জাটকা সংরক্ষণ কর্মসূচি

জাটকা সংরক্ষণ কর্মসূচি Protection and Conservation Programme for Jatka
প্রতিবছর নভেম্বর থেকে মে মাস পর্যন্ত মোট সাত মাস জাটকা রক্ষা কর্মসূচি পালন করা হয়ে থাকে । জাটকা আহরণকারী মৎসজীবীদের বিকল্প কর্মসংস্থান টেকসই ভিত্তিতে পরিচালনার নিমিত্ত ইলিশ অভয়াশ্রম সন্নিহিত ৪টি জেলায় ৫ বছর মেয়াদি 'জাটকা সংরক্ষণ, জেলেদের বিকল্প কর্মসংস্থান ও গবেষণা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্প বাস্তবায়নের ফলে ২০০৯, ২০১০ ও ২০১১ সালে প্রকল্পভুক্ত উপজেলাসমূহে আটক আহরণকারী অপেক্ষাকৃত দরিদ্র মৎসজীবীদের অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন ধরনের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে । বিগত দুই বছরে জাটকা আহরণে বিরত থাকা জেলেদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ও বিকল্প কর্মসংস্থানের জন্য ৬,৮৬৯টি জেলে পরিবারকে ২০১০-১১ সালে ৫.১৭ কোটি টাকা এবং ৭,৫০০টি জেলে পরিবারকে ২০১১-১২ সালে ৫.৮৮ কোটি টাকা ব্যয়ে উপকরণ সহায়তা প্রদান কর হয় । ঘোষিত ৫টি ইলিশ অভয়াশ্রম সংরক্ষণের নিমিত্ত বিভিন্ন গণমাধ্যমে যথাযথ প্রচারণা কার্যক্রম গ্রহণ করে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি করা হয়েছে। শরীয়তপুর জেলায় নতুন একটি ইলিশ সংরক্ষণ ও অবাধ প্রজনন নিশ্চিত করার লক্ষ্যে মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ কোষ্ট গার্ড এবং বিএফআরআই-এর অংশগ্রহণে বিশেষ সমন্বিত কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে । জাটকা সংরক্ষণ, অভয়াশ্রম ব্যবস্থাপনা এবং ইলিশ প্রজনন সুরক্ষা কার্যক্রম বাস্তবায়নের ফলে ২০১৩-১৪ অর্থবছরে ইলিশের উৎপাদন ৩.৮৫ লক্ষ মেট্রিক টন-এ পৌঁছেছে, যা ২০০৮-০৯ অর্থবছরে ছিল ২.৯৯ লক্ষ মেট্রিক টন ।
মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি Export of Fish and Fisheries Products
বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে মৎস্য খাত ব্যাপক সফলতা অর্জন করেছে। বাংলাদেশ থেকে গুণগত মানসম্পন্ন হিমায়িত চিংড়ি ও মৎস্যজাত পণ্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, হংকং, সিংগাপুর, সৌদি আরব, সুদানসহ অন্যান্য উন্নত দেশে রপ্তানি হয়। ২০১২-১৩ অর্থবছরে ০.৮৫ লক্ষ মেট্রিক টন এবং ২০১৩- ১৪ অর্থবছরে ০.৪৮ লক্ষ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে যথাক্রমে ৪,১৫৯ কোটি টাকা এবং ৩০৮০.১৫ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে (জানুয়ারি, ২০১৫ পর্যন্ত) ০.৫২ লক্ষ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে ৩,২০৪,২৪ মিলিয়ন টাকার বৈদেশিক মুদ্রা অর্জিত হয়েছে । মাছের উৎপাদন বৃদ্ধির জন্য বিল নার্সারি কার্যক্রম গ্রহণ করে মুক্ত জলাশয়ে পোনা অবমুক্তি কার্যক্রম এবং উৎপাদন থেকে ভোক্তা পর্যায়ে সকল স্তরে মৎস্যজাত পণ্যের মান নিয়ন্ত্রণের জন্য Hazard Analysis and Critical Control Point (HACCP) এবং ট্রেসেবিলিটি (Traceability) ব্যবস্থাপনা কার্যকর করার সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।
মৎস্য খাতে ও প্রাণিসম্পদ খাতে বাজেট বরাদ্দ Budget Allocation for Fisheries Sector and Livestock Sector
২০১৩-১৪ অর্থবছরে মৎস্য উপখাতে ২৬টি প্রকল্পের অনুকূলে মোট ২১১.৩৬ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে । তন্মধ্যে ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত ব্যয় হয়েছে মোট ১২০.৯৯ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৫৭ শতাংশ । প্রাণিসম্পদ উপখাতে প্রাণিসম্পদ অধিদপ্তর ১৫টি প্রকল্প বাস্তবায়নের জন্য ২০১৩-১৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে ১৪১.৫১ কোটি টাকা বরাদ্দ রয়েছে (স্থানীয় সম্পদ : ৫৫.২৫ কোটি টাকা ও প্রকল্প সাহায্য : ৮৬.২৬ কোটি টাকা)। তন্মধ্যে ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত ব্যয় হয়েছে মোট ৮০.২৩ কোটি টাকা, যা বরাদ্দের প্রায় ৫৭ শতাংশ ।
২০১৩-১৪ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জন্য অনুন্নয়ন বাজেটের আওতায় ১টি কর্মসূচীর জন্য মোট ২.০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দকৃত অর্থের অনুকূলে ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত কোন ব্যয় হয় ।
মৎস খাতে উন্নয়ন কার্যক্রমসমূহ Development Activities in Fisheries Sector
৭মৎস খাতে বার্ষিক উন্নয়ন কর্মসূচি
Annual Development Programme (ADP) for Fisheries Sector ২০১৩-১৪ অর্থবছরে মৎস্য উপখাতে ২৬টি প্রকল্পের (বিনিয়োগ ১৯টি এবং কারিগরি ৫টি) অনুকূলে মোট ২১১.৩৬ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। তন্মধ্যে ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত ব্যয় হয়েছে মোট ১২০,৯৯ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৫৭ শতাংশ।
রাজস্ব বাজেটের আওতায় মৎস্য উন্নয়ন কর্মসূচি Fish Development Programme under Revenue Budget
২০১১-১২ অর্থবছরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জন্য অনুন্নয়ন বাজেটের আওতায় ১১টি কর্মসূচির জন্য মোট ২৫.৮৭ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দকৃত অর্থের অনুকূলে ফেব্রুয়ারি, ২০১২ পর্যন্ত ব্যয় হয়েছে ৪.৬৩ কোটি টাকা, যা বরাদ্দকৃত অর্থের ১৭.৯০ শতাংশ ।
২০১৩-১৪ অর্থ বছরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জন্য অনুন্নয়ন বাজেটের আওতায় ১টি কর্মসূচির জন্য মোট ২.০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দকৃত অর্থের অনুকূলে ফেব্রুয়ারি, ২০১৪ পর্যন্ত কোন ব্যয় হয়নি ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]