গবাদি প্রাণির কৃত্রিম প্রজনন

বাংলাদেশের প্রাণি সম্পদ Animal Resources of Bangladesh
২০১২-১৩ অর্থবছরে জিডিপি'তে প্রাণি সম্পদ উপখাতের অবদান ছিল ১.৪৮ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সাময়িক হিসাব অনুযায়ী চলতি ২০১৩-১৪ অর্থবছরে জিডিপি'তে প্রাণি সম্পদ উপখাতের অবদান ১.৭৮ শতাংশ প্রাক্কলন করা হয়েছে । জিডিপি'তে প্রাণি সম্পদ উপ-খাতের অংশ স্বল্প হলেও দৈনন্দিন খাদ্যে মানব দেহের অত্যাবশ্যকীয় প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, চাষাবাদ, চামড়া এবং চামড়াজাত দ্রব্যাদি উৎপাদন ও রপ্তানিতে এ উপখাতের ভূমিকা অপরিসীম। গবাদি পশু ও হাঁস-মুরগির টিকা উৎপাদন ও সম্প্রসারণ, স্বল্পমূল্যে হাঁস-মুরগির বাচ্চা সরবরাহ, জাত উন্নয়নের জন্য উৎপাদিত তরল ও হিমায়িত সিমেন দ্বারা কৃত্তিম প্রজনন কার্যক্রম, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধমূলক কার্যক্রম গ্রহণ প্রভৃতি প্রাণি সম্পদ খাতের উন্নয়নের লক্ষ্যে গৃহীত উল্লেখযোগ্য কার্যক্রম ।
বিগত বছরগুলোয় বিভিন্ন প্রজাতির গবাদি পশু-পাখির সংখ্যার প্রবৃদ্ধির আলোকে ২০১৩-১৪ অর্থবছরের ফেব্রুয়ারি ২০১৪ পর্যন্ত দেশে গবাদি পশু ও হাঁস-মুরগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় যথাক্রমে ৫ কোটি ৩৬ লক্ষ ৬০ হাজার ও ৩০ কোটি ৭৪ লক্ষ ৬৮ হাজার। সারণিতে দেশে প্রাণি ও পাখির পরিসংখ্যান
গবাদি প্রাণির কৃত্রিম প্রজনন Artificial Insemination of Cattle
কৃত্রিম প্রজনন একটি গুরুত্বপূর্ণ ও সফল কর্মসূচি । বর্তমানে সাভারস্থ কেন্দ্রীয় কৃত্রিম প্রজনন গবেষণাগার ও জেলা কেন্দ্রে রক্ষিত উন্নত জাতের ষাঁড়ের সিমেন সংগ্রহ করে তরল ও হিমায়িত উপায়ে কৃত্তিম প্রজনন সম্প্রসারণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। দেশের ৩,২১২টি কৃত্রিম প্রজনন উপ-কেন্দ্র ও পয়েন্টের মাধ্যমে হিয়ামিত ও তরল সিমেন ব্যবহার করে কৃত্রিম প্রজনন সম্প্রসারণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। চলতি ২০১৩- ১৪ অর্থবছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত কৃত্রিম প্রজননকৃত গাভীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮.৫৫ লক্ষ ।
প্রাণি সম্পদ আইন প্রণয়ন ও প্রাণিসম্পদ অবকাঠামো উন্নয়ন
Composition of Laws for Livestock and Infrastructure Development for Livestock

বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর গবাদি পশু-পাখির মানসম্মত খাদ্য সরবরাহ এবং নির্বিচারে গবাদি পশু জবাই রোধসহ মানুষের জন্য মানসম্মত মাংস সরবরাহের বিষয়াদি বিবেচনা করে যথাক্রমে মৎস্য ও পশু খাদ্য আইন-২০১০ এবং পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রণ আইন-২০১১ জাতীয় সংসদ কর্তৃক পাশ হয়েছে । বর্তমানে এই আইন দু'টির বিধিমালা প্রণয়নের কাজ চলছে। এছাড়া বাংলাদেশ চিড়িয়াখানা আইন- ২০১০ প্রণয়নের কাজও চলমান রয়েছে ।
দেশে আধুনিক প্রাণি চিকিৎসার সুযোগ সৃষ্টির লক্ষ্যে ৬৪টি জেলা সদরে প্রতিষ্ঠিত জেলা প্রাণি হাসপাতালগুলোতে রোগ নির্ণয় ও চিকিৎসা সুবিধার পাশাপাশি খামারিদের পোল্ট্রি ও গবাদি প্রাণির খাদ্য বিশ্লেষণের মাধ্যমে সুষম খাদ্য নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা দেয়া হচ্ছে। উপজেলা ভেটেরিনারি ডিসপেনসারি কেন্দ্র হতেও রোগ নির্ণয় ও চিকিৎসা সুবিধার পাশাপাশি ক্ষুদ্র খামারি ও কৃষকগণকে গবাদি প্রাণি, হাঁস-মুরগী লালন পালনের উপর প্রশিক্ষণ ও পরামর্শ সেবা প্রদান করা হচ্ছে ।
প্রতিরোধক টিকা ও চিকিৎসা প্রদান
প্রাণিসম্পদ অধিদপ্তর গবাদি প্রাণী ও হাঁস-মুরগির বিভিন্ন রোগ প্রতিরোধ করার জন্য বর্তমানে ১৬ প্রকারের টিকা উৎপাদন করে আসছে। ২০১৩-১৪ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ১১ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার ডোজ টিকা বীজ উৎপাদিত হয়েছে। একই অর্থবছরে উল্লেখিত সময়ে মোট ৪৩১.১৫ লক্ষ গবাদি প্রাণি হাঁস-মুরগির চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। সারণিতে প্রাণি সম্পদ অধিদপ্তরের উল্লেখযোগ্য কর্মকাণ্ড
এভিয়ান ইনফ্লুয়েঞ্জা/বার্ড ফু
Avian Influenza/Bird Flu

