বাংলাদেশের মৎস্য সম্পদ উন্নয়নে কতিপয় সুপারিশ

বাংলাদেশের মৎস্য সম্পদ উন্নয়নে কতিপয় সুপারিশ
Some Suggestions for Development of Fish Resources in Bangladesh মৎস্য শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ সরকার একটি পৃথক মৎস্য বিভাগ স্থাপন করছে । মৎস্য উন্নয়ন সংস্থা নামে একটি সংস্থাও এই শিল্পের বিকাশের জন্য নিয়োজিত আছে। সরকার এই শিল্পের বিকাশের জন্য মৎস্য নিয়ন্ত্রণ করে থাকে। এছাড়াও চট্রগামে একটি মৎস্য সংরক্ষণাগার স্থাপিত হয়েছে। চাঁদপুরে একটি ফিশারী ট্রেনিং ইনস্টিটিউট ও একটি ফিশারী ল্যাবরেটরী জেলেদের মৎস্য আহরণ পদ্ধতির উন্নয়নে প্রশিক্ষণ দিচ্ছে। তদুপরি চাঁদপুর, বরিশাল, কুলিয়ার চর ও সিরাজগঞ্জে ৪টি মৎস্য শিক্ষা কেন্দ্ৰ রয়েছে। সামুদ্রিক মৎস্য শিল্পের উন্নয়নে সরকার চট্রগ্রাম ও কক্সবাজারে ২টি সামুদ্রিক মৎস্য বন্দর স্থাপনের চেষ্টা করছে। সরকারের বিভিন্নমুখী প্রচেষ্টা ছাড়াও মৎস্য শিল্পের সমস্যা সমাধানে নিম্নবর্ণিত উদ্যোগসমূহ গৃহীত হতে পারে ।
১। উন্নত পদ্ধতিতে মৎস্য আহরণ এবং যান্ত্রিক সরঞ্জামসমূহের ব্যবহারের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান । ২। মৎস্য শিকার পদ্ধতির আধুনিকীকরণ।
৩। গ্রামাঞ্চলে সরকারি খামার হতে বিনামূল্যে পোনা সরবরাহ।
৪ । জেলেদেরকে উন্নত সরঞ্জামাদি এবং পর্যাপ্ত ঋণ প্রদান ।
৫। মুক্ত জলাশয়ে পোনা ছাড়া ।
৬। গলদা চিংড়ি ও বাগদা চিংড়ির পোনা পর্যাপ্ত পরিমাণে সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে হ্যাচারী স্থাপন । ৭। সংরক্ষণাগার ও বাজারজাতকরণের জন্য ব্যবস্থা গ্রহণ ।
৮ । মজা পুকুর, জলাশয় ও বিলসমূহের ইজারাদান ও সংস্কার সাধন ।
৯ । মৎস্যের নানাবিধ রোগ বিশেষত ক্ষত রোগের প্রতিষেধক প্রদান । ১০। মিঠা পানির মাছ ও চিংড়ি চাষের উন্নয়নের জন্য গবেষণা চালানো ।
১১। মৎস্যজীবীদের সমবায়ের মাধ্যমে সংগঠিতকরণ ।
১২ । সেরা মৎস্য খামারের উদ্যোক্তা নির্বাচন করতঃ প্রতি বছর তাকে পুরস্কৃত করার ব্যবস্থা করা যেতে পারে ।
১৩ । মৎস্য চাষে সরকারি ঋণের যোগান নিশ্চিত করার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে উদ্বুদ্ধকরণ । ১৪ । মৎস্য উন্নয়ন ও গবেষণার জন্য সরকারি প্রচেষ্টায় সংস্থা গড়ে তোলা ।
বাংলাদেশে মৎস্য চাষ ও মৎস্য সম্পদের উন্নয়নের জন্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে কতিপয় ব্যবস্থার সুপারিশ করা যেতে পারে ।
১। আধুনিক পদ্ধতিতে চাষাবাদের জন্যে পাওয়ায় পাম্প, বিদ্যুৎ, যাতায়াত ব্যবস্থার উন্নয়ন করা প্রয়োজন। যাতে করে খরার সময় পর্যাপ্ত পানি পাওয়া যায় এবং প্রয়োজনে অতিরিক্ত পানি নিষ্কাশনের বন্দোবস্ত করা যায় ।
২। মৎস্য চাষযোগ্য জমি যাতে প্রকৃত চাষী চাষের মালিকানা পেতে পারে তার জন্যে সরকারি নীতিমালা ও বন্দোবস্ত কঠোর হওয়া বাঞ্ছনীয় ।
৩ । পতিত পুকুর ও ডোবার মালিককে বেশি হারে কর ধার্য এবং মাছ চাষযোগ্য জমি পতিত রাখার জন্যে বিশেষ আইনে জরিমানার বন্দোবস্ত করা যেতে পারে । এতে করে প্রাথমিক পর্যায়ে বাধ্যতামূলক এবং পরবর্তীতে উৎসাহব্যঞ্জক পরিস্থিতির দ্বারা উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে ।
৪ । চাষযোগ্য জমির খাজনার পরিমাণ হ্রাস করা যেতে পারে ।
৫ । মাছ চাষের উন্নয়নে চাষযোগ্য এলাকার বাইরে বৃহত্তর বাধ নির্মাণের প্রয়োজনীয়তা রয়েছে যাতে করে বন্যা ও সমুদ্রের পানি ঢুকতে না পারে ।
৬। প্রাকৃতিক দুর্যোগজনিত কারণে মৎস্য চাষী ক্ষতিগ্রস্ত হলে তাদেরকে বিনিয়োগে উৎসাহিত করার জন্যে বাধ্যতামূলক বা উৎসাহমূলক বীমা পলিসি ব্যবস্থা চালু করা যেতে পারে ।
৭। বাংলাদেশের মৎস্য চাষ ও প্রক্রিয়াজাতকরণের উন্নয়নের জন্যে উন্নত বিদেশী সংস্থা ও দেশকে সাহায্য করার জন্যে আবেদন করা যেতে পারে। অবশ্য এ বিষয়ে বাংলাদেশে চিংড়ি চাষের উন্নয়নে জাপান সরকার পর্যাপ্ত সহায়তার অঙ্গীকার দিয়েছে।
৮। পল্লী এলাকাসহ যেসব এলাকায় বাণিজ্যিকভিত্তিক মৎস্য চাষ হয় সেসব এলাকায় পর্যাপ্ত উপকরণ যোগান দেওয়ার জন্যে সরকারি পক্ষসহ মৎস্য সংস্থা সর্বদা দায়িত্ব পালন করতে পারেন ।
বাংলাদেশে মৎস্য সম্পদ দেশীয় উৎপাদন ও রপ্তানির ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। মৎস্য চাষের
উপযোগী এবং সম্ভাবনাময় উপকূলীয় ও অভ্যন্তরীণ এলাকা সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে সরকারি সংস্থা, ব্যক্তি মালিকানা সমন্বিত নীতি ও পরিকল্পনা গ্রহণের মাধ্যমে এগিয়ে আসলে বাংলাদেশ বিশ্বে একটি উল্লেখযোগ্য মৎস্য উৎপাদনকারী দেশ হিসেবে পরিচিত হতে পারবে। এর ফলে মৎস্য শিল্প দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হবে ।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]