব্যাংক ও অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানসমূহের মাধ্যমে কৃষি ও পল্লী ঋণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে । প্রান্তিক পর্যায়ে কৃষি ঋণ কার্যক্রম আরও গতিশীল করতে সম্প্রতি বেসরকারি ও বিদেশি ব্যাংকসহ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংককে কৃষি ঋণ কার্যক্রম অন্তর্ভূক্ত করার পাশাপাশি কৃষি ঋণ বিতরণ সহজতর করে ২০০৯-১০ ও ২০১০-১১ অর্থবছরে বর্ধিত কলেবরে কৃষি/পল্লী ঋণ নীতিমালা কর্মসূচি প্রণয়ন করা হয়েছে । পাশাপাশি কৃষি ঋণ বিতরণ সহজতর করে এবং নতুন নতুন বিষয় সন্নিবেশিত করে ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১২ এবং ২০১৩-১৪ অর্থবছরে বর্ধিত কলেবরে কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করা হয়েছে ।
২০০৯-১০ অর্থবছরে ১১,৫১২.৩০ কোট টাকা কৃষি ঋণ বিতরণ লক্ষ্যমাত্রার বিপরীতে ১১,১১৬.৮৮ কোটি টাকা বিতরণ করা হয়েছিল। ২০১০-১১ অর্থবছরে বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, চারটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক, বিআরডিবি, বাংলাদেশ সমবায় ব্যাংক লিঃ এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকসমূহের মাধ্যমে মোট ১২,৬১৭.৪০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। যার মধ্যে ২০১০-১১ অর্থবছরে বিতরণ করা হয়েছে ১২,১৮৪.৩২ কোটি টাকা যা লক্ষ্যমাত্রার প্রার ৯৬.৫৭ শতাংশ ।
২০১৩-১৪ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচিতে বিগত নীতিমালার মূলদিকগুলো গ্রহণের পাশাপাশি সকল ব্যাংকের কার্যকর অংশগ্রহণের মাধ্যমে কৃষি/পল্লী ঋণের পরিমাণ ও আওতা বৃদ্ধি, আর্থিক অন্তর্ভুক্তিকরণ, পল্লী এলাকায় ব্যাংকিং কর্মকাণ্ডের সম্প্রসারণে কৌশলগত পদ্ধতি গ্রহণ, কৃষকদেরকে অধিক হারে ব্যাংকমুখী করা, আমদানি বিকল্প ফসল চাষে শতকরা ৪ ভাগ রেয়াতি সুদ হারে ঋণ প্রদান, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিদ্যমান প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারসহ বেশকিছু নতুন বিষয় সংযোজিত হয়েছে, যা প্রত্যাশিত কৃষি উৎপাদনের প্রত্যক্ষ সহায়তার পাশাপাশি পল্লী এলাকায় অর্থ প্রবাহ বৃদ্ধি এবং আয় উৎসারী কর্মকাণ্ডের সম্প্রসারণের মাধ্যমে পল্লী দারিদ্র্য বিমোচন ও পল্লী অঞ্চলের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে ।
২০১১-১২ অর্থবছরের মার্চ সময় পর্যন্ত ১০ টাকা বিনিময়ে ৯৫.৬৪ লক্ষ কৃষকের ব্যাংক হিসাব খোলা হয়েছে, যার মাধ্যমে কৃষকদের ঋণ বিতরণ, সঞ্চয় এবং রেমিট্যান্স সুবিধা প্রদান করা হয়ে থাকে ।
২০১৪-১৫ অর্থবছরে মোট ১৫,৫৫০ কোটি টাকার কৃষি ও পল্লী ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এবং ফেব্রুয়ারি, ২০১৫ পর্যন্ত মোট ৯,৯১৪.১০ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে, যা লক্ষমাত্রার ৬৩.৭৬ শতাংশ । ২০১৪-১৫ অর্থবছর পর্যন্ত কৃষি বিষয়ক উপাত্ত সারণিতে দেয়া হলো ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]