২০০৭ সালের ফেব্রুয়ারি মাসে সাভারস্থ বিমান পোল্ট্রি কমপ্লেক্স-এ প্রথম এভিয়ান ইনফ্লুয়েঞ্জা /বার্ড ফ্লু সনাত হওয়ার পর থেকে (ফেব্রুয়ারি ২০১৪) পর্যন্ত এর বিস্তার রোধ ও এর কারণে জনস্বাস্থ্যের ক্ষতি প্রতিরোধকল্পে এ পর্যন্ত ১,৫১,০৭৫টি হাঁস-মুরগি এবং ৩,৩৯,৫৫২টি ডিম ধ্বংস করা হয়েছে এবং খামারিদের ভিতর ২৫..৪৯ কোটি টাকা ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে। এছাড়া বিশ্ব ব্যাংক সাহায্যপ্রাপ্ত “Avian influenza preparedness and response project” এবং USAID সাহায্যপ্রাপ্ত “ Strengthening of support services for combating avian influenza in Bangladesh" শীর্ষক প্রকল্প বর্তমানে বাস্তবায়নাধীন আছে। এভিয়ান ইনফ্লুয়েঞ্জা রোগ সনাক্তকরণ ও ত্বরিৎ ব্যবস্থা গ্রহণ নিশ্চিকরণের লক্ষ্যে প্রাণি সম্পদ অধিদপ্তরে স্থাপিত হয়েছে ওয়েব ভিত্তিক এসএমএস গেইটওয়ে সিস্টেম যার মাধ্যমে সংক্ষিপ্ত বার্তা প্রেরণ ও গ্রহণ করা হচ্ছে ।
ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলোজী প্রজেক্ট National Agricultural Technology Project (NATP)
বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় প্রাণি সম্পদ সম্প্রসারণ সেবা উপজেলা হতে গ্রাম পর্যন্ত বিকেন্দ্রীকরণ এবং খামারি/কৃষকের চাহিদামত প্রযুক্তি নির্ভর সেবা কার্যক্রম সম্প্রসারণের উদ্দেশ্যে গ্রামে গ্রামে Common interest group (CIG), Producer organisation (PO), ইউনিয়ন পর্যায়ে Community extension agent for livestock (CEAL) এবং উপজেলা পর্যায়ে প্রাণি সম্পদ বিভাগের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি করার জন্য NATP প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে । ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণ মাইক্রোপ্লান প্রণয়ন, বাস্তবায়ন এবং তৃণমূল পর্যায়ে মাঝারি কৃষকদের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে Farmers information and advice centre (FIAC) বাস্তবায়িত হচ্ছে। এই কল্পে মোট ৩,৮৯২টি CIG গঠন এবং ১২৮০ জন CEAL নির্বাচন করা হয়েছে।

FOR MORE CLICK HERE
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস মাদার্স পাবলিকেশন্স
আধুনিক ইউরোপের ইতিহাস ১ম পর্ব
আধুনিক ইউরোপের ইতিহাস
আমেরিকার মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস
বাংলাদেশের ইতিহাস মধ্যযুগ
ভারতে মুসলমানদের ইতিহাস
মুঘল রাজবংশের ইতিহাস
সমাজবিজ্ঞান পরিচিতি
ভূগোল ও পরিবেশ পরিচিতি
অনার্স রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষ
পৌরনীতি ও সুশাসন
অর্থনীতি
অনার্স ইসলামিক স্টাডিজ প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত
অনার্স দর্শন পরিচিতি প্রথম বর্ষ থেকে চতুর্থ বর্ষ পর্যন্ত

Copyright © Quality Can Do Soft.
Designed and developed by Sohel Rana, Assistant Professor, Kumudini Government College, Tangail. Email: [email protected]